কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৯ জুন ২০২৪, ০৮:৩৭ পিএম
অনলাইন সংস্করণ

৩ কারণে জিয়াউর রহমানের প্রতি আ.লীগের ক্ষোভ : মিলন  

জাতীয় প্রেস ক্লাবে এক সভায় বক্তব্য দেন গাজীপুর জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলন। ছবি : কালবেলা
জাতীয় প্রেস ক্লাবে এক সভায় বক্তব্য দেন গাজীপুর জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলন। ছবি : কালবেলা

গাজীপুর জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ফজলুল হক মিলন বলেছেন, জিয়াউর রহমানের প্রতি আওয়ামী লীগ এত ক্ষোভ কেনো? ৩টা কারণে তাদের ক্ষোভ।

তিনি বলেন, ক্ষোভে একটা কারণ হলো- আওয়ামী লীগ ১৯৭১ সালের ২৬ মার্চ ব্যর্থ হয়েছিল। এজন্য তারা পরশ্রীকাতর হয়। ১৯৭৫ সালের ৭ নভেম্বর তারিখটা যখন আসে তখন। কেননা সেদিন সিপাহি জনতার অভ্যুত্থানের মাধ্যমে জিয়াউর রহমান আবারও ত্রাতার ভূমিকায় আবির্ভূত হয়েছিলেন। আরেকটি কারণ হলো ৩০ মে। কারণ শেখ হাসিনা জানে সেদিন জিয়াউর রহমানের মৃত্যুদিনে শেরেবাংলা নগরে ৩০ লক্ষাধিক লোক জিয়াউর রহমানের জানাজা পড়েছে। অন্যদিকে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর জানাজা পড়েছে ২২-২৩ জন লোক। এজন্য তাদের ক্ষোভ।

রোববার (৯ জুন) জাতীয় প্রেস ক্লাবে এক সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, এই দোষটা আমাদের না। এই ব্যর্থতা তো আওয়ামী লীগের। ক্ষমতায় ছিল আওয়ামী লীগ। ষড়যন্ত্র করেছে আওয়ামী লীগ। অতএব নিজেদের ব্যর্থতা অন্যের ঘাড়ে চাপিয়ে দিয়ে জিয়াউর রহমানকে, বেগম খালেদা জিয়াকে এবং তারেক রহমানকে আক্রমণ করে কথা বলা আপনাদের শোভা পায় না।

ফজলুল হক মিলন বলেন, জিয়াউর রহমানের প্রবর্তিত সকল কর্মসূচি আওয়ামী লীগ পালন করে। কিন্তু শেখ মুজিবের প্রবর্তিত কোনো কর্মসূচি শেখ হাসিনা এবং আওয়ামী লীগ পালন করে না। অর্থাৎ জিয়াউর রহমানের প্রবর্তিত সকল কর্মসূচি আওয়ামী লীগ, শেখ হাসিনাসহ সকল রাজনৈতিক দল পালন করে। কিন্তু শেখ মুজিবের প্রবর্তিত কোনো কর্মসূচি শেখ হাসিনা ও আওয়ামী লীগ পালন করে না।

তিনি বলেন, সার্ক গঠন করেছিল জিয়াউর রহমান। সেখানেও আপনারা যান অতিথি হয়ে। পারলে সেটা বন্ধ করেন। বৃক্ষরোপণ কর্মসূচি জিয়াউর রহমানের। বৃক্ষ তো আপনিও লাগাইছেন। বাতিল করে দেন পারলে। খাল খনন কর্মসূচি জিয়াউর রহমানের। সেটাও আওয়ামী লীগসহ সমস্ত রাজনৈতিক দল পালন করে। আপনার পিতা রক্ষী বাহিনী করেছিল। আপনি রক্ষী বাহিনী করেন। দেখি সেনাবাহিনী বিলুপ্ত করে পারেন কি না? বয়স্ক শিক্ষা জিয়াউর রহমানের কর্মসূচি। বাতিল করতে পারবেন না। পল্লি চিকিৎসক জিয়াউর রহমানের সৃষ্টি। বাতিল করতে পারেন নাই। অতএব জিয়াউর রহমানের প্রবর্তিত সকল কর্মসূচি শেখ হাসিনা ও আওয়ামী লীগ পালন করে। আর শেখ মুজিবের কর্মসূচি শেখ হাসিনা ও আওয়ামী লীগ পালন করে না। কারণ জিয়া ছিলেন দূরদর্শী। উনি মানুষের জন্য যে কর্মসূচি দিয়েছেন তা যুগের পর যুগ মানুষের কল্যাণের জন্য দিয়েছিলেন। যার জন্য এ কর্মসূচি জীবিত আছে এবং জীবিত থাকবে।

