কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৭ জুন ২০২৪, ০৭:৩১ পিএম
অনলাইন সংস্করণ

আ.লীগ মিথ্যার ওপর টিকে আছে : মির্জা ফখরুল

সেমিনারে বক্তব্য দেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি : কালবেলা
সেমিনারে বক্তব্য দেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি : কালবেলা

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার মিথ্যার ওপর টিকে আছে এমন মন্তব্য করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তাদের (সরকার) যত পরিসংখ্যান সবই মিথ্যা ও বানানো।

তিনি বলেন, শুধু পুলিশের আইজিপি বেনজীর- বে-নজির নয়। এ সরকারের এবং আমাদের সবকিছুই হলো বে-নজির। এখান থেকে রক্ষা পেতে শহীদ জিয়াকে স্মরণ করে যার যার অবস্থান থেকেই সবাইকে জেগে উঠতে হবে। তরুণ প্রজন্মকে জাগিয়ে তুলতে হবে। এটি যত কঠিন কাজই হোক না কেনো।

শুক্রবার (৭ জুন) বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিলনায়তনে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ‘শহীদ প্রেসিডেন্ট জিয়ার গৃহীত কর্মসূচি ও নীতি : বাংলাদেশের কৃষি বিপ্লব ও পল্লী উন্নয়নের মূলভিত্তি’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন তিনি।

সেমিনারের আয়োজন করে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন সোনালি দল।

সংগঠনের সভাপতি অধ্যাপক ড. গোলাম হাফিজ কেনেডির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ড. আবুল কালাম আজাদের পরিচালনায় বক্তব্য দেন- বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, ডা. এজেডএম জাহিদ হোসেন, শিক্ষাবিষয়ক সম্পাদক ড. এবিএম ওবায়দুল ইসলাম, প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি, পেশাজীবী পরিষদের সদস্য সচিব কাদের গণি চৌধুরীসহ বিভিন্ন পর্যায়ের নেতারা।

মির্জা ফখরুল প্রস্তাবিত বাজেটের সমালোচনা করে বলেন, এখানে শুধু লুটপাটের সুযোগ। অন্যদিকে মানুষের ঘাড়ে ট্যাক্সের বোঝা চাপানো হয়েছে। যন্ত্রপাতি আমদানি বাধাগ্রস্ত হলে তো কোনো শিল্পপ্রতিষ্ঠান হবে না। সেজন্যই কিন্তু ট্যাক্স বাড়ানো হয়েছে। এ যেন ভয়াবহ অবস্থা। সুতরাং এ দানব সরকারকে সরাতে না পারলে আমাদের মুক্তি নেই।

জিয়াউর রহমানের অবদান তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশের প্রতিকূল সময়ে রাজনীতিতে এসেছিলেন জিয়াউর রহমান। জাতির দুঃসময়ে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নিয়েছিলেন। তাকে আমরা দেশের একজন যোগ্য, দক্ষ নেতা হিসেবে পেয়েছিলাম। স্বাধীনতা-পরবর্তী সরকারের দুর্নীতি, অন্যায় ও অব্যবস্থাপনার কারণে দেশে দুর্ভিক্ষ হয়েছিল। পক্ষান্তরে জিয়াউর রহমান কৃষিতে বিপ্লব ঘটিয়েছিলেন। তিনি কৃষিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ খাতকে সমৃদ্ধির দিকে নিয়ে গিয়েছিলেন।

মির্জা ফখরুল বলেন, জিয়াউর রহমান দেশের সমৃদ্ধির জন্য নতুন নতুন উদ্যোগ নিয়েছিলেন। বিদেশে কর্মী পাঠানো, গার্মেন্টস শিল্প প্রতিষ্ঠা, পিছিয়ে পড়া এলাকার জন্য ডেভেলপমেন্ট বোর্ড গঠন করেছিলেন। তিনি মাঠে গিয়ে মানুষের সঙ্গে কথা বলেছিলেন। কৃষির সেচের জন্য খাল খনন করেছিলেন। গ্রামে, উপজেলায় তিনি রাত্রিযাপন করেছিলেন। জেলাতে তিনি কেবিনেট মিটিং করেছিলেন। সংশ্লিষ্ট জেলার উন্নয়নের জন্য তিনি নতুন পরিকল্পনা নিতেন। এককথায় গোটা জাতিকে তিনি এক নতুন স্বপ্ন দেখিয়ে মাঠ পর্যায়ে উন্নয়ন করেছিলেন। তিনি ইরান-ইরাক যুদ্ধ নিরসনে গঠিত কুদস কমিটির সদস্য ছিলেন। সেজন্যই কিন্তু এই মানুষটিকে কেউ ভুলতে পারেনা।

