কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ৩০ মে ২০২৪, ০৮:৫৯ পিএম
অনলাইন সংস্করণ

ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্তদের মাঝে জামায়াতের ঢেউটিন ও আর্থিক সহায়তা

ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্তদের মাঝে মানবিক সহযোগিতা দিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। ছবি : কালবেলা
ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্তদের মাঝে মানবিক সহযোগিতা দিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। ছবি : কালবেলা

ঘূর্ণিঝড় রিমালের আঘাতে ক্ষতিগ্রস্তদের মাঝে মানবিক সহযোগিতা দিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগর দক্ষিণ।

বৃহস্পতিবার (৩০ মে) জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্দেশনার আলোকে পটুয়াখালী জেলার বাউফল, দশমিনা ও গলাচিপা উপজেলায় ঘূর্ণিঝড় রিমালের আঘাতে ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ অর্থ, ঘর নির্মাণের জন্য ঢেউটিনসহ মানবিক সহযোগিতা প্রদান করেন ঢাকা দক্ষিণ জামায়াতের আমির মু. নূরুল ইসলাম বুলবুল। এ সময় তিনি বলেন, আমিরে জামায়াত ডা. শফিকুর রহমানের নির্দেশনায় এবং মানুষের প্রতি মানুষের মমত্ববোধ ও দায়বদ্ধতার জায়গা থেকে গণমানুষের সংগঠন জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের পক্ষ থেকে আমরা আপনাদের কাছে ছুটে এসেছি।

বুলবুল বলেন, প্রলয়ংকরী ঘূর্ণিঝড় রিমালের আঘাতে উপকূলীয় ১৯টি জেলায় ১৬ জন নিহতসহ প্রায় ৩৮ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। বেড়িবাঁধ ভেঙে হাজার হাজার মাছের ঘের পানিতে তলিয়ে গিয়েছে, বিপুল পরিমাণ হাঁস-মুরগি, গরু-মহিষ-ছাগল পানিতে ভেসে গিয়েছে, গাছপালা উপড়ে পড়েছে, অসংখ্য জমির উঠতি ফসল নষ্ট হয়েছে, প্রায় ১ লাখ ৫০ হাজার বাড়িঘর বিধ্বস্ত হয়েছে। এই ক্ষয়ক্ষতি সহজে পূরণীয় নয়। আমি নিহতদের মাগফিরাত কামনা ও ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি এবং আল্লাহর কাছে দোয়া করছি তিনি যেন অতি দ্রুত আমাদের এই ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার তৌফিক দেন। একইসঙ্গে ক্ষতিগ্রস্তদের জন্য মানবিক সাহায্য-সহযোগিতা নিয়ে এগিয়ে আসার জন্য সরকারের পাশাপাশি স্বচ্ছল ব্যক্তি, রাজনৈতিক ও সামাজিক সংগঠন এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, ঘূর্ণিঝড়, বন্যা, মহামারি, অগ্নিকাণ্ডের মতো ভয়াবহ গজবসমূহ আমাদের ওপর চেপে বসেছে। আল্লাহতায়ালা আমাদের সৃষ্টি করেছেন। তিনি আমাদের মাঝে মধ্যে বিপদ ও দুর্যোগে ফেলেন, আবার তিনিই আমাদের বিপদ থেকে উদ্ধার করেন। এর মাধ্যমে তিনি মূলত আমাদের পরীক্ষা করে থাকেন। কোনো বিপদই স্থায়ী থাকে না। আল্লাহর পরীক্ষা শেষ হলে বিপদও কেটে যায়। তাই এ অবস্থায় আমাদের আল্লাহ রাব্বুল আলামিনের কাছে বেশি করে সাহায্য চাইতে হবে। দুর্যোগের এই কঠিন পরিস্থিতিতে দুর্গত মানুষের পাশে সহযোগিতা নিয়ে দাঁড়ানোর দায়িত্ব মূলত সরকারের। অথচ এ ক্ষেত্রে সরকার বরাবরই ব্যর্থতার পরিচয় দিচ্ছে। এই সরকার জনগণের ভোটে রাষ্ট্র ক্ষমতায় আসে নাই। ফলে এদেশের মানুষের প্রতি তাদের কোনো দায়বদ্ধতা নেই। এই পরিস্থিতিতে জামায়াতে ইসলামী একটি আদর্শবাদী সংগঠন হিসেবে বরাবরই জনগণের যেকোনো বিপদ-আপদে সামর্থ্যের সবটুকু উজাড় করে তাদের পাশে থাকার চেষ্টা করছে। বাংলাদেশে ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত জামায়াতে ইসলামীর এই গণমুখী প্রয়াস অব্যাহত থাকবে ইনশাআল্লাহ।

