কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৩ জুন ২০২৪, ০৪:৩১ পিএম
অনলাইন সংস্করণ

দ্রব্যমূল্য মানুষের ঘরের শান্তি কেড়ে নিয়েছে : ফখরুল

জাতীয় প্রেস ক্লাবে সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ওপর আলোচনা অনুষ্ঠানে দ্রব্যমূল্যের চিত্র তুলে ধরে বক্তব্য রাখেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি : কালবেলা
জাতীয় প্রেস ক্লাবে সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ওপর আলোচনা অনুষ্ঠানে দ্রব্যমূল্যের চিত্র তুলে ধরে বক্তব্য রাখেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি : কালবেলা

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দ্রবমূল্য সাধারণ মানুষের ঘরের শান্তি কেড়ে নিয়েছে। তারা (সরকার) গত ১৫ বছরে একটা দানবের মতো শাসন করে বাংলাদেশের শুধু রাজনীতিকে ধ্বংস করেনি, অর্থনীতিকেও ধ্বংস করে ফেলেছে। তার প্রমাণ আপনারা আমার চেয়ে ভালো বলতে পারবেন।

তিনি বলেন, জিনিসপত্রের দাম কেমন লাগে বলেন? ঘরে শান্তি আছে? নাই। গ্যাসের দাম, বিদ্যুতের দাম, সবজির দাম, চালের দাম অবিশ্বাস্য। খাওয়া-ধাওয়া করা যায় না, বাচ্চাদের ঠিকমতো ডিম দেওয়া যায় না, দুধ দেওয়া যায় না। গরুর মাংস ৮০০ টাকা, লাউয়ের দাম ১২০ টাকা।

সোমবার (৩ জুন) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ওপর আলোচনা অনুষ্ঠানে দ্রব্যমূল্য পরিস্থিতির চিত্র তুলে ধরে বিএনপি মহাসচিব এই মন্তব্য করেন।

জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে জাতীয়তাবাদী মহিলা দলের উদ্যোগে জিয়াউর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে এই আলোচনা সভা হয়।

বাংলাদেশে পণ্যসামগ্রীর দাম অন্যান্য দেশের তুলনায় বেশি- সিপিডির গবেষণার কথা তুলে ধরে মির্জা ফখরুল বলেন, সিপিডির এক সমীক্ষায় বলা হয়েছে যে, নিম্ন আয়ের মানুষের কাছে আজকে জিনিসপত্রের দাম এত বেড়েছে যে, সেটাও কঠিন মনে হয়। গরুর গোস্ত কেনেন না, ইলিশ মাছের তো প্রশ্নই উঠতে পারে না। এমনকি ভালো সবজিও কেউ কেনেন না, কারণ দাম বেশি। আর এখন সয়াবিন তেল, পাম ওয়েল, সবকিছুর দাম ভারত, শ্রীলংকা, থাইল্যান্ড, ভিয়েতনাম থেকে বেশি।

আমরা সাধারণ মানুষ যে অবস্থায় পড়েছি, কঠিন সময় পার করছি, এ সময়টা তৈরি করেছে আওয়ামী লীগ সরকার। যারা গত ১৫ বছর ধরে সম্পূর্ণ বেআইনিভাবে রাষ্ট্রকে ব্যবহার করে, পুলিশ, বিজিবি, প্রশাসনসহ অন্যান্য রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে জোর করে ক্ষমতায় টিকে আছে।

মহিলা দলের নেতাকর্মীদের উদ্দেশ্যে বিএনপি মহাসচিব বলেন, আপনারা সবাইকে বলেন, চুপ করে থাকবেন না, বের হন, কথা বলেন। সকলকে বেরিয়ে আসতে হবে। এটা শুধু বিএনপির দায়িত্ব না। মানুষকে তার আত্মরক্ষার্থে কথা বলতে হবে। আপনারা বের হলেই তো শুধু হবে না। আমাদের মহিলাদের বের করে আনতে হবে, মানুষকে বের করতে হবে, সমগ্র মানুষ যখন বেরিয়ে আসবে তখনই না বিপ্লব হবে। সেটা আমাদের করতে হবে। আমরা শুধু আমাদের নিয়ে ব্যস্ত থাকলে চলবে না।

তিনি বলেন, আমাদের এখন সময় এসেছে আমাদের নিজেদের সংগঠিত করার। আমরা চেষ্টা করছি, নির্যাতিত হচ্ছি, জেল খাটছি, আমাদের মা-বোনেরা বার বার জেলে যাচ্ছে কিন্তু আমরা চূড়ান্ত বিজয় অর্জন করতে পারিনি। এ চূড়ান্ত বিজয় অর্জনের জন্য আমাদের সংগঠনকে আরও দৃঢ় করতে হবে। নিজেদের মধ্যে ছোট-খাটো ভুল-ত্রুটি যেগুলো আছে সেগুলো দূর করে ফেলেন। সবাই মিলে একসঙ্গে জোটে নামেন।

