কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২৩, ০৯:৩৮ পিএম
আপডেট : ৩১ ডিসেম্বর ২০২৩, ০৯:৪৩ পিএম
অনলাইন সংস্করণ
ঢাকা-১ (দোহার-নবাবগঞ্জ)

সালমা ইসলামের নির্বাচনী ইশতেহার ঘোষণা

জাতীয় পার্টির কো-চেয়ারম্যান সালমা ইসলাম তার নিজ এলাকায় নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন। সৌজন্য ছবি
জাতীয় পার্টির কো-চেয়ারম্যান সালমা ইসলাম তার নিজ এলাকায় নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন। সৌজন্য ছবি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ‘উন্নয়নের জন্য পরিবর্তন : উন্নয়ন হবে দৃশ্যমান লক্ষ্য কর্মসংস্থান’ প্রতিপাদ্যে ঢাকা-১ আসনের জাপার মনোনীত প্রার্থী জাতীয় পার্টির কো-চেয়ারম্যান সালমা ইসলাম নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন।

শনিবার (৩০ ডিসেম্বর) সালমা ইসলাম তার নিজ নির্বাচনী এলাকায় আনুষ্ঠানিকভাবে এ ইশতেহার ঘোষণা করেন।

এ সময় তিনি বলেন, বিগত সময়ে আমি ভোটারদের কাছে যে সকল প্রতিশ্রুতি দিয়েছি সেগুলোর বাস্তবায়ন করেছি এবং কিছু কাজ আমার নিজ উদ্যোগে এখনো অব্যাহত আছে।

দ্বাদশ সংসদ নির্বাচনে বিজয়ী করার আহ্বান জানিয়ে সালমা ইসলাম একটি সুখী-সমৃদ্ধ ও অর্থনৈতিক বুনিয়াদে দোহার নবাবগঞ্জ গড়ার লক্ষ্যে তার ইশতেহারে বিস্তারিত তুলে ধরেন-

১. দোহার-নবাবগঞ্জকে উন্মত্ত পদ্মার করাল গ্রাস হতে রক্ষা করতে চলমান কাজের অসমাপ্ত অংশে বাঁধ মেরামতে অগ্রাধিকার দেওয়া হবে। পদ্মার পাড়জুড়ে ক্ষুদ্র শিল্পকারখানা প্রতিষ্ঠার মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির উদ্যোগ নেওয়া হবে।

২. দোহার-নবাবগঞ্জের ৫ লক্ষাধিক ভোটারের গণদাবি, বাসাবাড়িতে গ্যাস সংযোগের বিষয়ে সরকারিভাবে বাস্তবায়ন ও প্রয়োজনীয় ভর্তুকির ব্যবস্থা গ্রহণ করা হবে।

৩. ইছামতি নদীকে সচল করে দুই পাড়ে ওয়াকওয়ে নির্মাণ করে সাধারণ মানুষের জন্য দূষণমুক্ত প্রাকৃতিক ও মনোরম পরিবেশে জীবনযাপন নিশ্চিত করা হবে।

৪. নবাবগঞ্জকে পৌরসভায় রূপান্তরিত করে আধুনিক জীবনব্যবস্থা গড়ে তোলার জন্য পাকা রাস্তার দু’পাশে ড্রেনেজ ব্যবস্থা চালুসহ নাগরিক জীবনের সকল সমস্যা নিরসনের কার্যকর উদ্যোগ নেওয়া হবে।

৫. জবাবদিহিতা ও তদারকিমূলক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে দোহার-নবাবগঞ্জের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানকে আধুনিক ও স্মার্ট মানের গড়ে তোলার পাশাপাশি কারিগরি শিক্ষার উপর জোর দিয়ে শিক্ষার্থীদের কর্মমুখী করে গড়ে তোলা ও মাদ্রাসা শিক্ষার প্রসার ঘটিয়ে মানুষের নৈতিক মূল্যবোধ জাগ্রত করার সর্বোচ্চ প্রয়াস নিশ্চিত করা হবে।

৬. দোহার-নবাবগঞ্জের ৪১৫টি গ্রামের মাটির রাস্তা পাকাকরণ, পাকা রাস্তাগুলো সংস্কারপূর্বক প্রশস্তকরণ, পর্যাপ্ত ড্রেনেজ লাইনের ব্যবস্থা এবং সড়ক সংযোগ মোড়ে আলোকবাতির ব্যবস্থা করা হবে।

