রাজকুমার নন্দী
প্রকাশ : ১৩ মে ২০২৪, ১০:১৫ পিএম
অনলাইন সংস্করণ

জনস্বার্থ ইস্যুতে কর্মসূচি চায় সমমনা জোট

বিএনপিকে আগামী দিনের কর্মসূচি প্রণয়নের পরামর্শ দিয়েছে যুগপৎ আন্দোলনের শরিক জাতীয়তাবাদী সমমনা জোট। গ্রাফিক্স : কালবেলা
বিএনপিকে আগামী দিনের কর্মসূচি প্রণয়নের পরামর্শ দিয়েছে যুগপৎ আন্দোলনের শরিক জাতীয়তাবাদী সমমনা জোট। গ্রাফিক্স : কালবেলা

বিএনপিকে নেতাকর্মীদের ‘মিথ্যা’ মামলা প্রত্যাহার ও কারাবন্দি নেতাদের মুক্তির পাশাপাশি জনস্বার্থ ইস্যুকে প্রাধান্য দিয়ে আগামী দিনের কর্মসূচি প্রণয়নের পরামর্শ দিয়েছে যুগপৎ আন্দোলনের শরিক জাতীয়তাবাদী সমমনা জোট। একইসঙ্গে আগামীর আন্দোলন সফলে জামায়াতে ইসলামীসহ বাম-ডান ও ইসলামী ঘরানার সবাইকে নিয়ে ঐক্যবদ্ধভাবে কর্মসূচি পালনের প্রস্তাব দিয়েছে। তবে কোনো কারণে একমঞ্চ সম্ভব না হলে সেক্ষেত্রে যুগপতের পরিধি বাড়ানোর পরামর্শ তাদের।

সোমবার (১৩ মে) বিকেলে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলটির লিয়াজোঁ কমিটির সঙ্গে বৈঠকে এমন পরামর্শ দেন সমমনা জোট নেতারা। এদিন বিকেল সাড়ে ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত এই বৈঠক অনুষ্ঠিত হয়।

দ্বাদশ সংসদ নির্বাচনের পর সরকারের পদত্যাগ ও নতুন নির্বাচনের দাবিতে আন্দোলন অব্যাহত রাখার সিদ্ধান্ত নেয় বিএনপি। কিন্তু নির্বাচনের পর চার মাস পেরিয়ে গেলেও যুগপতভাবে কোনো কর্মসূচি মাঠে গড়ায়নি। এমন প্রেক্ষাপটে সরকারবিরোধী আগামীর সেই আন্দোলনের কর্মকৌশল নির্ধারণে মিত্রদের পরামর্শ নিতে সিরিজ বৈঠক শুরু করে বিএনপি। রোববার (১২ মে) প্রথম দিনে ১২ দলীয় জোট ও এলডিপির সঙ্গে পৃথক বৈঠকের মধ্য দিয়ে এই কার্যক্রম শুরু করে প্রধান শরিক বিএনপি। সেখানেও জামায়াতকে নিয়ে একমঞ্চ থেকে আন্দোলনের প্রস্তাব দেয় ১২ দলীয় জোট। তাদের পরামর্শ ছিল, বিএনপির বাইরে সাংগঠনিকভাবে জামায়াত শক্তিশালী। তাই মাঠের আন্দোলন সফল করতে হলে জামায়াতসহ বাম-ডান ও ইসলামী ঘরানার সবাইকে নিয়ে ঐক্যবদ্ধভাবে রাজপথে নামতে হবে।

এদিকে সমমনা জোটের পর একই স্থানে মোস্তাফিজুর রহমান ইরানের নেতৃত্বাধীন লেবার পার্টির ১০ সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গেও বৈঠক করে বিএনপির লিয়াজোঁ কমিটি।

জাতীয়তাবাদী সমমনা জোটের নেতারা জানান, বৈঠকের শুরুতে বিএনপির পক্ষ থেকে দেশের বর্তমান অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপটে আন্দোলনের নতুন কী কর্মসূচি নেওয়া যায়, সে ব্যাপারে জোট নেতাদের কাছে পরামর্শ চাওয়া হয়। তখন জোটের পক্ষ থেকে জনস্বার্থ সংশ্লিষ্ট ইস্যুতে কর্মসূচি দেয়ার কথা বলা হয়। এ ধরনের কর্মসূচির প্রস্তাব করে বলা হয়, দফায় দফায় গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানো হচ্ছে। নিত্যপণ্যের দামও আকাশচুম্বী। এতে করে সাধারণ মানুষ অনেক কষ্টে রয়েছে। তাই এসব কিছুর দাম সহনীয় পর্যায়ে আনতে হবে। অন্যদিকে কৃষকরা হচ্ছে দেশের কৃষি অর্থনীতির চালিকাশক্তি। তাই কৃষি ও কৃষককে বাঁচাতে বিনা জামানত ও বিনা সুদে কৃষকদের ৫ লাখ টাকা ঋণ দিতে হবে। সেচ প্রকল্পে বিদ্যুতের দাম কমাতে হবে। এছাড়া মসজিদ-মাদ্রাসা-মন্দির-গির্জাসহ সকল ধর্মীয় উপাসনালয়ে পানি ও বিদ্যুৎ বিল মওকুফ করতে হবে। দেশে শিক্ষিত বেকারের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করতে হবে। সীমান্তে বাংলাদেশের নাগরিকদের হত্যা করা হচ্ছে। মিয়ানমার সীমান্তেও প্রতিনিয়ত ঝামেলা হচ্ছে। বিষয়গুলোকে গুরুত্ব দিয়ে এসব ইস্যুতে জনমত গঠনে কর্মসূচি নিয়ে মাঠে নামা উচিত।

