কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৮ জুন ২০২৪, ০৯:১০ পিএম
আপডেট : ২৮ জুন ২০২৪, ০৯:২০ পিএম
অনলাইন সংস্করণ

জনগণের আন্দোলন কখনো ব্যর্থ হবে না : ফখরুল

রাজধানীর সেগুনবাগিচায় এক পুনর্মিলনী অনুষ্ঠানে মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি : কালবেলা
রাজধানীর সেগুনবাগিচায় এক পুনর্মিলনী অনুষ্ঠানে মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি : কালবেলা

বিএনপি জনগণের পক্ষে, সত্যের পক্ষে, ন্যায়ের পক্ষে এবং রাষ্ট্র ও সমাজকে রক্ষা করবার জন্য আন্দোলন করছে জানিয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এ আন্দোলন কখনো ব্যর্থ হবে না।

শুক্রবার (২৮ জুন) বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় দলের কেন্দ্রীয় কার্যালয়ের সংহতি মিলনায়তনে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, বাংলাদেশ এখন সবচেয়ে বড় একটা সঙ্কটের মধ্যে উপস্থিত হয়েছে। একদিকে গণতন্ত্র নেই, অন্যদিকে দেশের যে সার্বভৌমত্ব সেই সার্বভৌমত্ব আজকে হুমকির সম্মুখীন হয়েছে। এখন যেটা সবচেয়ে বেশি প্রয়োজন, সেটা হচ্ছে খালেদা জিয়াকে মুক্ত করার একটা আন্দোলন। কারণ, গণতন্ত্রের জন্য তিনি সবচেয়ে বেশি ত্যাগ স্বীকার করেছেন, অথচ এখনো আটক অবস্থায় আছেন। আজকে তিনি জীবন-মৃত্যুর সঙ্গে লড়াই ও সংগ্রাম করছেন। সুতরাং খালেদা জিয়ার মুক্তির আন্দোলনকে আলাদা করে দেখতে চাই না। গণতন্ত্রের আন্দোলনের সঙ্গে এটা অত্যন্ত ঘনিষ্ঠভাবে জড়িত।

তিনি বলেন, খালেদা জিয়া অত্যন্ত অসুস্থ। শনিবার আমাদের একটা কর্মসূচি আছে। তার মুক্তির জন্য আমরা আন্দোলন শুরু করেছি। গণতন্ত্রের জন্য আমরা যারা একসঙ্গে সংগ্রাম করছি, তাদের সঙ্গে বসে আলোচনা করে দ্রুততার সঙ্গে আন্দোলনকে বেগবান করা হবে। এই সরকারকে সরিয়ে দেশে একটা জনগণের সরকার প্রতিষ্ঠা করব, আমরা সফল হব।

বিএনপি মহাসচিব বলেন, আজকের শাসকগোষ্ঠী কখনোই গণতন্ত্রে বিশ্বাস করেনি। তাদের কারণেই আজকে গণতন্ত্র প্রচণ্ডভাবে ব্যাহত হয়েছে। আবারও দলীয় সরকারের অধীনে নির্বাচন করে দেশটাকে আবারও অনিশ্চয়তা ও অস্থিতিশীলতার দিকে ঠেলে দেওয়া হয়েছে। সেই প্রক্রিয়া এখনো চলছে। এখন এমন একটা পরিস্থিতিতে এসে পৌঁছেছে, যেখানে বাংলাদেশ রাষ্ট্রের অস্তিত্ব বিপন্ন হয়ে পড়ছে।

যুগপৎ আন্দোলন প্রসঙ্গে তিনি বলেন, আমরা বড় রাজনৈতিক দলগুলো একমঞ্চে উঠতে না পারলেও যুগপৎভাবে আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে এটা একটা যুগান্তকারী সিদ্ধান্ত। আমরা এই আন্দোলনে অবশ্যই সফল হব। জনগণের পক্ষে, সত্যের পক্ষে, ন্যায়ের পক্ষে এবং রাষ্ট্র ও সমাজকে রক্ষা করবার যে আন্দোলন, সেই আন্দোলন কখনো ব্যর্থ হবে না।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, যুগ্ম মহাসচিব সৈয়দ এমরান সালেহ প্রিন্স, কেন্দ্রীয় নেত্রী ব্যারিস্টার রুমিন ফারহানা, গণফোরামের সুব্রত চৌধুরী, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের বজলুর রশীদ ফিরোজ, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি, এনপিপির ফরিদুজ্জামান ফরহাদ, গণঅধিকার পরিষদের একাংশের নুরুল হক নুর ও রাশেদ খান, অপরাংশের মিয়া মসিরুজ্জামান ও ফারুক হোসেন, এবি পার্টির মুজিবুর রহমান মঞ্জু, ইসলামী আন্দোলন বাংলাদেশের আশরাফ আলী আখন্দ, জাতীয় দলের সৈয়দ এহসানুল হুদা, জাগপার রাশেদ প্রধান প্রমুখ নেতারা।

অনুষ্ঠানে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় নেতা বহ্নিশিখা জামালী, আকবর খান, আবু হাসান টিপু, আনছার আলী দুলাল প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কোয়ার্টার ফাইনালেই ক্রুসকে অবসরে পাঠাতে চায় স্পেন

খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা মিথ্যা : বরকত উল্লাহ বুলু

মালয়েশিয়ায় প্রবাসীদের জন্য এনআইডি কার্যক্রম বিষয়ক মতবিনিময় সভা

অপুকে ছাগলের বাচ্চার সঙ্গে তুলনা করলেন বুবলী

উইম্বলডন ২০২৪ / দ্বিতীয় রাউন্ডে জোকোভিচ, ভন্দ্রোসোভার বিদায়

আওয়ামী লীগ নয়, জিয়া, খালেদা, এরশাদ দেশ বিক্রি করেছেন : প্রধানমন্ত্রী

ফল উৎসব আমাদের সংস্কৃতি ও ঐতিহ্যের অংশ : আব্দুস সালাম 

সমুদ্রসম্পদ আহরণে সব সম্ভাবনা কাজে লাগাতে হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

এমপি আনার হত্যা, যেভাবে পালিয়ে যান ফয়সাল

নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে পাল্টাপাল্টি বক্তব্য দুই কোরিয়ার

১০

যমুনার গর্ভে বিলীন ৫ শতাধিক বাড়িঘর

১১

প্রধানমন্ত্রীর বেইজিং সফরে উন্নয়ন ইস্যু প্রাধান্য পাবে : পররাষ্ট্রমন্ত্রী

১২

মুম্বাইয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় রোহিতদের সংবর্ধনা

১৩

এমপি আনার হত্যা : এবার ফয়সালের দোষ স্বীকার

১৪

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী

১৫

সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার পরিকল্পনা নেই : জনপ্রশাসনমন্ত্রী

১৬

দেশকে ভয়াবহ পরিস্থিতির মুখে ঠেলে দিয়েছে সরকার : নিতাই রায়

১৭

সুনীল অর্থনীতিকে মূল অর্থনীতিতে কাজে লাগাতে হবে : প্রতিমন্ত্রী

১৮

আলমগীর হোসেনের ওপর হামলার প্রতিবাদে উদীচীর সমাবেশ

১৯

জামিন পেলেন ছাত্র মৈত্রীর সম্পাদক অদিতি

২০
X