কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৬ জুন ২০২৪, ০৬:০৩ পিএম
অনলাইন সংস্করণ

মানবসম্পদকে দক্ষ করে গড়ে তুলতে হবে : সমবায় প্রতিমন্ত্রী 

দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথি হিসেবে কথা বলেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. আব্দুল ওয়াদুদ (দারা)। ছবি : কালবেলা
দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথি হিসেবে কথা বলেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. আব্দুল ওয়াদুদ (দারা)। ছবি : কালবেলা

মানবসম্পদকে দক্ষ করে গড়ে তুলতে হবে বলে জানিয়েছেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. আব্দুল ওয়াদুদ (দারা)।

বুধবার (২৬ জুন) সকালে পল্লী জীবিকায়ন প্রকল্প-৩য় পর্যায়, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) কর্তৃক বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমি (বিসিএসএএ), শাহবাগে আয়োজিত ‘পণ্যভিত্তিক জীবিকায়ন পল্লী গঠন ও প্রসারের লক্ষ্যে দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্যের উদ্বোধনী ঘোষণায় এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, দেশের বিপুলসংখ্যক মানুষকে দক্ষতার ভিত্তিতে মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে হবে। বিশেষত পল্লী এলাকায় বসবাসকারী মানুষের জীবিকার নিরাপত্তা নিশ্চিতে দক্ষ মানবসম্পদের বিকল্প নেই। প্রধানমন্ত্রী মানবতার ফেরিওয়ালা শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে হলে পল্লীর আধুনিকায়ন জরুরি। এ জন্য সমাজের তরুণদের এগিয়ে আসতে হবে। নেতৃত্ব দিতে হবে। উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হতে পারলেই কেবল আধুনিকায়ন সম্ভব বলে। এ জন্য সরকারের সদিচ্ছার কোনো কমতি নেই। সরকারের তরফ থেকে প্রায় সাড়ে চার কোটি মানুষকে প্রণোদনা দেওয়া হচ্ছে, যার অধিকাংশই নারী। ‘এক পল্লী এক জনপদ’ অথবা ‘পল্লী জনপদের’ মতো আরও নতুন নতুন পল্লীকেন্দ্রিক প্রকল্পের দিকে আমাদের অগ্রসর হওয়া উচিত।

তিনি বলেন, আজকের শিশু-কিশোররাই আগামীর ভবিষ্যৎ। তাই আমরা দেশের বিপুল এ জনগোষ্ঠীকে যদি কারিগরি-পেশাগতভাবে দক্ষ করে তুলতে পারি, তবেই তারা দেশের জন্য বোঝা না হয়ে আশীর্বাদ বয়ে আনবে। এজন্য আমাদের বহু উদ্যোক্তা তৈরি করতে হবে। ঠিক যেভাবে নয়াচীনের অবিসংবাদী নেতা মাও সে তুং তার দেশের তরুণদের নিয়ে কর্মবিপ্লব গড়ে তুলেছিলেন।

তিনি আরও বলেন, পল্লী এলাকার উর্বর মাটি, নির্মল বায়ু এবং স্নিগ্ধ জল কাজে লাগিয়ে আজ চীনের উন্নয়ন লেখচিত্র ধরাছোঁয়ার বাইরে। আর আমাদের মাটি তো আরও বেশি উর্বর। আমাদের আরেকটা বড় সম্পদ আছে- তা হলো সাহস। এ জন্যই তো বঙ্গবন্ধুর হাতে সৃষ্টি প্রথম পাঁচশালা কর্মসূচি থেকে যাত্রা করে আজ আমরা উন্নয়নশীল দেশ।

তিনি উপস্থিত প্রকল্প সংশ্লিষ্ট উপপরিচালকদের উদ্দেশে বলেন, সকলের সমবেত চেষ্টায় আগামী প্রজন্মের জন্য বিশ্বব্যাপী কাজ করে একটি সুন্দর পৃথিবী নিশ্চিত করতে হবে। দেশের বদনাম করতে নেই। অনেকেই দেশের বদনাম করে বেড়ায়। আমরা দেশের সুনাম করব। দেশকে ভালোবাসব। দেশের জন্য কাজ করব।

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোসাম্মৎ শাহানারা খাতুন এবং সভাপতিত্ব করেন বিআরডিবির মহাপরিচালক (গ্রেড-১) আ. গাফফার খান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাতক্ষীরায় যৌথ বাহিনীর অভিযানে অস্ত্রসহ আটক ৩

ধর্মীয় অনুভূতিতে আঘাত : হেলেনা ও রাসেল মিয়ার বিরুদ্ধে মামলা

বেকারত্ব কমিয়ে আনা অন্তর্বর্তী সরকারের প্রধান লক্ষ্য : নাহিদ ইসলাম

টেন হাগের পরিবর্তে ম্যানচেস্টার ইউনাইটেডের নজরে জাভি!

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব আমিনুল ইসলাম আটক

তিন পার্বত্য জেলা ভ্রমণে নিষেধাজ্ঞা

ব্র্যাক এন্টারপ্রাইজে চাকরির সুযোগ

ঘরে স্বামী-স্ত্রীর মরদেহ, পাশে ছিল শাবল ও চিরকুট

কাদের-নানক-হারুনের তথ্য পেলেই গ্রেপ্তার : র‍্যাব

‘ছাত্র রাজনীতির প্রয়োজন আছে তবে প্রচলিত কালচার পরিবর্তন করতে হবে’

১০

৭ অক্টোবর সামনে রেখে / গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে বিশ্বব্যাপী হাজার হাজার মানুষের মিছিল

১১

রাজশাহীর সাবেক এমপি আসাদুজ্জামান গ্রেপ্তার

১২

সেনাসদর নির্বাচনী পর্ষদ ২০২৪ উদ্বোধন / দেশের ক্রান্তিলগ্নে সেনাবাহিনী মানুষের পাশে দাঁড়িয়েছে

১৩

জানি বাধা আসবে, তবু থামব না কোনো দিন: সোহানা সাবা

১৪

দেশে স্বৈরাচারের দোসরদের কোনো স্থান হবে না : রিজভী

১৫

আওয়ামী লীগের ফিরে আসার সুযোগ নেই : দুদু

১৬

শেখ হাসিনার সাবেক মুখ্য সচিব ৭ দিনের রিমান্ডে

১৭

ডিসি নিয়োগে দুর্নীতির তদন্ত চেয়ে দুদকে আবেদন

১৮

জাতির উদ্দেশে ভাষণে ইরানে হামলার ঘোষণা দিলেন নেতানিয়াহু

১৯

গুহা থেকে উত্তাপ ছড়ালেন জেফার

২০
X