কালবেলা ডেস্ক
প্রকাশ : ২৩ জুন ২০২৪, ০৩:৫৯ পিএম
অনলাইন সংস্করণ

অর্জনে পরিপূর্ণ আওয়ামী লীগের ৭৫ বছর

অর্জনে পরিপূর্ণ আওয়ামী লীগের ৭৫ বছর

বাংলাদেশ আওয়ামী লীগ দেশের সর্ববৃহৎ ও প্রাচীনতম রাজনৈতিক দল। প্লাটিনাম জন্মজয়ন্তী উদযাপন করলেও সরাসরি সরকার গঠন করে দলটি ভূমিকা রাখতে পেরেছে এখন পর্যন্ত ৭ বার। এর মধ্যে যুক্তফ্রন্টের মন্ত্রীসভায় পাকিস্তান শাসক গোষ্ঠীর ষড়যন্ত্রের কারণে নিজ মেয়াদ পূরণ করতে পারেনি দলটি। অন্যদিকে ১৯৭০ সালের নির্বাচনে নিরঙ্কুশ জয় লাভ করলেও পাকিস্তানের হত্যাযজ্ঞের পর দীর্ঘ ৯ মাস যুদ্ধ শেষে দেশ স্বাধীন হলে আবারও ৩ বছরের কিছু বেশি সময়ের জন্য সরকার গঠন করে দলটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে।

পঁচাত্তরে জাতির পিতাকে নির্মমভাবে হত্যার পর সামরিক শাসনের জাঁতাকালে কোণঠাসা হয়ে পড়ে দলটি। বিদেশে থাকায় ভাগ্যক্রমে বেঁচে যান বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা। ১৯৯৬ সালে প্রথমবারের মতো আওয়ামী লীগ পূর্ণ মেয়াদে তার মন্ত্রী সভার কার্যকাল পূরণ করে। এরপর ২০০৮ সাল থেকে এখন পর্যন্ত টানা চারটি নির্বাচনে বিজয়ী হয়ে আওয়ামী লীগ সরকার কাজ করে যাচ্ছে।

৭৫ বছরের এই দলটি দেশের ক্ষমতায় ছিলো পাকিস্তান শাসনামলে মাত্র ৫৬ দিন। সামরিক শাসনের যাতাকলে এ সময় পাকিস্তানে রাজনীতি করাই ছিলো দুষ্কর। দেশটির রাজনীতিতে এখনও সামরিক শক্তির বল প্রয়োগ একই রকম রয়েছে। বাংলাদেশ স্বাধীনতা লাভ করলে প্রকৃত অর্থে প্রথমবারের মতো সরকার গঠন করে আওয়ামী লীগ। এ সময় মাত্র ৩ বছরে যুদ্ধবিদ্ধস্ত দেশকে পুনর্গঠন, অর্থনৈতিক কাঠামো গড়ে তোলা, কর্মসংস্থান ও বিশ্বের বুকে নতুন সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃত অর্জনে অভাবনীয় সাফল্য দেখায় আওয়ামী লীগ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেখিয়ে দেওয়া সেই রূপরেখা অনুসারে এখনও আধুনিক বাংলাদেশ নির্মাণে কাজ করে যাচ্ছে দলটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে।

১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে পরিবারের অধিকাংশ সদস্যের সঙ্গে হত্যা এবং তারপর ১৯৮১ সাল পর্যন্ত তার বেঁচে থাকা দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানাকে দেশে প্রবেশ করতে না দেওয়াসহ আওয়ামী লীগ নেতাকর্মীদের গ্রেপ্তার, গুম, খুন ও ভয়-ভীতি প্রদর্শনের মাধ্যমে রাজনীতি থেকে দূরে সরিয়ে রাখা হয়। সেই সঙ্গে পাকিস্তানপন্থী জামায়াত ইসলামসহ যুদ্ধাপরাধীদের বাংলাদেশে রাজনীতি করার সুযোগ করে দেন জিয়াউর রহমান।

উন্নয়নের বদলে পেছনের দিকে অর্থাৎ সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের পথে হাটে বাংলাদেশ। এই কালো অধ্যায় থেকে বাংলাদেশকে রক্ষায় ১৯৮১ সালের মে মাসে দেশে ফিরে স্বৈরাচার বিরোধী আন্দোলন শুরু করেন শেখ হাসিনা। শাসক গোষ্ঠীর দীর্ঘ অত্যাচারের কারণে দুর্বল হয়ে যাওয়া দলকে পুনর্গঠিত করেন তিনি এবং ১৯৯৬ সালে তার বলিষ্ঠ নেতৃত্ব প্রথমবারের মত পূর্ণকালীন মন্ত্রীসভা সম্পন্ন করে আওয়ামী লীগ।