বুলবুল বলেন, সিলেট, পঞ্চগড়, কুড়িগ্রামসহ দেশের যে কোনো প্রান্তে, যে কোনো দুর্যোগে ধর্ম বর্ণ নির্বিশেষে মানুষের বিপদে আপদে সবার আগে ছুটে যাচ্ছেন আমীরে জামায়াত ডা. শফিকুর রহমান। এমনকি গত ২ দিনে তিনি ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে ছুটে গিয়ে মানবিক সহায়তা প্রদান করেন। অথচ সরকার রাজনৈতিক প্রতিহিংসার বশবর্তী হয়ে দীর্ঘদিন তাকে অন্যায়ভাবে কারারুদ্ধ করে রেখেছিল। একইভাবে বাউফলের কৃতি সন্তান ড. শফিকুল ইসলাম মাসুদ এলাকার মানুষের সুখে দুখে সবার আগে ছুটে আসে। বাউফলের যে কোনো দুর্যোগে ব্যক্তি উদ্যোগে মানবিক সহায়তা নিয়ে সবার আগে হাজির হয় অথচ সরকার তাকেও সম্পূর্ণ মিথ্যা মামলায় সাজা প্রদান করেছে। আমরা দ্ব্যর্থহীনভাবে বলতে চাই, কারারুদ্ধ করে, মিথ্যা মামলায় সাজা দিয়ে জামায়াতে ইসলামীর অগ্রযাত্রাকে রুদ্ধ করা যাবে না। তিনি আগামী দিনের কাঙ্ক্ষিত বাউফল গড়তে ড. শফিকুল ইসলাম মাসুদের পাশে থাকার জন্য উদাত্ত আহবান জানান।

এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগরী দক্ষিণ জামায়াতের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ, মহানগর দক্ষিণের সহকারী সেক্রেটারি দেলোয়ার হোসাইন ও মুহাম্মদ কামাল হোসাইন, পটুয়াখালী জেলা সেক্রেটারি এবিএম সাইফুল্লাহ, মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য শামসুর রহমান, কর্মপরিষদ সদস্য আব্দুস সালাম, বাউফল উপজেলা আমীর মাওলানা রফিকুল ইসলাম, মহানগরী দক্ষিণের মজলিসে শুরা সদস্য শাহীন আহমদ খান ও মেসবাহ উদ্দিন সাঈদ। ছাত্রশিবিরের ঢাকা মহানগরী পূর্বের সভাপতি অহিদুল ইসলাম আকিক, বরিশাল মহানগরী সভাপতি রিয়াজ আহমেদ, বরিশাল জেলা পশ্চিমের সভাপতি আল আমিন খান, পটুয়াখালী জেলা সভাপতি মাহদী হাসান প্রমুখ নেতারা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

হুইলচেয়ারে বসেই আলো ছড়াচ্ছেন ফয়সাল

হেঁটে এক টাকায় জ্ঞান বিলিয়ে যাচ্ছেন লুৎফর রহমান

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী মারা গেছেন

ময়মনসিংহে মায়ের হাতে মেয়ে খুন

কোনো অন্যায়কে প্রশ্রয় দেওয়া হবে না : সুলতান সালাউদ্দিন টুকু

টিসিবির পণ্যসহ আটক বিএনপির সেই সভাপতিকে অব্যাহতি

বাংলা ভাষাকে ‘ধ্রুপদী ভাষা’র মর্যাদা দিল ভারত

রাজশাহী মহানগর আ.লীগের সাধারণ সম্পাদক গ্রেপ্তার

শেরপুরে বন্যাকবলিত মানুষের পাশে বিজিবি

চট্টগ্রামে ফের তেলের ট্যাংকারে ভয়াবহ আগুন

১০

আসিয়ানে অন্তর্ভুক্ত হতে মালয়েশিয়ার সমর্থন চায় বাংলাদেশ

১১

খুলনায় সংঘর্ষের ঘটনায় বিএনপির ৪ নেতাকে বহিষ্কার

১২

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ৫ পরিচালকের যোগদান

১৩

দুর্গাপূজার প্রতিমা ভাঙচুর, বাকেরগঞ্জ থানার ওসি প্রত্যাহার

১৪

আন্দোলনে নিহত ৩ যুবকের মরদেহ উত্তোলনের নির্দেশ

১৫

মালয়েশিয়ায় আরও জনশক্তি পাঠাতে সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি

১৬

সিলেটে পিকআপ চাপায় প্রাণ গেল পুলিশ কর্মকর্তার

১৭

খুলনায় বিএনপির সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ১৫

১৮

চবির হলে আসন বরাদ্দে বৈষম্য, ক্ষুব্ধ শিক্ষার্থীরা

১৯

মসজিদে তালা দিয়ে দোকানে দুর্বৃত্তের হামলা

২০
X