শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৭ জুন ২০২৪, ০৮:৫০ পিএম
অনলাইন সংস্করণ

ঋণনির্ভর বাজেট দেশের অর্থ ব্যবস্থাকে পঙ্গু করে দেবে : আব্দুস সালাম

রাজধানীর পুরানাপল্টনে বিক্ষোভ সমাবেশে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আবদুস সালাম। ছবি : কালবেলা
রাজধানীর পুরানাপল্টনে বিক্ষোভ সমাবেশে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আবদুস সালাম। ছবি : কালবেলা

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য ও ঢাকা মহানগর দক্ষিণের আহবায়ক বীর মুক্তিযোদ্ধা আবদুস সালাম বলেছেন, দীর্ঘদিন যাবৎ ডামি সরকার ক্ষমতায় থাকায় দেশের অর্থ ব্যবস্থাকে ফোকলা করে দিয়েছে। একটার পর একটা ঋণনির্ভর মেগা বাজেট দেশের অর্থব্যবস্থাকে পঙ্গুত্বের দিকে নিয়ে যাচ্ছে। ঋণ খেলাপিদের সংখ্যা ও টাকার অঙ্ক দিন দিন বৃদ্ধি পাচ্ছে। মেগা প্রকল্পের নামে দুর্নীতি, লুটপাট ও অর্থপাচারকে উৎসাহিত করা হচ্ছে।

তিনি বলেন, নিয়ন্ত্রণহীন নিত্যপণ্যের মূল্য জনগণের ক্রয়ক্ষমতা নিঃশেষ করে দিচ্ছে। বেকারত্ব বৃদ্ধি, ব্যাংক থেকে বাছবিচারহীন ঋণগ্রহণসহ আর্থিক কার্যক্রম দেশের মূল্যস্ফীতিকে আকাশচুম্বী করার পাশাপাশি মানুষের জীবনযাপনকে কঠিন করে তুলেছে। এ অবস্থায় ২০২৪-২৫ অর্থবছরের বাজেট মরার ওপর খাড়ার ঘা হিসেবে আবির্ভূত হয়েছে।

শুক্রবার (৭ জুন) বিকেলে রাজধানীর পুরানাপল্টনের কালভার্ট রোডে গণঅধিকার পরিষদ (মশিউজ্জামান-ফারুক) এর উদ্যোগে এক বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সালাম।

বিএনপি নেতা আব্দুস সালাম বলেন, সুশাসন, মানবিকতার অনুপস্থিতি দেশের তরুণ সমাজকে বিপথগামী করে তুলেছে। শিক্ষা ব্যবস্থাকে জনমানুষের চিন্তা-চেতনা ও বিশ্বাসের বিপরীতে দাঁড় করানো হয়েছে। বিজাতীয় সংস্কৃতির অবারিত অনুপ্রবেশ শিক্ষাকে আজ ভয়ংকর দিকে নিয়ে যাচ্ছে। আধিপত্যবাদী শক্তির বিরুদ্ধে রুখে না দাঁড়ালে আমাদের অস্তিত্ব সংকটে পড়তে পারে।

তিনি বলেন, সরকার ঘোষিত নির্বাচনে জনগণ ভোট দিতে যায় না। এটি লজ্জার। ভোটারবিহীন নির্বাচন পরিচালনা করা ইসির অভ্যাসে পরিণত হয়েছে। দেশের জনগণকে জাগতে হবে, এগিয়ে আসতে হবে। দেশে আইনের শাসন, মানবিকতা, মানবিক মূল্যবোধ, গণতন্ত্র ফেরত আনাসহ বিভিন্ন ইস্যুতে জনগণকে ঐক্যবদ্ধ হয়ে ভূমিকা পালন করতে হবে।

সমাবেশে গণঅধিকার পরিষদের একাংশের আহবায়ক কর্নেল (অব.) মিয়া মশিউজ্জামান বলেন, সরকার আদালতের ঘাড়ে বন্দুক রেখে হঠাৎ করেই কোটাপদ্ধতি পুনর্বহাল করেছে। এতে করে ছাত্ররা বিক্ষুব্ধ হবে আর চাপা পড়বে বেনজীর-আজিজের পাহাড়সহ দুর্নীতির ইস্যু।

