মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২০ জুন ২০২৪, ০৭:০১ পিএম
আপডেট : ২০ জুন ২০২৪, ০৭:০৬ পিএম
অনলাইন সংস্করণ

সৃষ্টি থেকেই বাংলাদেশের পক্ষে লড়াইয়ে আ.লীগ

সৃষ্টি থেকেই বাংলাদেশের পক্ষে লড়াইয়ে আ.লীগ

বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য ও উন্নয়নের স্বপ্নযাত্রার জন্মলগ্ন থেকেই সারথী বাংলাদেশ আওয়ামী লীগ। শত সংকট, সংগ্রাম আর চরম জুলুম নির্যাতন, নিপীড়ন অতিক্রম করে বীরদর্পে অদম্য গতিতে দলটি এগিয়ে চলছে প্রগতি আর উন্নয়নের অগ্রযাত্রায়।

যখন পশ্চিম পাকিস্তানের নির্যাতন ও একচেটিয়া সিদ্ধান্ত গ্রহণের কারণে কোণঠাসা ছিল তৎকালীন পূর্ব পাকিস্তানের সব রাজনৈতিক কার্যক্রম, তখন সাধারণ মানুষের ম্যান্ডেট নিয়ে একমাত্র দল হিসেবে এগিয়ে আসে আওয়ামী লীগ। ফল হিসেবে তুমুল জনপ্রিয়তা নিয়ে ১৯৭০ সালের নির্বাচনে নিরঙ্কুশ বিজয় লাভ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন আওয়ামী লীগ।

দলটির শুরু ১৯৪৯ সালে ২৩ জুন। সেদিন ঢাকার টিকাটুলীর কে এম দাস লেন রোডের রোজ গার্ডেন প্যালেসে প্রতিষ্ঠিত হয় পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ। এই ২৩ জুন পলাশীর আম্রকাননে বাংলার স্বাধীনতার লাল সূর্য অস্তমিত হয়েছিল। আওয়ামী লীগের প্রতিষ্ঠাতারা দলের আত্মপ্রকাশের দিন হিসেবে ইতিহাস থেকে ২৩ জুন তারিখটি বেছে নিয়েছিলেন, কারণ এটি ছিল এই দেশের মানুষের মুক্তির পথে যাত্রার প্রথম পদক্ষেপ।

১৯৫৫ সালে ধর্মনিরপেক্ষতার চর্চা এবং অসাম্প্রদায়িক চেতনা প্রতিষ্ঠার লক্ষ্যে সংগঠনটির নাম থেকে ‘মুসলিম’ শব্দটি বাদ দেওয়া হয়। নাম রাখা হয়, ‘পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ’। ১৯৪৭ সালের দেশভাগ হওয়ার পর থেকে পাকিস্তান সরকার বাঙালিদের অধিকার থেকে বঞ্চিত করা শুরু করে। এমন প্রেক্ষাপটে এদেশের মানুষের নিজেদের অধিকার আদায়ে পাকিস্তান সরকারের ওপর চাপ প্রয়োগে প্রয়োজন ছিল একটি রাজনৈতিক দলের।

দেশভাগ হওয়ার পর পাকিস্তানে বিভিন্ন রাজনৈতিক দল প্রতিষ্ঠা হলেও বাঙালিদের অধিকার আদায়ের জন্য যে দলটি সবসময় সামনে থেকে নেতৃত্ব দিয়েছে সেটি হলো আওয়ামী লীগ। এই দলটি পাকিস্তানি শাসকদের শোষণের বিরুদ্ধে কথা বলে এ দেশের মানুষের মুখপাত্র হয়ে ওঠে। এর ফলে বঙ্গবন্ধুর নেতৃত্বে আওয়ামী লীগ ’৭০-এর নির্বাচনে অংশগ্রহণ করে পাকিস্তান জাতীয় পরিষদে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। বঙ্গবন্ধুর ডাকে এবং আওয়ামী লীগের নেতৃত্বে হাতিয়ার তুলে নিয়ে প্রিয় মাতৃভূমির বীর সন্তানরা ৩০ লক্ষাধিক শহীদ আর ২ লক্ষাধিক মা-বোনের আত্মত্যাগে বাংলাদেশ স্বাধীন করে।

১৯৭১ সালের ১০ এপ্রিল আওয়ামী লীগ সভাপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি, সৈয়দ নজরুল ইসলামকে উপরাষ্ট্রপতি (বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি) এবং তাজউদ্দীন আহমদকে প্রধানমন্ত্রী করে যে সরকার গঠিত হয়, তা-ই ছিল প্রথম বাংলাদেশ সরকার, যা মুজিবনগর সরকার নামে পরিচিত। ১৭ এপ্রিল মেহেরপুর জেলার বৈদ্যনাথতলার আম্রকাননে বিপুলসংখ্যক বিদেশি সাংবাদিকের উপস্থিতিতে প্রথম আওয়ামী লীগ সরকারের শপথগ্রহণ অনুষ্ঠিত হয়। এই সরকারের অধীনেই পরিচালিত হয় মহান মুক্তিযুদ্ধ।

একটি নিয়মিত সরকারের মতো এর ছিল বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, কেবিনেট সচিব ও অন্যান্য সচিব, স্থায়ী ও বেতনভুক্ত বেসামরিক-সামরিক সরকারি কর্মচারী। মুক্তিযুদ্ধ পরিচালনার জন্য সমগ্র বাংলাদেশকে ১১টি সেক্টরে বিভক্ত করা হয়। প্রত্যেক সেক্টরে একজন করে সেক্টর কমান্ডার ছিলেন। অন্য সরকারি কর্মচারীদের মতো তারাও ছিলেন বেতনভুক্ত। রাষ্ট্রপতি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন সর্বাধিনায়ক বা কমান্ডার-ইন-চিফ। জেনারেল আতাউল গনি ওসমানী ছিলেন মুক্তিযুদ্ধে অংশ নেওয়া সেনাদের প্রধান।

সরকার বাংলাদেশকে ১১টি সামরিক সেক্টরে বিভক্ত করার পাশাপাশি সমগ্র দেশকে কয়েকটি জোনে বিভক্ত করে রাজনৈতিক নেতাদের নেতৃত্বে মাঠপর্যায়ে বেসামরিক প্রশাসন-ব্যবস্থা গড়ে তোলে এই সরকার। দেশের মুক্ত অঞ্চলে বাংলাদেশ সরকারের অনুশাসন পালিত হয়।

শুধু মুক্তিযুদ্ধ নয়, আওয়ামী লীগের নেতৃত্বেই এগিয়ে যায় ’৫২-এর ভাষা আন্দোলন, ১৯৬৬ সালে ছয় দফা আন্দোলন, ১১ দফা আন্দোলন ও ১৯৬৯-এর গণঅভ্যুত্থানে অংশ নেয় এ দেশের সাধারণ মানুষ। আর এসব আন্দোলনের নেতৃত্বে ছিলেন বাঙালি জাতির অবিসংবাদিত নেতা আওয়ামী লীগ সভাপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কালবেলায় সংবাদ প্রকাশের পর প্রতিবন্ধী রনি পেল হুইলচেয়ার

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

১০

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১১

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১২

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১৩

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৪

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৫

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৬

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৭

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৮

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৯

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

২০
X