কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৪, ০৭:৩৪ পিএম
আপডেট : ২৮ জানুয়ারি ২০২৪, ১০:১২ পিএম
অনলাইন সংস্করণ

গণতান্ত্রিক মানুষদের কাবু করতে পারবে না আ.লীগ : মঈন খান

রোববার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে আলোচনা সভায় বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান। ছবি : কালবেলা
রোববার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে আলোচনা সভায় বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান। ছবি : কালবেলা

হতাশ হওয়ার কিছুই নেই উল্লেখ করে দলের নেতাকর্মীদের মনোবল অটুট রাখার আহ্বান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান।

তিনি বলেন, দেশের মানুষকে ভোটের অধিকার ফিরিয়ে দিতেই হবে। আওয়ামী লীগ এই গণতান্ত্রিক মানুষদের কোনো কিছুতেই কাবু করতে পারবে না।

রোববার (২৮ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মঈন খান।

গণফোরাম (মন্টু) ও বাংলাদেশ পিপলস পার্টির (বিপিপি) যৌথ উদ্যোগে ‘ডামি নির্বাচনে অবৈধ সংসদ বাতিল ও নির্দলীয় সরকার প্রতিষ্ঠায় করণীয়’- শীর্ষক এ আলোচনা সভা হয়।

মঈন খান বলেন, আমাদের কালো পতাকা মিছিল নিয়ে ঠাট্টা করেছে আওয়ামী লীগ। তারা বলেছে, ‘কালো পতাকা মিছিল তো শোকের’। আওয়ামী লীগ হয়তো জ্ঞান হারিয়ে ফেলেছে। তারা এ দেশের গণতন্ত্রকে হত্যা করেছে। এর চেয়ে আর বড় কোনো শোক নেই।

তিনি বলেন, বিএনপি আর আওয়ামী লীগ ভিন্ন চরিত্রের দল। আওয়ামী লীগ যা করে বিএনপি তা করে না। বিএনপি একটি গণতান্ত্রিক রাজনৈতিক দল। দেশে গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে আনতে চায় বিএনপি। লগি বৈঠা নয়, শান্তির রাজনীতিতে বিশ্বাস করে বিএনপি। বিএনপি ক্ষমতায় থাকতে বিরোধী দলের ওপর কখনো দমনপীড়ন করেনি। আওয়ামী লীগের আমলেই বিরোধিরা সবচেয়ে বেশি নির্যাতিত। বন্দুকের নল দিয়ে গণতান্ত্রিক জনগণকে দমানো যাবে না। সরকারের পতন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। তবে তা হবে শান্তিপূর্ণ উপায়ে।

সভাপতির বক্তব্যে গণফোরামের একাংশের সভাপতি মোস্তফা মোহসীন মন্টু বলেন, দেশের এমন পরিস্থিতিতে কোথা থেকে শুরু করবো আর কোথায় শেষ করব- তাই নির্ধারণ করা মুশকিল। আমরা যেদিকে তাকাই সেদিকেই ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার ছলনার মায়াজাল বিছিয়ে রেখেছে। তথাকথিত সরকারের অধীনে একটি ডামি নির্বাচন হয়ে গেল জনবিচ্ছিন্ন নির্বাচন। আমরা ’৫২-এর ভাষা আন্দোলন থেকে সংগ্রাম করে আসছি, আমরা হতাশ নই, হতাশ হওয়ার কোনো কারণ নেই। ধাপে ধাপে মানুষের অধিকার অর্জিত হয়, গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনের শেষ পর্যায়ে আছি। এখন আমাদের আরও ঐক্যবদ্ধ হয়ে এই সরকারের পতন ত্বরান্বিত করতে হবে। বাংলাদেশের প্রতিটি মানুষ ভোট দিতে চায়, গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে এটাই আমাদের মূলমন্ত্র।

বিপিপির মহাসচিব মো. আব্দুল কাদেরের সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন গণফোরামের একাংশের সাধারণ সম্পাদক সুব্রত চৌধুরী, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বাংলাদেশ পিপলস পার্টির চেয়ারম্যান বাবুল সরদার চাখারী, এবি পার্টির সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জু, ন্যাশনাল পিপলস পার্টির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুর, দলটির অপরাংশের আহ্বায়ক কর্নেল (অব.) মিয়া মশিউজ্জামান, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, লিবারেল ডেমোক্রেটি পার্টির (এলডিপি) প্রেসিডিয়াম মেম্বার নিয়ামুল বশির, গণফোরামের নির্বাহী সভাপতি জগলুল হায়দার আফ্রিক, মহিউদ্দিন আব্দুল কাদের, বিপিপির কো-চেয়ারম্যান পারভীন নাসের খান ভাসানী, রফিকুল ইসলাম রনো প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X