কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৯ মে ২০২৪, ১০:২৬ পিএম
আপডেট : ২৯ মে ২০২৪, ১১:২৫ পিএম
অনলাইন সংস্করণ

অসংখ্য আজিজ-বেনজীর তৈরি করেছে আ.লীগ : মির্জা ফখরুল

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আলোচনা সভায় মির্জা ফখরুল।  ছবি : কালবেলা
ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আলোচনা সভায় মির্জা ফখরুল।  ছবি : কালবেলা

আওয়ামী লীগ সরকারের উদ্দেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, শুধু একজন আজিজ কিংবা একজন বেনজীর নয়, এ রকম অসংখ্য আজিজ ও বেনজীর আপনারা তৈরি করেছেন- যারা লুটপাট করে খাচ্ছে।

বুধবার (২৯ মে) বিকেলে রাজধানীর রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এক আলোচনা সভায় এসব কথা বলেন ফখরুল।

বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে দলের উদ্যোগে এই আলোচনা সভা হয়। ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউসে সেনাবাহিনীর একদল সদস্যের অভ্যুত্থানে নিহত হন রাষ্ট্রপতি জিয়াউর রহমান।

সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদ এবং সাবেক পুলিশপ্রধান বেনজীর আহমেদের দুর্নীতিসহ বিভিন্ন কর্মকাণ্ডের দায় শুধু তাদের নয় এমনটা দাবি করে বিএনপি মহাসচিব বলেন, এই দায় এই সরকারের- যারা আজকে জোর করে ক্ষমতা দখল করে বসে আছেন। এই কারণে সরকারের রিজাইন করা উচিত।

বিএনপি মহাসচিব বলেন, সরকার আজকে দেশকে কোন অবস্থায় নিয়ে এসেছে? সাবেক পুলিশপ্রধানের হাজার হাজার দুর্নীতির চিত্র পত্র-পত্রিকায় বেরিয়ে আসছে। তাকে আপনারা লালন করেছেন। অনেক আগে স্যাংশন দেওয়ার পরও তাকে আইজিপি বানিয়েছেন। একইভাবে আজকে সাবেক সেনাপ্রধানকে স্যাংশন দেওয়া হয়েছে। একটিমাত্র কারণ- তিনি বাংলাদেশে লুট করেছেন, চুরি করেছেন এবং নির্বাচনে বাধা হয়ে দাঁড়িয়েছেন। তবে শুধু একজন আজিজ কিংবা একজন বেনজীর নয়, এ রকম অসংখ্য আজিজ ও বেনজীর আপনারা তৈরি করেছেন- যারা লুটপাট করে খাচ্ছে।

তিনি বলেন, এখন জেগে উঠবার সময় এসেছে। জেগে উঠতে হবে সেই তরুণ-যুবকদের। কবি নজরুল ইসলাম তার কবিতায় বলেছেন, কে আছো জোয়ান হও আগুয়ান, হাঁকিছে ভবিষ্যৎ। আমাদেরকে বেরিয়ে আসতে হবে। সমস্ত ভয়-ভীতি সবকিছু তাচ্ছিল্য করে আমাদের দেশমাতৃকার ডাকে, আমাদের মা বেগম খালেদা জিয়াকে মুক্ত করবার লক্ষ্যে ও তার ডাকে, আমাদের নেতা তারেক রহমানের ডাকে আসুন আমরা সবাই বেরিয়ে পড়ি। আমরা এমন একটা প্রতিরোধ গড়ে তুলি- যে ভয়াবহ দানব আমাদের সবকিছু তছনছ করে দিচ্ছে তাদেরকে পরাজিত করে সত্যিকার অর্থে একটা জনগণের রাষ্ট্র, গণতন্ত্রের রাষ্ট্র নির্মাণ করতে সক্ষম হই। আজকে আমাদের যে সংকট তা মহাসংকট। আমাদের ঐক্যবদ্ধ হয়ে লড়াই করতে হবে।

মির্জা ফখরুল বলেন, একটা নিরপেক্ষ সরকারের অধীনে আমরা একটা সুষ্ঠু নির্বাচন চেয়েছি। আমরা একা নই, ৬৩টা বিরোধী দল, বাম-ডান সবাই একসাখে সেই লড়াইটা লড়ছি। সুষ্ঠু নির্বাচন দিন, জনগণ সিদ্ধান্ত নিক। তারা সেটা কোনোদিনই করবে না। কারণ তারা জানে- যদি নিরপেক্ষ নির্বাচন হয়, তাহলে ১০ শতাংশ আসনও পাবে না। অনুষ্ঠানে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে রাষ্ট্রনায়ক হিসেবে অভিহিত করে তার যুগান্তকারী কর্মকাণ্ডের কথা তুলে ধরেন বিএনপি মহাসচিব।

লন্ডন থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান স্কাইপে ভার্চুয়ালি যুক্ত হয়ে আলোচনা সভায় বক্তাদের বক্তব্য শোনেন।

বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে এবং প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানির সঞ্চালনায় এতে দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, অর্থনীতিবিদ অধ্যাপক মাহবুবউল্লাহ, বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, ডা. জাহিদ হোসেন, শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, অধ্যাপক মামুন আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দুপুরের মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

আরেক দেশ থেকে ইসরায়েলে হামলায় ২ সেনা নিহত, আহত ২৪

বিশ্ববিদ্যালয় দিবসে জবির স্লোগান ‘বিপ্লবে বলীয়ান নির্ভীক জবিয়ান’

শিক্ষক দিবসে যেসব কর্মসূচি নেওয়া হয়েছে

হত্যা মামলায় রসিকের সাবেক কাউন্সিলর মিলন গ্রেপ্তার

বৈরুত বিমানবন্দরের পাশেই ইসরায়েলি তাণ্ডব

সিলেটে রায়হান হত্যা মামলায় ২ যুবলীগ নেতা গ্রেপ্তার

৫ অক্টোবর : কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

রোহিঙ্গা সংকট একটি তাজা টাইম বোমা : ড. ইউনূস

বন্যার পানিতে মায়ের লাশের সঙ্গে ভেসে এল শিশু

১০

লেবাননের যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষ, পিছু হঠল ইসরায়েলি বাহিনী

১১

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর জানাজা কখন-কোথায়?

১২

আজ প্রধান উপদেষ্টার সঙ্গে আলোচনায় বসবে বিএনপি

১৩

সকালের মধ্যে দেশের ১৮ অঞ্চলে ঝড়ের আভাস

১৪

৫ অক্টোবর : নামাজের সময়সূচি

১৫

আজও কি দিনভর সারাদেশে বৃষ্টি হতে পারে?

১৬

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৭

বিদ্যালয়ে কোনোরকম উচ্ছৃঙ্খলতা ছিল না

১৮

নারায়ণগঞ্জে বিপুল পরিমাণ ভারতীয় কাপড় জব্দ

১৯

ইদানীং শিক্ষকদের এক ধরনের হেয় করার প্রবণতা তৈরি হয়েছে

২০
X