তিনি আরও বলেন, আমাদের সামনে ঘোর অন্ধকার। এমন পরিস্থিতিতে দেশ ও জনগণকে রক্ষার জন্য সব দলকে এক হয়ে মাঠে নামতে হবে। বিএনপির একার পক্ষে সম্ভব নয়, সবাইকে নিয়েই দেশকে রক্ষা করতে হবে।

গণঅধিকার পরিষদের এই অংশের সদস্য সচিব ফারুক হাসান বলেন, আমরা বাংলাদেশ বাঁচাও আন্দোলনে নেমেছি। এই আন্দোলন দেশের প্রতিটি ঘরে পৌঁছে দিবো ইনশাআল্লাহ। অনেক চাপ আসছে, কিন্তু কোনো চাপের কাছে নতি স্বীকার করা হবে না, ইনশাআল্লাহ।

গণঅধিকার পরিষদের যুগ্ম সদস্য সচিব মোহাম্মদ আতাউল্লাহর সঞ্চালনায় এতে আরও বক্তব্য দেন ১২ দলীয় জোটভুক্ত জাতীয় দলের চেয়ারম্যান সৈয়দ এহসানুল হুদা, কল্যাণ পার্টির চেয়ারম্যান শামছুদ্দিন পারভেজ, লেবার পার্টির একাংশের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, গণঅধিকার পরিষদের উচ্চতর পরিষদের সদস্য ইঞ্জিনিয়ার এস ফাহিম, মোহাম্মদ তারেক রহমান, জিয়াউর রহমান, শেখ খায়রুল কবূর, শাহাবুদ্দিন শুভ, আব্দুল্লাহ, ফায়সাল: যুবনেতা সাকিব হোসাইন, ছাত্রনেতা মোল্যা রহমতইল্লাহ প্রমুখ নেতারা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: জাতীয় বাজেট ২০২৪-২৫
  • সর্বশেষ
  • জনপ্রিয়

৪৬তম বিসিএসের লিখিত পরীক্ষার রুটিন প্রকাশ

রোনালদোকে হারাতে চান এমবাপ্পে

বেলিংহ্যামের বিষয়ে সিদ্ধান্ত নিল রিয়াল

জাতীয় পর্যায়ে একক অভিনয়ে প্রথম হওয়ায় নিশাত তাছনিমকে সংবর্ধনা

অপরাধী থেকে ধর্মগুরু বনে যাওয়ার রোমহর্ষক কাহিনী

কোটাবিরোধী আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা

ঢাকায় বাসচাপায় মোটরসাইকেল চালক নিহত

মা ও শিশুর সুস্বাস্থ্য নিশ্চিতে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের দাবি

চলন্ত ট্রেন আটকে দিল আন্দোলরত শিক্ষার্থীরা

বিদেশি শিক্ষার্থীদের সুখবর দিল ডেনমার্ক

১০

উইম্বলডনের তৃতীয় রাউন্ডে জোকোভিচ

১১

চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ে / ৪ হাজার কোটি টাকার প্রকল্প ঘিরে অস্বস্তি

১২

বিশ্বরেকর্ড হয়নি, তবে ৫৯২ রান তুলে টাই করেছে গ্লামারগন

১৩

মানবতাবোধ কোনো ধর্ম দেখে না : মেয়র আইভী

১৪

অধ্যক্ষের ছেলের বিয়েতে বাধ্যতামূলক ৫০০ টাকা চেয়ে নোটিশ

১৫

জাবি শিক্ষার্থীদের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

১৬

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে পররাষ্ট্র সচিব

১৭

সড়ক দুর্ঘটনায় ৫ বন্ধু নিহত

১৮

পবিপ্রবিতে চতুর্থ দিনের মতো সর্বাত্মক কর্মবিরতি পালন

১৯

মালয়েশিয়ায় আন্তর্জাতিক খাদ্য ও পানীয় মেলায় বাংলাদেশের অংশগ্রহণ 

২০
X