দেশের নির্বাচন কোথায়? এমন প্রশ্ন তুলে মির্জা ফখরুল বলেন, আজকে কি করেছে তারা (সরকার), তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে দিয়ে দলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করছে। এ সরকার তার অধীনে তিনটা নির্বাচন পার করেছে। এ তিনটা নির্বাচনই প্রহসন হয়েছে।

সরকারি দলের উদ্দেশ্যে তিনি বলেন, সুষ্ঠু ভোট দিলে উনারা ১০টা আসনও পাবে না। আমি বারবার বলি, তাদেরকে বলছি, সাহস থাকে তো আসেন না, আপনি নির্বাচন করেন, যেখানে নিরপেক্ষ সরকার ও নিরপেক্ষ নির্বাচন কমিশন থাকবে কার কত জনপ্রিয়তা বোঝা যাবে।

তিনি আরও বলেন, বেনজীর… বলা হচ্ছে নজিরবিহীন দুর্নীতি। একই সঙ্গে সাবেক সেনাপ্রধান (আজিজ আহমেদ) কে স্যাশংন দিয়ে দিয়েছে। আরেকজন তথাকথিত এমপি তাকে কলকাতা নিয়ে টুকুরো টুকুরো করেছে। এখন সেনাবাহিনীর অবস্থা কি? একটা ইনস্টিটিউশন হিসেবে তার সম্মান-ইজ্জত কোথায় থাকে যখন তার সাবেক প্রধানকে স্যাংশন দেয়, সেই পুলিশ বাহিনীর মর্যাদা কোথায় থাকে যার সাবেক প্রধান ও র‌্যাবের সাবেক ডিজিকে পালিয়ে যেতে হয় দেশ থেকে। কার সম্মান কোথায় থাকে। আজকে এরা (সরকার) দেশটাকে এভাবে ধ্বংস করে দিয়েছে।

মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সুলতানা আহমেদের সঞ্চালনায় আলোচনা সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অধ্যাপক ড. শাহিদা রফিক, মহিলা দলের হেলেন জেরিন খান, পেয়ারা মোস্তফা, এলিজা জামান, ঢাকা মহানগর উত্তরের নায়েবা ইউসুফ, দক্ষিণের রুমা আখতার প্রমুখ বক্তব্য রাখেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয় হবে শিবচরে : আইনমন্ত্রী

তাঁতীবাজার সড়ক অবরোধ / গান-কবিতায় বেগবান হচ্ছে জবি শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলন

প্রথম কার্য দিবসে কী করবেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী?

এসিআইয়ে অভিজ্ঞতা ছাড়া চাকরি, আছে বিদেশ ভ্রমণের সুবিধা

বাবাকে খুঁজে পেতে নড়াইলের তরুণী পাবনায়

এবার বেনজীরের ডুপ্লেক্স বাড়ি জব্দ

লিপি মনোয়ারকে বাংলাদেশ লেখিকা সংঘের স্বর্ণপদক প্রদান

নৌকাডুবে প্রাণ গেল দুই বন্ধুর

১৩০০ বছর আগের ঐতিহাসিক ‘জাদুর’ তলোয়ার উধাও!

সুপার স্পেশালাইজডের বিদ্যমান আইনে নতুন সংযোজন প্রয়োজন : বিএসএমএমইউ উপাচার্য

১০

ছাত্রলীগের বাধা উপেক্ষা করে ঢাবিতে কোটাবিরোধী বিক্ষোভ শুরু

১১

এশিয়া কাপের আম্পায়ারিং প্যানেলে জেসি

১২

যে কারণে ইয়ামালকে পুরো ম্যাচ খেলাচ্ছে না স্পেন?

১৩

দাঁড়িয়ে থাকা ট্রাকে আরেক ট্রাকের ধাক্কা, নিহত ২

১৪

চমেক হাসপাতালে বার্ন ইউনিটের নির্মাণকাজ সেপ্টেম্বরে শুরু : স্বাস্থ্যমন্ত্রী

১৫

পুলিশি বাধায় সড়কেই বসে পড়ল জবি শিক্ষার্থীরা

১৬

আকর্ষণীয় বেতনে রিসার্চ অ্যাসোসিয়েট নেবে সিপিডি

১৭

যমুনায় পানি কমায় ব্রহ্মপুত্রে ভাঙন

১৮

আ.লীগ সরকারের কাছে আলেম-ওলামারাও রেহাই পায়নি : টুকু

১৯

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে বেরোবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

২০
X