কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৯ জুন ২০২৪, ০১:৫৭ পিএম
অনলাইন সংস্করণ

উন্নয়নের নামে লুটপাটের সুযোগ দিয়েছে সরকার : রিজভী

বিক্ষোভ মিছিল করছেন বিএনপির নেতাকর্মীরা। ছবি : কালবেলা
বিক্ষোভ মিছিল করছেন বিএনপির নেতাকর্মীরা। ছবি : কালবেলা

তথাকথিত উন্নয়নের নামে প্রধানমন্ত্রী আপনি এবং আপনার পরিবারের ঘনিষ্ঠজনকে লুটপাট করার সুযোগ দিয়েছেন। তারা গরিব মানুষের জমিজমা আর সম্পদ দখল করেছে। তাছাড়া ডামি সরকারের গণবিরোধী নীতির কারণে জ্বালানি তেল, পানি, বিদ্যুৎসহ সব জিনিসের দাম অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে বলে অভিযোগ করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বুধবার (১৯ জুন) সকালে রাজধানীর নয়াপল্টনে এক বিক্ষোভ মিছিল পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, গ্রামে বিদ্যুৎ শুধু যায়, আসে না। কখন আসে তার কোনো ঠিকানা নাই। গ্রামে যারা ঈদ করতে গিয়েছিলেন তারা এসে অনেকে বলেছেন যতটুকু আইপিএসের বিদ্যুতের ব্যাকআপ দরকার সেটুকুও পায় না। ১৫ থেকে ২০ মিনিটের জন্য বিদ্যুৎ আসে আবার চলে যায়। ২ থেকে ৩ ঘণ্টা পর আধা ঘণ্টার জন্য বিদ্যুৎ আসে তারপর আর খোঁজ পাওয়া যায় না। আপনারা দেখেছেন এই ঈদে ঢাকায় গ্যাসের অভাবে মানুষ রান্না করতে পারেনি। বাড়িতে বাড়িতে মাংস নষ্ট হয়ে গেছে বিদ্যুৎ ও গ্যাসের অভাবে। ফ্রিজ চলে না বিদ্যুতের জন্য। আর গ্যাসের জন্য জ্বলে না আগুন। যে অহংকার করে প্রধানমন্ত্রী তার উন্নয়নের কথা বলেন, সে উন্নয়ন হলো কাগজ যেমন থুতু দিয়ে জোড়া লাগানো হলে যেমন জোড়া লাগে, ঠিক শেখ হাসিনার উন্নয়নও সেরকম। যার কারণে ধপাস করে শেখ হাসিনার উন্নয়ন পড়ে গেছে।

বিএনপির চেয়ারপারসন বেগম জিয়ার নিঃশর্ত মুক্তি এবং গ্যাস, বিদ্যুৎ ও পানির মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিএনপি ও এর অঙ্গসহযোগী সংগঠন কর্তৃক আয়োজিত বিক্ষোভ মিছিল শেষে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রুহুল কবির রিজভীর নেতৃত্বে বিক্ষোভ মিছিলটি নয়াপল্টন থেকে শুরু হয়ে নাইটিঙ্গেল মোড় হয়ে আবার নয়াপল্টনে এসে শেষ হয়। এ সময় আমার মা জেলে কেন শেখ হাসিনা জবাব চাই, গ্যাসের দাম বাড়ল কেন শেখ হাসিনা জবাব চাই, তেলের দাম বাড়লো কেনো শেখ হাসিনা জবাব চাই, পানির দাম বাড়ল কেন শেখ হাসিনা জবাব চাই বলে নেতাকর্মীরা স্লোগান দেয়।

রিজভী বলেন, ওয়াসার পানি নোংরা ও কীটপতঙ্গে ভরা ময়লা পানি। এক বছর আগে জনগণ ওয়াসার এমডিকে ঘেরাও করেছিলেন। তাকে ওয়াসার পানি খেতে দেওয়া হয়েছিল, সে পানি ওয়াসার এমডি খায়নি। যে ব্যক্তি পানির দায়িত্বে তিনি যদি এই পানি না খান তাহলে সাধারণ মানুষ কেনো খাবে?

তিনি আরও বলেন, তথাকথিত উন্নয়নের নামে প্রধানমন্ত্রী আপনি আপনার পরিবারকে আর ঘনিষ্ঠজনকে লুট করার সুযোগ দিয়েছেন। তারা মানুষের জমিজমা আর সম্পদ দখল করেছে। এরা সাধারণ গরিব মানুষের জায়গাজমি দখল করেছে। আজকের পত্র পত্রিকায় তা আসছে। আপনি কী বলেছেন, আপনি কাউকে ছাড়েন না। আপনিতো বেনজিরকে দেশ থেকে যাওয়ার সুযোগ করে দিয়েছেন।

