কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৭ জুন ২০২৪, ০৮:২৫ পিএম
অনলাইন সংস্করণ

‘কালো টাকা সাদার সুযোগ মানে দুর্নীতির বৈধতা দেওয়া’

ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণের মজলিসে শূরা অধিবেশনে নেতারা। ছবি : কালবেলা
ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণের মজলিসে শূরা অধিবেশনে নেতারা। ছবি : কালবেলা

ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব মাওলানা ইউনুছ আহমাদ বলেছেন, বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ মানে দুর্নীতির টাকা বৈধ করার সুযোগ দেওয়া। এতে ভবিষ্যতে আরও দুর্নীতিগ্রস্ত জাতি তৈরির সুযোগ করে দিল সরকার।

শুক্রবার (৭ জুন) বিকেলে পুরানা পল্টনস্থ আইএবি মিলনায়তনে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণের মজলিসে শূরা অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, দুর্নীতির টাকা সাদা করার সুযোগ না দিয়ে বরং দুর্নীতির টাকা ফিরিয়ে এনে জনগণের কল্যাণে ব্যয় করা উচিত। যে বাজেট ঘোষণা করা হয়েছে তা বার্ষিক লুটপাটের বরাদ্দপত্র। ঋণনির্ভর বাজেটের সর্বোচ্চ বরাদ্দ ঋণের সুদ প্রদানের জন্য রাখা হয়েছে। অর্থাৎ এ বছর আগের ১২ বিলিয়ন ডলারের আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ ঋণের সুদ পরিশোধ করতে হবে, যা মোট রাজস্ব আয়ের প্রায় এক-তৃতীয়াংশ। এতে করে জনগণকে সুদের সঙ্গে সম্পৃক্ত করার গভীর ষড়যন্ত্র। ইসলামের দৃষ্টিকোণ থেকে সুদ দেওয়া, নেওয়া, সুদের সাক্ষী হওয়া সবই গুণাহের কাজ। সরকার কৌশলে জনগণকে সুদে সম্পৃক্ত করার যে নীল নকশা করছে তার বন্ধ করতে হবে।

সংগঠনের ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মুহাম্মাদ ইমতিয়াজ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে উপস্থিত ছিলেন- দলের সাংগঠনিক সম্পাদক কেএম আতিকুর রহমান, কেন্দ্রীয় প্রচার ও দাওয়াহ সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ুম, কেন্দ্রীয় সমাজকল্যাণ সম্পাদক মনির হোসেন, কেন্দ্রীয় মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক আবুল কাশেম, কেন্দ্রীয় সদস্য ও মহানগর দক্ষিণের সহ-সভাপতি আব্দুল আউয়াল মজুমদার, আলতাফ হোসেন, আনোয়ার হোসেন, সেক্রেটারি ডা. শহিদুল ইসলাম, জয়েন্ট সেক্রেটারি মাওলানা আব্দুর রাজ্জাক, অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি নুরুজ্জামান সরকার, দপ্তর সম্পাদক ফজলুল হক মৃধা, সহদফতর সম্পাদক মুফতী আখতারুজ্জামান, এমএইচ মোস্তফা, মুফতী রফিকুল ইসলাম আশরাফী, ছাত্রনেতা আব্দুর রহমান, আব্দুল কাদির, শ্রমিক নেতা হাফেজ শাহাদাত হোসাইন প্রধানীয়া, মাওলানা শফিকুল ইসলাম। শুরা অধিবেশন সঞ্চালনা করেন মাওলানা কেএম শরীয়াতুল্লাহ।

ইউনুছ আহমাদ বলেন, সরকারি কাজে ব্যয় কমানো কিংবা আর্থিক খাতের সংস্কার নিয়ে এদের কোনো উদ্যোগ নেই, এদের আগ্রহ অনুৎপাদনশীল উন্নয়ন প্রকল্পে।

কেএম আতিকুর রহমান বলেন, বাজেটের তিন ভাগের এক ভাগ বরাদ্দ বিদেশি ঋণের সুদ পরিশোধ করার জন্য। যা মুসলিম জাতি হিসেবে আমরা মর্মাহত। সুদের মতো একটি হারাম কাজে জনগণকে জড়িয়ে সরকার জনগণকে গুনাহের দিকে ধাবিত করছে। সাহাবায়ে কেরাম বিশ্বব্যাপী দীন বিজয় করে গেছেন। আমরা দীন থেকে অনেক পিছিয়ে রয়েছি। প্রযুক্তির গতি বৃদ্ধি হয়েছে বটে, আমরা ঈমান ও আমলের গতি হারাচ্ছি। কাজেই ঈমান ও আমলের মেহনতের মাধ্যমে আমাদের হারানোর গৌরব ফিরিয়ে আনতে হবে।

সভাপতির বক্তব্যে মাওলানা ইমতিয়াজ আলম বলেন, সরকার ঋণনির্ভর বাজেট দিয়ে জাতিকে ঋণের বোঝায় জর্জরিত করে তুলছে। সরকারের ঘোষিত নতুন বাজেট জনগণের ওপর নতুন করে দ্রব্যমূল্যের খড়গ চাপিয়ে দেওয়ার বাজেট।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিডিয়া কি তবে আত্মহত্যায় প্ররোচনা জোগাচ্ছে!

জলবায়ু ঝুঁকি মোকাবিলায় শেখ হাসিনার ভূমিকা বিশ্বে অন্যতম : পররাষ্ট্রমন্ত্রী

রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৩ জনের মৃত্যু

বাবার স্বাধীন করা দেশ ব্যর্থ হতে পারে না : প্রধানমন্ত্রী 

এইচএসসি পরীক্ষায় দায়িত্বে অবহেলা, তিন শিক্ষককে অব্যাহতি

কোচের সঙ্গে সংঘর্ষে কেইনকে নিয়ে সংশয়

দেশের ১২ জেলায় নিয়োগ দেবে ইউএস-বাংলা

বগুড়ায় যমুনা নদীর পানি কমলেও বাড়ছে বন্যার্তদের দুর্ভোগ

বিশ্বসেরা গোলকিপারকে চায় না ম্যানইউ

ঢাবির হলে ছাদের পলেস্তারা খসে আহত শিক্ষার্থী 

১০

রাফীর সঙ্গে কাজ করার ইচ্ছে নেই দেবের

১১

শাহবাগ অবরোধে কোটাবিরোধীরা, মধুর ক্যান্টিনে ছাত্রলীগ 

১২

খসে পড়ল ছাদের পলেস্তারা, আহত ৫ শিক্ষার্থী

১৩

তিস্তা প্রকল্পে ভারত-চীন একসঙ্গে কাজ করতে রাজি : ত্রাণ প্রতিমন্ত্রী

১৪

শ্রীলঙ্কার মতো ভুল যাতে না হয়, সতর্ক থাকতে হবে : কাদের

১৫

হোটেল ইন্টারকন্টিনেন্টালের মোড়েও অবরোধ

১৬

দুই বৈশ্বিক আসরের জন্য ভারতের অধিনায়ক ঘোষণা

১৭

শাবিপ্রবি শিক্ষার্থীদের সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ

১৮

কোটাবিরোধী আন্দোলনে সায়েন্সল্যাবে আটকা শতাধিক গাড়ি

১৯

কুবি শিক্ষার্থীদের অবরোধে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক বন্ধ

২০
X