বৈঠকে জোট নেতারা আরও বলেন, গত ২৮ অক্টোবর পুলিশি হামলায় ঢাকায় বিএনপির শান্তিপূর্ণ মহাসমাবেশ পণ্ড হয়ে যায়। পরে উল্টো বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধেই মামলা, গ্রেপ্তার করা হয়। এতো বড় একটা সমাবেশ সফলে বিকল্প প্ল্যান তথা ‘প্ল্যান-বি, সি, ডি’ থাকা উচিত ছিল, কিন্তু বাস্তবে সেদিন তার কিছুই দেখা যায়নি। ওই ঘটনাকে কেন্দ্র করে সরকার ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর অবস্থানের কারণে নেতাকর্মীরা ব্যাকফুটে চলে যেতে বাধ্য হয়। ফলে প্রবল সম্ভাবনাময় যুগপৎ আন্দোলনও কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে ব্যর্থ হয়। তাই সরকারবিরোধী আগামীর আন্দোলন সফল করতে হলে এখন থেকে সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে সামনে এগুতে হবে।

এছাড়া বৈঠকে আগামীতে কর্মসূচি প্রণয়নে সমন্বয়হীনতা দূরীকরণে একটি শক্তিশালী লিয়াজোঁ কমিটি গঠনের ওপর জোর দেন সমমনা জোটের নেতারা। এ ক্ষেত্রে তারা যুগপতের শরিক সব দল ও জোট থেকে দু-একজন করে নিয়ে এই লিয়াজোঁ কমিটি গঠনের প্রস্তাব দেন। তখন বিএনপি নেতারা জানান, যুগপতের সব শরিকের মতামত নিয়ে দলের স্থায়ী কমিটিতে পর্যালোচনা শেষে আন্দোলনের নতুন কর্মসূচি গ্রহণ করা হবে।

বৈঠক শেষে জনগণের সমস্যা সমাধানে ও গণতন্ত্র প্রতিষ্ঠায় যুগপৎ আন্দোলন চলবে বলে সাংবাদিকদের জানান বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তিনি বলেন, বিএনপি ও আমাদের জোট কেউ সহিংস আন্দোলনে বিশ্বাস করে না। সহিংসতা করে সরকার তার দায় অতীতে আমাদের ওপর চাপিয়েছে। আমাদের নেতা-কর্মীদের হত্যা করেছে, মিথ্যা মামলা দিয়ে হয়রানি করেছে- এটা সবাই জানে। তারা যে অপরাধগুলো করে, সে অপরাধগুলোর দায় বিরোধীদের ওপর চাপায়। আগামীতে হয়তো সে রকম কোনো ষড়যন্ত্র-চক্রান্ত আছে, সেটা আগেই বলার চেষ্টা করছে। এতে আমরা ভীত নই। জনগণের সমস্যা সমাধানে ও গণতন্ত্র প্রতিষ্ঠায় আমাদের কার্যক্রম চলবে।

তিনি আরও বলেন, আমরা বৈঠকে সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক সমস্যা নিয়ে আলোচনা করেছি। সীমান্তে মানুষ হত্যা, মিয়ানমার সীমান্তে যে বিষয়গুলো ঘটছে তা নিয়ে আলোচনা হয়েছে। আমরা একমত হয়েছি জনগণকে সম্পৃক্ত করে আগামী দিনে কীভাবে অগ্রসর হতে পারি। আমরা কর্মসূচি গ্রহণ করার চিন্তা করছি। আমাদের জোটগুলো নিজেরা বসবেন এবং আলোচনা করবেন। তারা আমাদের সঙ্গে আবার বসবেন। বাকিদের সাথেও বসবো, তারপরে কর্মসূচি প্রণয়ন করা হবে।

বৈঠক প্রসঙ্গে জাতীয়তাবাদী সমমনা জোটের সমন্বয়ক ও এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ কালবেলাকে বলেন, দেশের অবস্থা ভালো না। গ্যাস-বিদ্যুৎসহ নিত্যপণ্যের লাগামহীন মূল্যবৃদ্ধিতে মানুষ আজ অসহায়। তারা এ অবস্থার পরিবর্তন চায়। এ অবস্থায় যুগপৎ আন্দোলনকে নতুন করে পুনরুজ্জীবিত করতে হবে। কীভাবে সেটা করা যায়, বৈঠকে তা নিয়ে আলোচনা হয়েছে।

বৈঠকে বিএনপির পক্ষে নজরুল ইসলাম ছাড়াও দলটির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান ও ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান ছিলেন। অন্যদিকে সমমনা জোটের পক্ষে ফরিদুজ্জামান ফরহাদ ছাড়াও খন্দকার লুৎফর রহমান, গোলাম মওলা চৌধুরী, আবু তাহের, শাহ আহমেদ বাদল, এমএন শাওন সাদেকী প্রমুখ উপস্থিত ছিলেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

গাজায় ইসরায়েলি হামলায় আরও ৪৮ ফিলিস্তিনি নিহত

দীর্ঘ ১ মাস পর কর্ণফুলী পেপার মিলসের উৎপাদন চালু

চবিতে শহীদদের স্মরণে সাংস্কৃতিক সন্ধ্যা

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৯ সেপ্টেম্বর : নামাজের সময়সূচি

বৃহস্পতিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

সমাজ ও রাষ্ট্রের শত্রুরা ওত পেতে আছে

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি-সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

১০

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

১১

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

১২

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

১৩

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

১৪

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

১৫

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

১৬

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১৭

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১৮

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১৯

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

২০
X