তিনি বলেন, বেনজিরের পরিবার দেশের ভেতরে এত টাকা আর দেশের বাইরে কত টাকা পাচার করেছে সেটা আমরা জানি না। একজন সরকারি কর্মকর্তার বেতন কত? তার বেতন হয়তো ৮০/৯০ হাজার টাকা ছিল। তাহলে তার সন্তানদের নামে এত ফ্লাট, বাড়ি, জায়গাজমি কোথায় থেকে হলো প্রধানমন্ত্রী? কারণ তথাকথিত উন্নয়নের নামে আপনি সুযোগ করে দিয়েছেন বেনজিরদের এবং আপনার ঘনিষ্ঠজন ও দলীয় নেতাকর্মীদের।

বিএনপির এই নেতা আরও বলেন, এত পচা পানি সরবরাহের পরেও ৭% পানির দাম বাড়ানো হয়েছে। আজকে মিছিলের যে আওয়াজ তুলেছেন তা ন্যায় সঙ্গত। এটি জনগণের দাবি, আমরা জনগণের পক্ষে, আমরা ন্যায়ের পক্ষে, আমরা অবাধ মতপ্রকাশের স্বাধীনতার পক্ষে। যেগুলো শেখ হাসিনা কেড়ে নিয়েছেন। আপনাদের প্রতি আহ্বান, আমাদের রাজপথে আরও জোরালোভাবে নামতে হবে। আমাদের হয়তো গুলি করবে, গুম করবে ও ক্রসফায়ার দেবে, কিন্তু তবুও আমাদের মিছিল থামালে চলবে না যতক্ষণ না শেখ হাসিনার রাজ সিংহাসন রাস্তায় উল্টে না পড়ে।

বিক্ষোভ মিছিলে এ সময় আরও অংশ নেন, বিএনপির স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. মো. রফিকুল ইসলাম, সহঅর্থনৈতিক সম্পাদক মাহমুদুর রহমান সুমন, তাঁতীদলের আহ্বায়ক আবুল কালাম আজাদ, মৎস্যজীবী দলের সদস্য সচিব আব্দুর রহিম, স্বেচ্ছাসেবক দলের সহসভাপতি ডা. জাহেদুল কবির জাহিদ, যুবদলের সাবেক সহসভাপতি জাকির হোসেন সিদ্দিকী, ছাত্রদলের সাবেক সহসভাপতি রফিকুল ইসলাম রফিক, যুবদলের সাবেক সহসাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান জুয়েল, বিএনপি নেতা ডা. তাজুল ইসলাম লোহানী, সঞ্জয় দে রিপন, কেন্দ্রীয় ছাত্রদলের সহসভাপতি তৌহিদুর রহমান আউয়াল, মৎস্যজীবী দলেল যুগ্ম আহবায়ক ওমর ফারুক পাটোয়ারি, কবির উদ্দিন মাস্টার, উত্তরের আহবায়ক আমির হোসেন, যাত্রাবাড়ি থানা বিএনপি নেতা শিপন খানসহ কয়েকশ নেতাকর্মী।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বৈশাখীতে ‘শিকারি’

পদ্মা তীর রক্ষা বাঁধে ধস, আতংকে এলাকাবাসী

গণহত্যা জাদুঘরকে সবধরনের সহায়তার আশ্বাস দিলেন গণপূর্তমন্ত্রী 

আকর্ষণীয় বেতনে নিয়োগ দেবে ওয়ার্ল্ড ভিশন

বাসচাপায় কলেজছাত্র নিহত, গাড়িতে আগুন

যমুনায় ধীরগতিতে কমছে পানি, দুর্ভোগে ৯০ হাজার মানুষ

সহপাঠীকে হত্যার পর রক্তমাখা শরীরে লাশের পাশে দাঁড়িয়ে ছিলেন রাজিন

ইসরায়েলকে শায়েস্তা করতে পুতিনের কঠিন সিদ্ধান্ত!

প্রথমবারের মতো মা হচ্ছেন ‘বার্বি’ তারকা রবি

কোটা আন্দোলন / যশোর প্রেসক্লাবের সামনে যবিপ্রবি শিক্ষার্থীদের বিক্ষোভ

১০

প্রেমে বিচ্ছেদ, মাথা ন্যাড়া করে দুধ দিয়ে গোসল যুবকের

১১

খালেদা জিয়ার শারীরিক অবস্থার খোঁজ নিলেন মির্জা ফখরুল 

১২

এবার ডি মারিয়ার অবসরের ইঙ্গিত!

১৩

তিন মাসের সন্তান‌কে পানিতে চুবিয়ে মারলেন মা

১৪

লাখ টাকা বেতনে ম্যানেজার নেবে মোহাম্মদী গ্রুপ

১৫

টাকা দিয়ে ম্যানেজ করা সেই ২ শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় মামলা

১৬

প্রত্যয় স্কিম ও অভিন্ন নীতিমালা বাতিলের দাবিতে বাকৃবিতে মানববন্ধন

১৭

খালেদা জিয়ার শারীরিক অবস্থার খোঁজ নিলেন রিজভী

১৮

কাজে আসছে না কোটি টাকা ব্যয়ের ব্রিজ

১৯

আজ ফার্মগেটও ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির আওতায়

২০
X