মিলন আরও বলেন, আজকে উৎপাদনে, খাল খননে, জনশক্তি রপ্তানিতে, গার্মেন্টস শিল্প স্থাপনে, ওআইসি’র সম্মেলনে সবখানেই জিয়াউর রহমানের ছোঁয়া রয়েছে। যত কল্যাণকর কর্মকাণ্ড রয়েছে সবকিছুতেই জিয়াউর রহমান জড়িত ছিলেন। উনি কর্মসূচি ও কর্মপন্থা রেখে গেছেন। সেগুলোকে ধারণ করেই বাংলাদেশের মানুষের মুখে হাসি ফোটানোর জন্য কাজ করতে হবে। খালেদা জিয়াকে মুক্ত করা, তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনা আমাদের মহান দায়িত্ব। মানুষের জন্য আমাদের কাজ করতে হবে।

বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব)। ইউট্যাবের প্রেসিডেন্ট অধ্যাপক এবিএম ওবায়দুল ইসলামের সভাপতিত্বে ও সিনিয়র যুগ্ম মহাসচিব ড. মো. রইছ উদদীনের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রোভিসি অধ্যাপক আ ফ ম ইউসুফ হায়দার, পেশাজীবী পরিষদের সদস্য সচিব কাদের গণি চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মো. আবদুর রশিদ, অধ্যাপক লুৎফর রহমান, অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, অধ্যাপক ড. আবুল কালাম সরকার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শামসুল আলম সেলিম, ড. কামরুল আহসান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গোলাম হাফিজ কেনেডি, রুয়েটের অধ্যাপক ড. আখতার হোসেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হাবিবুর রহমান, ইসলামী বিশ্ববিদ্যালয়ের আলী নূর রহমান, সিলেট বিশ্ববিদ্যালয়ের ড. শামীউল আক্তার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ড. মো. আমজাদ হোসেন, শের মাহমুদসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয় হবে শিবচরে : আইনমন্ত্রী

তাঁতীবাজার সড়ক অবরোধ / গান-কবিতায় বেগবান হচ্ছে জবি শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলন

প্রথম কার্য দিবসে কী করবেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী?

এসিআইয়ে অভিজ্ঞতা ছাড়া চাকরি, আছে বিদেশ ভ্রমণের সুবিধা

বাবাকে খুঁজে পেতে নড়াইলের তরুণী পাবনায়

এবার বেনজীরের ডুপ্লেক্স বাড়ি জব্দ

লিপি মনোয়ারকে বাংলাদেশ লেখিকা সংঘের স্বর্ণপদক প্রদান

নৌকাডুবে প্রাণ গেল দুই বন্ধুর

১৩০০ বছর আগের ঐতিহাসিক ‘জাদুর’ তলোয়ার উধাও!

সুপার স্পেশালাইজডের বিদ্যমান আইনে নতুন সংযোজন প্রয়োজন : বিএসএমএমইউ উপাচার্য

১০

ছাত্রলীগের বাধা উপেক্ষা করে ঢাবিতে কোটাবিরোধী বিক্ষোভ শুরু

১১

এশিয়া কাপের আম্পায়ারিং প্যানেলে জেসি

১২

যে কারণে ইয়ামালকে পুরো ম্যাচ খেলাচ্ছে না স্পেন?

১৩

দাঁড়িয়ে থাকা ট্রাকে আরেক ট্রাকের ধাক্কা, নিহত ২

১৪

চমেক হাসপাতালে বার্ন ইউনিটের নির্মাণকাজ সেপ্টেম্বরে শুরু : স্বাস্থ্যমন্ত্রী

১৫

পুলিশি বাধায় সড়কেই বসে পড়ল জবি শিক্ষার্থীরা

১৬

আকর্ষণীয় বেতনে রিসার্চ অ্যাসোসিয়েট নেবে সিপিডি

১৭

যমুনায় পানি কমায় ব্রহ্মপুত্রে ভাঙন

১৮

আ.লীগ সরকারের কাছে আলেম-ওলামারাও রেহাই পায়নি : টুকু

১৯

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে বেরোবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

২০
X