বাংলাদেশের যত অর্জন তা সবগুলোই এসেছে আওয়ামী লীগের হাত ধরে। ১৯৯৬ সালে ক্ষমতায় এসে বিষয়টি আরও একবার চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দীর্ঘদিন ধরে অমীমাংসিত গঙ্গা-পদ্মা নদীর পানি বণ্টনে ৩০ বছর মেয়াদি চুক্তি। ১৯৯৭ সালে পার্বত্য শান্তিচুক্তি সম্পাদনের মাধ্যমে কয়েক দশকের চলমান চরম সংকট নিরসন করে পাবর্ত্য চট্টগ্রামে শান্তি প্রতিষ্ঠা করেন তিনি। ১৯৯৮ সালের বন্যায় ২ কোটি বন্যার্ত মানুষের কাছে বিনামূল্যে খাদ্য সহায়তা পৌঁছানো ও আশ্রয় শিবির স্থাপনের মাধ্যমে দীর্ঘ সময় জুড়ে চলা বন্যার ক্ষয়-ক্ষতি উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে সক্ষম হয় আওয়ামী লীগ সরকার।

এরপর কিছু সময় বিএনপি-জামায়াত শাসন শেষে দেশে বিরাজনীতিকরণের চেষ্টাকে প্রতিহত করে গণতন্ত্রের ধারা ফিরেয়ে এনে আবারও আওয়ামী লীগ সরকার গঠন করে ২০০৯ সালের ৬ জানুয়ারি। দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন শেখ হাসিনা। তারপর থেকে অগ্রগতির মহাসড়কে বাংলাদেশের বিরতীহীন যাত্রা। তলাবিহীন ঝুড়ির বাংলাদেশকে আওয়ামী লীগ বিশ্বে উন্নয়নের রোল মডেলে পরিণত করেছে।

২০০৯ থেকে ২০২৪ দীর্ঘ এ সময়ে বাংলাদেশে অর্জনের তালিকাটা অনেক লম্বা। আর এই অর্জনে যেটিকে নিয়ে সবচেয়ে বেশি আলোচনা শুরুটা করা যাক সেই পদ্মা সেতু দিয়েই। নিজেদের টাকায় তৈরি ছয় কিলোমিটারের পদ্মাসেতু অন্যায়ের কাছে মাথানত না করার প্রতীক। অন্যদিকে মেট্রোরেল, বঙ্গবন্ধু স্যাটেলাইট, চট্টগ্রামে কর্ণফুলি নদীর তলদেশে টানেল, পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র এ সবই বাংলাদেশের স্বপ্নছোঁয়ার প্রচেষ্টার আরেক নাম।

ভূমিহীন মানুষের জন্য আমার বাড়ি ও আমার খামার এবং আশ্রয়ণ প্রকল্প হচ্ছে আওয়ামী লীগের আমলেই। সেইসঙ্গে আবার সবার ঘরে ঘরে বিদ্যুৎ। বিদ্যুৎঘাটতির দেশ থেকে এমন অর্জন আওয়ামী লীগের দূরদর্শী নেতৃত্বেই। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে শেখ হাসিনার নেতৃত্বে কাজ করছে আওয়ামী লীগের নেতা-কর্মীরা। আর সেখান থেকেই বাংলাদেশ এখন স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশ।

সমুদ্র জয় থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটে মহাকাশ বিজয় ডিজিটাল বাংলাদেশের প্রতিজ্ঞা সত্যি করে দেখিয়েছে আওয়ামী লীগ সরকার। দলটির লক্ষ্য এখন স্মার্ট বাংলাদেশ। সেইসঙ্গে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা, নারীর ক্ষমতায়ন ও বৈদেশিক মুদ্রার রিজার্ভে রেকর্ডও সম্ভব হয়েছে আওয়ামী লীগের শাসনামলে।

এই সময়ে নিম্ন আয়ের দেশ থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত হবার মর্যাদা অর্জন করেছে বাংলাদেশ। সেই সঙ্গে অর্থনৈতিতে ‘এশিয়ান টাইগার’ খেতাবও পায় বাংলাদেশ।