তিনি বলেন, জিয়াউর রহমানকে কেউ খাটো করতে পারবে না। তাকে খাটো করতে গেলে বাংলাদেশকে খাটো করা হবে। তার অবদানকে যারা অস্বীকার করে তারা বাংলাদেশের স্বাধীনতাকে অস্বীকার করে।

আব্দুল আউয়াল মিন্টু বলেন, বাংলাদেশের গ্রামিণ কৃষিভিত্তিক অর্থনীতি বাধাগ্রস্ত হচ্ছে দুর্নীতি এবং চাঁদাবাজির কারণে। এসবই করছে ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা। কৃষির উন্নয়ন, মানুষের জীবন-মানের উন্নয়ন করতে হলে এ সরকারকে যে কোনোভাবে হোক ক্ষমতাচ্যুত করে ভোটাধিকার প্রতিষ্ঠা করতে হবে। এখন বাংলাদেশের প্রথম সমস্যা হলো দেশের প্রতিষ্ঠানগুলো রাজনীতিকরণ করেছে। সরকার সকল প্রতিষ্ঠানগুলোকে তাদের কব্জায় নিয়েছে। সুতরাং এই রাজনীতির পরিবর্তন না হলে দেশের প্রাতিষ্ঠানিক সংস্কারও হবে না, দুর্নীতিও বন্ধ হবে না। যারা মানুষের হক নষ্ট করে তাদের ক্ষমতাচ্যুত করা ঈমানি দায়িত্ব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

প্রোডাকশন বিভাগে জনবল নেবে নোমান গ্রুপ

কোটা বাতিলের দাবিতে ময়মনসিংহে রেলপথ অবরোধ

কোপার সেরা হতে চান কলম্বিয়ার অধিনায়ক

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক বন্ধুত্বপূর্ণ ও মানবিক : ফিলিস্তিনি রাষ্ট্রদূত

খুবি শিক্ষার্থীদের সড়ক অবরোধে অচল খুলনা

জলবায়ু চ্যালেঞ্জ মোকাবিলায় কাজ করবে ফ্রান্স-বাংলাদেশ : পরিবেশমন্ত্রী 

আগামী বিশ্বকাপে খেলার ইচ্ছে রোনালদোর!

এবার মধ্যাঞ্চলেও বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে

দলে প্রতিদ্বন্দ্বিতা উপভোগ করেন সাইফউদ্দিন

আন্তর্জাতিক সংস্থায় নিয়োগ, বেতন ৪ লাখ

১০

কোটাবিরোধীদের আন্দোলনে চট্টগ্রাম অচল

১১

আমাদের স্বাধীন চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ

১২

কোটা আন্দোলন / শেকৃবি শিক্ষার্থীদের আগারগাঁও মোড়ে অবরোধ

১৩

জগন্নাথদেবের রথ ভিড়ল ঢাকেশ্বরী মন্দিরে 

১৪

‘প্রধানমন্ত্রীর নির্দেশে বৃক্ষরোপণ উৎসবে পরিণত করেছে কৃষক লীগ’

১৫

সায়েন্সল্যাব ছাড়লেন শিক্ষার্থীরা

১৬

বন্যায় ১৮ জেলায় ২০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত : ত্রাণ প্রতিমন্ত্রী

১৭

প্যারিস অলিম্পিকে সম্প্রচার প্রকৌশলী হিসেবে থাকবেন জনি

১৮

ডিএনসিসির সাড়ে ৫ হাজার কোটি টাকার বাজেট

১৯

টেকনাফ-সেন্টমার্টিনে ১৪ দিন পর বিকল্প পথে নৌযান চলাচল শুরু

২০
X