কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৩৯ পিএম
অনলাইন সংস্করণ

শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের দাবি যুক্তরাষ্ট্র বিএনপির

নিউইয়র্কে প্রবাসী বিএনপির সমাবেশ নেতাকর্মীরা। ছবি : কালবেলা
নিউইয়র্কে প্রবাসী বিএনপির সমাবেশ নেতাকর্মীরা। ছবি : কালবেলা

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে সমর্থন জানিয়ে জাতিসংঘ সদর দপ্তরের সামনে সমাবেশ করেছে যুক্তরাষ্ট্র বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। তাদের প্রত্যাশা, রাষ্ট্র সংস্কার করে দ্রুততম সময়ে নির্বাচন দেবে অন্তর্বর্তী সরকার। এছাড়া গণঅভ্যুত্থানের মুখে ভারতে পালিয়ে যাওয়া সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচার করার দাবি জানায় যুক্তরাষ্ট্র বিএনপি।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) নিউইয়র্কের স্থানীয় সময় বিকেলে তারা এ সমাবেশ করে।

সমাবেশে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা বেবী নাজনীন, কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আনোয়ার হোসেন খোকন, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য গিয়াস আহমেদ, মিজানুর রহমান ভূইয়া মিল্টন, ক্যালিফোর্নিয়া বিএনপির সভাপতি ও দলের চেয়ারপারসনস ফরেন অ্যাফেয়ার্স অ্যাডভাইজরি কমিটির বিশেষ সহকারী বদরুল আলম চৌধুরী শিপলু, ড. মুহাম্মদ ইউনুসকে ফ্লোরিডা থেকে অভিনন্দন জানাতে আসেন ফ্লোরিডা স্টেট বিএনপির সভাপতি ও মুক্তিযোদ্ধা দলের কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ইমরানুল হক চাকলাদার, সেলিম রেজা এবং বিএনপির চেয়ারপারসনের আন্তর্জাতিক সম্পর্ক কমিটির সদস্য গোলাম ফারুক শাহীন।

জাতিসংঘের সাধারণ পরিষদের পোডিয়ামে দাঁড়িয়ে যখন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস ভাষণ দেন তখন সদর দপ্তরের বাইরে তার সমর্থনে সমাবেশ করেন যুক্তরাষ্ট্র বিএনপি নেতাকর্মীরা। তারা ড. ইউনূসের বক্তব্যকে স্বাগত জানিয়ে বিভিন্ন স্লোগান দেন। দেশের তরুণ সমাজকে সঙ্গে নিয়ে ক্ষমতাচ্যুত হাসিনা সরকারের হাত থেকে বাংলাদেশ বাঁচানোর জন্য ডক্টর ইউনূসকে ধন্যবাদ জানান তারা।

বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক বেবী নাজনীন বলেন, আমরা আশা করি সব রাষ্ট্রপ্রধানরা ড. মুহাম্মদ ইউনূসের বক্তব্যে সাড়া দেবে এবং বাংলাদেশের অর্থনৈতিক পুনর্গঠনে একটি গুরুত্বপূর্ণ ভূমিক রাখবে। এই অন্তর্বর্তীকালীন সরকার একটি যৌক্তিক সময়ে সংস্কারগুলো করবে এবং যৌক্তিক সময়ে বাংলাদেশের মানুষের যে দাবি গণতন্ত্র- ভোটের অধিকার সেটি ফিরিয়ে দেবেন।

বিএনপির আন্তর্জাতিক সম্পাদক আনোয়ার হোসেন খোকন বলেন, প্রত্যেকটা দেশের রাষ্ট্র ও সরকার প্রধান সেখানে অবস্থান করছিলেন; এর মধ্য দিয়ে তিনি প্রমাণ করেছেন তিনি শুধু বাংলাদেশের নেতা নন তিনি একজন বিশ্বনেতা। আমরা গর্বিত তার মতো একজন সরকারপ্রধান পেয়ে।

বিএনপির নির্বাহী কমিটির সদস্য মিজানুর রহমান ভুইয়া মিল্টন বলেন, ড. ইউনূসের সফর বাংলাদেশের জন্য মাইলফলক হয়ে থাকবে। তিনি জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিয়ে বাংলাদেশকে আরও উঁচু স্তরে নিয়ে গেছেন। আমরা স্বৈরাচার শেখ হাসিনার উদ্দেশ্যে লাল কার্ড দেখিয়েছি।

