কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৮ মার্চ ২০২৪, ০২:২৪ পিএম
আপডেট : ০৮ মার্চ ২০২৪, ০২:৫৯ পিএম
অনলাইন সংস্করণ

মহিলা দলের র‍্যালিতে পুলিশের বাধা

পুলিশের বাধার মুখে জাতীয়তাবাদী মহিলা দলের র‍্যালি। ছবি : কালবেলা
পুলিশের বাধার মুখে জাতীয়তাবাদী মহিলা দলের র‍্যালি। ছবি : কালবেলা

পুলিশি বাধায় বিশ্ব নারী দিবসের র‌্যালি করতে পারেনি ‘জাতীয়তাবাদী মহিলা দল’। তবে এ জন্য র‍্যালির অনুমতি না থাকার কথা বলছে পুলিশ।

শুক্রবার (৮ মার্চ) সকালে সংগঠনটির নেতাকর্মীরা রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমবেত হয়ে সংক্ষিপ্ত সমাবেশের পর র‌্যালি বের করলে পুলিশ বাধা দেয়। নেতাকর্মীরা মুহুর্মুহু স্লোগান দিয়ে পুলিশের বাধার প্রতিবাদ জানায়। পরে পুলিশ তাদের ঘিরে ফেলে। এক পর্যায়ে নারী কর্মীরা ৪/৬ মিনিট স্লোগান দিয়ে দলীয় কার্যালয়ে চলে যায়।

মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস বলেন, এটা দুর্ভাগ্যজনক আজকে একটা নারী দিবস, সেখানে পুলিশ নারীদের একটা শান্তিপূর্ণ মিছিল করতে দিল না। দেশের নারী সমাজ কেমন আছে- এটাই তার প্রমাণ। আজকে আমাদের শান্তিপূর্ণ র‌্যালি পণ্ড করে দেওয়ার ঘটনার আমরা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

পুলিশের মহিলা শাখার এডিসি ফারজানা ইয়াসমিন সাংবাদিকদের বলেন, যেটা পারমিশন ছিল উনারা সমাবেশ করেছেন, বক্তব্য দিয়েছেন, সেখানে আমরা বাধা দেইনি। যতটুকু পারমিশন ছিল সেটা আমরা করতে দিয়েছি।

র‌্যালি কেন করতে দিলেন না- জানতে চাইলে তিনি বলেন, ‘উনাদের বক্তব্য দেওয়ার পারমিশন ছিল, বক্তব্য দিয়েছেন। আজকে জুমার সময় গাড়ি চলাচল করছে, এই র‌্যালি করতে দিলে যানবাহন চলাচলের সমস্যা সৃষ্টি হবে। সে জন্য আমরা সেটা করতে দেইনি।

সকাল সাড়ে ১০টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জাতীয়তাবাদী মহিলা দলের নেতাকর্মীরা সমবেত হয়। এরপর সেখানে র‌্যালিপূর্ব সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা।

বিশ্ব নারী দিবসে দেশের নারী সমাজকে অভিনন্দন জানিয়ে সংক্ষিপ্ত সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ‘আজ দেশের নারীরা অবহেলিত, নির্যাতিত। আজকে তাদের দুরবস্থার কথা বলতে হয়, এমন কোনো দিন নাই, এমন কোনো মাস নাই, এমন কোনো সপ্তাহ নাই যখন দেশের নারীদের ওপর নির্যাতন-ধর্ষণ হচ্ছে না।

তিনি বলেন, তার চেয়ে বড় দুঃখের ও কষ্টের বিষয় হচ্ছে, এই নির্যাতনের ব্যাপারে কোনো বিচারের প্রয়োগ আমরা দেখতে পাচ্ছি না। কারণ এসবের সঙ্গে ক্ষমতাসীনদের অনেকে জড়িত, তাদের বিভিন্ন অঙ্গসংগঠনের নেতারা জড়িত। আরও দুঃখের বিষয়, এই বিষয়ে যারা নারীবাদী হিসেবে পরিচয় দেন, যারা নারীদের পক্ষে কাজ করে বলেন, তারা কিন্তু খুব একটা সোচ্চার হচ্ছেন না।

তিনি আরও বলেন, সারা দেশে ভয়ভীতির একটা পরিবেশ বিরাজ করছে, কেউ মুখ খুলতে চাচ্ছে না। বাংলাদেশে দখলের রাজনীতি চলছে, সিলেকশনের রাজনীতি চলছে।