দেশের সবচাইতে পুরাতন, ঐতিহ্যবাহী এবং জনপ্রিয় রাজনৈতিক দলের হাত ধরেই বিশাল সমুদ্রসীমা অর্জন হয়েছে মিয়ানমার ও ভারতের কাছ থেকে। ছিটমহল সমস্যা নিয়ে ২০১৪ সালে ভারতের সঙ্গে ঐতিহাসিক সমঝোতা ও সীমান্ত মীমাংসা আওয়ামী লীগের অন্যতম গুরুত্বপূর্ণ অর্জন।

আওয়ামী লীগের শাসনকালে করোনার মধ্যেও থেমে ছিল না বাংলাদেশ। ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে দেশের সব কার্যক্রম পরিচালিত হয়েছে। করোনাভাইরাসের এই মহামারির সময়ে যখন মানুষের চলাচল সীমিত হয়ে পড়ে, তখন ডিজিটাল প্রযুক্তি যোগাযোগের এবং ব্যবসা-বাণিজ্যের একমাত্র মাধ্যম হিসেবে পরিগণিত হয়। সরকারি বেসরকারি কাজ, স্কুলের পড়াশোনায় চলেছে ইন্টারনেটে। শুধু তাই নয়, মহামারি করোনা মোকাবেলায় ‘বাংলাদেশ মিরাকল’ হিসেবে বর্ণনা করা হয়েছে। সবচাইতে কম নিহত এবং মহামারিকালে অর্থনৈতিক মন্দাভাব থেকে দেশের সার্বিক অর্থনীতিকে দূরে রেখে চাঙ্গা রাখতে সম্ভব হয় বাংলাদেশ। যা নিয়ে পরবর্তীতে আলোচনা, পর্যালোচনা হয় বিশ্ব জুড়ে।

আওয়ামী লীগের নেতৃত্বেই খাদ্য স্বয়ংসম্পূর্ণতা, সামাজিক নিরাপত্তা, কৃষি, স্বাস্থ্য খাতের অগ্রগতি, নারীর ক্ষমতায়ন, অর্থনৈতিক ও যোগযোগ ব্যবস্থার উন্নতি ইত্যাদি ক্ষেত্রে ঈর্ষণীয় সাফল্য এসেছে। বিশ্বের মোড়ল দেশগুলো বিশেষ করে যুক্তরাষ্ট্র, ভারত ও চীনের সঙ্গে সম্পর্কের ভারসাম্য রক্ষা করে উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রেখেছে দলটি। এটি বেশ স্পষ্ট করেই বলা যায়, আওয়ামী লীগ সর্বশেষ দুই দশকে বাংলাদেশকে বিশ্বের বুকে এক অন্যতম মর্যাদার আসনে বসাতে সক্ষম হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

শরীয়তপুরে ১০২ মণ্ডপে হবে দুর্গাপূজা, চলছে শেষ সময়ের প্রস্তুতি

ঢাকার রামকৃষ্ণ মঠ ও মিশনে কুমারী পূজা হচ্ছে

বদরুদ্দোজা চৌধুরীর প্রথম জানাজা অনুষ্ঠিত

ইয়েমেনের ১৫ নিশানায় মার্কিন হামলা

‘বিরল’ এক সফরে পাকিস্তান যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

গাজীপুরে বাসচাপায় যুবক নিহত

দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিতে মাঠে থাকবে বিএনপি : আজাদ

সাড়ে ৩ কোটি টাকার চাল নিয়ে লাপাত্তা খাদ্যগুদাম কর্মকর্তা

সাতক্ষীরায় ৯ মাস বেতন পাচ্ছেন না ৪২০ শিক্ষক

সিরাজগঞ্জে হত্যা মামলার আসামি গ্রেপ্তার

১০

গাজীপুরে শান্তিপূর্ণভাবে চলছে পোশাক কারখানার উৎপাদন

১১

বৃষ্টি আর কত দিন থাকবে, জানাল আবহাওয়া অফিস

১২

ইসরায়েলি হামলায় সিরিয়া-লেবানন সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

১৩

দুপুরের মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

১৪

আরেক দেশ থেকে ইসরায়েলে হামলায় ২ সেনা নিহত, আহত ২৪

১৫

বিশ্ববিদ্যালয় দিবসে জবির স্লোগান ‘বিপ্লবে বলীয়ান নির্ভীক জবিয়ান’

১৬

শিক্ষক দিবসে যেসব কর্মসূচি নেওয়া হয়েছে

১৭

হত্যা মামলায় রসিকের সাবেক কাউন্সিলর মিলন গ্রেপ্তার

১৮

বৈরুত বিমানবন্দরের পাশেই ইসরায়েলি তাণ্ডব

১৯

সিলেটে রায়হান হত্যা মামলায় ২ যুবলীগ নেতা গ্রেপ্তার

২০
X