ফ্লোরিডা স্টেট বিএনপির সভাপতি ও মুক্তিযোদ্ধা দলের কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ইমরানুল হক চাকলাদার বলেন, সংস্কার কর্মসূচি বাস্তবায়ন করে অন্তর্বর্তী সরকার দ্রুততম সময়ে দেশে নির্বাচন দেবেন, এটাই তাদের প্রত্যাশা। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে আলোচনা করে অবিলম্বে নির্বাচনের রোডম্যাপ ঘোষণা করুন। যাতে আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়। এ অন্তর্বর্তী সরকার একটি যৌক্তিক সময়ে সংস্কারগুলো করবেন এবং যৌক্তিক সময়ে বাংলাদেশের মানুষের যে দাবি গণতন্ত্র, ভোটের অধিকার সেটি ফিরিয়ে দেবেন।

ক্যালিফোর্নিয়া বিএনপির সভাপতি বদরুল আলম চৌধুরী শিপলু বলেন, আমরা অন্তর্বর্তী সরকারের প্রধান ড. ইউনূসকে স্বাগত জানাতে এসেছিলাম। আমাদের নেতা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বলেছিলেন যে, স্বৈরাচার শেখ হাসিনার পতন হবে। অনেকে সে সময় হেসেছিলেন। কিন্তু শেখ হাসিনার পতন হয়েছে। কারণ তারেক রহমান মানুষের মনের ভাষা বোঝেন। তিনি জনগণের কথা উপলব্ধি করেন। শেখ হাসিনা যে গুম-খুনের সংস্কৃতি চালু করেছিলেন আমরা সেটির পুনরাবৃত্তি চাই না। আমরা চাই একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন। যেখানে মানুষ তার ভোটাধিকার প্রয়োগ করে নিজের পছন্দের জনপ্রতিনিধি নির্বাচিত করবেন। এ প্রত্যাশাই আমরা অন্তর্বর্তী সরকারের কাছে করি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

রাতের আঁধারে বনের গাছ কাটল দুর্বৃত্তরা, অতঃপর…

শুঁটকির চাতালে রাখা আট লাখ টাকার মাছ নষ্ট

পুলিশে বড় নিয়োগ বিজ্ঞপ্তি

রাজনৈতিক সংশ্লিষ্টতা নিয়ে অবস্থান স্পষ্ট করলেন উপদেষ্টা আসিফ 

আ.লীগের বিচার ছাড়া কোনো সংস্কার অর্থবহ হবে না : প্রিন্স

জনগণ ভোট দিতে উন্মুখ হয়ে আছে : নীরব

আম্পায়ারিং থেকে অবসরের ঘোষণা দিলেন আলিম দার

আ.লীগের দোসররা কয়েক দফায় প্রতিবিপ্লবের চেষ্টা করেও ব্যর্থ হয়েছে

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ৪০০ কোটি টাকার খেলাপি বিনিয়োগ আদায়

ঝিনাইদহে সমাবেশে তারেক রহমান / অন্তর্বর্তী সরকারকে কাজের রোডম্যাপ দিতে হবে

১০

‘রাজনীতিবিদদের সঙ্গে আলোচনার মাধ্যমেই রোডম্যাপ ঘোষণা করা হবে’

১১

বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে জেডআরএফ’র পুনর্বাসন কার্যক্রম

১২

পয়েন্ট খোয়ালো ম্যানসিটি

১৩

যে কারণে রাতে বন্ধ থাকবে ইন্টারনেট

১৪

গোপালগঞ্জে শেখ হাসিনার জন্মদিন পালন শেষে র‍্যালিতে বাধা

১৫

হাসিনাকে ফেরাতে ভারতকে চিঠি দেন, সরকারকে ফখরুল 

১৬

বিভিএর আলোচনায় মৎস্য ও প্রাণিসম্পদ সচিব / পোষা প্রাণীর টিকা দেওয়ার বিকল্প নেই

১৭

পিছিয়ে পড়া জনগোষ্ঠীর বৈষম্য অবসানে ১২ দফা দাবি

১৮

তথ্য কমিশন সংস্কার করে তা জনকল্যাণে ব্যবহার করবে সরকার : তথ্য সচিব

১৯

আ.লীগ বিদেশি শক্তির দালাল : চরমোনাই পীর

২০
X