এ অবস্থার উত্তরণে নারী সমাজকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে আমীর খসরু বলেন, আগামী দিনের বাংলাদেশে যদি আমরা নারীদের ক্ষমতায়ন করতে চাই, প্রথমে বাংলাদেশের নাগরিকদের ক্ষমতায়ন করতে হবে। দেশের নাগরিকরা যদি অধিকারহীন হয়ে যায়, ভোটাধিকার কেড়ে নেওয়া হয়, তাহলে নারীদের ক্ষমতায়নের সুযোগ থাকবে না, কারও ক্ষমতায়নের সুযোগ থাকবে না। একমাত্র দেশের সাংবিধানিক রাজনৈতিক অধিকার, দেশের মানুষের নাগরিক অধিকার যদি ফিরে পাওয়া না যায়, তাহলে এখন যে অবস্থা আছে সেখান ধেকে উঠে আসার কোনো সুযোগ নেই। তাই নারী-পুরুষ সবাই মিলে একত্রে প্রথমে আমাদেরকে নাগরিক অধিকার ফিরিয়ে আনতে হবে। নারীদের ক্ষমতায়ন সেখান থেকে শুরু করা যাবে।

এ সময় আফরোজা আব্বাস বলেন, ‘আমরা চাই, আমরা নারী সমাজ মিলে যেন দেশটা, সমাজটাকে বদলে দিতে পারি। যে সমাজে আমরা রুখে দাঁড়াতে পারব, অন্যায়ের বিরুদ্ধে কথা বলতে পারব, সকলে মাথা উঁচু করে দাঁড়াতে পারব এবং নারীদের পক্ষে দাঁড়াতে পারব- সেই সমাজ চাই আমরা। আমাদের দেশনেত্রী খালেদা জিয়া বলেছিলেন…তিনি যে আন্দোলন করতেন তার একটাই দাবি ছিল দেশ বাঁচাও মানুষ বাঁচাও। আজকে আমরা কোথায় আছি? আমরা দেশকে বাঁচাতে পারছি না, মানুষকেও বাঁচাতে পারছি না।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, দ্রব্যমূল্যের এ রকম দাম অতীতে কখনো ছিল না। খালেদা জিয়া যখন প্রধানমন্ত্রী ছিলেন নিত্যপণ্যের দাম মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে ছিল, স্থিতিশীল ছিল।

দেশের বর্তমান অবস্থা পরিবর্তনে মহিলা দলের কর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান রেখে সংগঠনের প্রধান বলেন, ‘আজকে আমরা শপথ নিতে চাই, আমরা খালেদা জিয়াকে মুক্ত করব, নারীর অধিকার ফিরিয়ে আনব, দেশ বাঁচাব, মানুষ বাঁচাব, নারীদের নিরাপত্তা নিশ্চিত করব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিতে মাঠে থাকবে বিএনপি : আজাদ

সাড়ে ৩ কোটি টাকার চাল নিয়ে লাপাত্তা খাদ্যগুদাম কর্মকর্তা

সাতক্ষীরায় ৯ মাস বেতন পাচ্ছেন না ৪২০ শিক্ষক

সিরাজগঞ্জে হত্যা মামলার আসামি গ্রেপ্তার

গাজীপুরে শান্তিপূর্ণভাবে চলছে পোশাক কারখানা

বৃষ্টি আর কত দিন থাকবে, জানাল আবহাওয়া অফিস

ইসরায়েলি হামলায় সিরিয়া-লেবানন সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

দুপুরের মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

আরেক দেশ থেকে ইসরায়েলে হামলায় ২ সেনা নিহত, আহত ২৪

বিশ্ববিদ্যালয় দিবসে জবির স্লোগান ‘বিপ্লবে বলীয়ান নির্ভীক জবিয়ান’

১০

শিক্ষক দিবসে যেসব কর্মসূচি নেওয়া হয়েছে

১১

হত্যা মামলায় রসিকের সাবেক কাউন্সিলর মিলন গ্রেপ্তার

১২

বৈরুত বিমানবন্দরের পাশেই ইসরায়েলি তাণ্ডব

১৩

সিলেটে রায়হান হত্যা মামলায় ২ যুবলীগ নেতা গ্রেপ্তার

১৪

৫ অক্টোবর : কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৫

রোহিঙ্গা সংকট একটি তাজা টাইম বোমা : ড. ইউনূস

১৬

বন্যার পানিতে মায়ের লাশের সঙ্গে ভেসে এল শিশু

১৭

লেবাননের যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষ, পিছু হঠল ইসরায়েলি বাহিনী

১৮

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর জানাজা কখন-কোথায়?

১৯

আজ প্রধান উপদেষ্টার সঙ্গে আলোচনায় বসবে বিএনপি

২০
X