৭. প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রসমূহ সচল করা ও স্বাস্থ্যসেবা কার্যক্রম তদারকি করতে স্থানীয় সচেতন শিক্ষিত ও দায়িত্বশীল ব্যক্তিবর্গ দ্বারা কমিটি গঠন করে গ্রামের সাধারণ ও অসহায় মানুষের জন্য বিনামূল্যে স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হবে।

৮. দোহারের পদ্মার মোহনা পুরুলিয়া হতে প্রবাহিত খালকে খননের মাধ্যমে দুই পাড় শাসন করে নবাবগঞ্জের ইছামতি নদীর সাথে সংযোগ ঘটিয়ে সারা বছর পানি প্রবাহ চলমান রেখে খালের পানি দ্বারা স্থানীয় কৃষকের সেচ প্রকল্প চালু রাখা হবে। নদীর পার্শ্ববর্তী গ্রাম ও কৃষিজমি জলাবদ্ধতা থেকে রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

৯. মা ও শিশুর জীবন রক্ষায় দোহার-নবাবগঞ্জের ২৩টি ইউনিয়ন ও দোহার পৌরসভায় অবহেলিত এলাকাসমূহে ‘মা ও শিশুকল্যাণ কেন্দ্র প্রতিষ্ঠার’ অসমাপ্ত কাজ বাস্তবায়নের কার্যকরী উদ্যোগ নেওয়া হবে। প্রতিটা ইউনিয়নে সেলাই কেন্দ্র চালু করে নারীদের কর্মমুখী করে গড়ে তোলার জন্য সরকারের পাশাপাশি ব্যক্তিগত সহায়তা অব্যাহত থাকবে।

১০. নতুন ভোটার, শিক্ষিত ও মেধাবী তরুণ-তরুণীদের জন্য সরকারি-বেসরকারি চাকরিতে অংশগ্রহণের সুযোগ তৈরি করা হবে। যোগ্যতার ভিত্তিতে তাদের বিভিন্ন ব্যক্তি বা কর্পোরেট প্রতিষ্ঠানে নিয়োগে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হবে।

১১. মাদক ও সন্ত্রাসমুক্ত দোহার-নবাবগঞ্জ গড়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করছি। স্থানীয় প্রশাসন ও গণ্যমান্য ব্যক্তিদের সমন্বয়ে কমিটি গঠন করে সামাজিক অবক্ষয় রোধে উঠতি বয়সী কিশোর ও যুবসমাজকে সামাজিক কাজ ও খেলাধুলায় উদ্বুদ্ধ করতে পর্যাপ্ত মাঠ ও যথাযথ পরিবেশ সৃষ্টির উদ্যোগ নেওয়া হবে।

১২. নারী নির্যাতন, বাল্যবিবাহ প্রতিরোধ এবং নারীর কর্ম ও ক্ষমতায়নে তথা সর্বক্ষেত্রে নারী নেতৃত্ব প্রতিষ্ঠার সুযোগ সৃষ্টিতে অগ্রাধিকার দেওয়া হবে।

১৩. দোহার-নবাবগঞ্জে একটি উল্লেখযোগ্যসংখ্যক তাঁতী জনগোষ্ঠীর বসবাস। বিলুপ্তপ্রায় তাঁতশিল্পকে পুনরুদ্ধারে সরকারি-বেসরকারি উদ্যোগ গ্রহণের মাধ্যমে বেকার তাঁতীদের কর্মসংস্থান সৃষ্টি করা হবে।

১৪. বিপুলসংখ্যক হিন্দু-খ্রিষ্টান ধর্মাবলম্বীদের আবাসস্থল দোহার-নবাবগঞ্জের শান্তি-সম্প্রীতির অগ্রযাত্রা অব্যাহত রাখতে ধর্ম-বর্ণ নির্বিশেষে শান্তি সন্নিবেশ বাস্তবায়নে বিশেষ পদক্ষেপ গ্রহণ করা হবে।

১৫. নবাবগঞ্জে ইছামতি নদীর নবাবগঞ্জ-যন্ত্রাইল ব্রিজ প্রশস্তকরণ ও কৈলাইলের শালিকা লঞ্চঘাটে প্রস্তাবিত ব্রিজ নির্মাণ ও শোল্লার কালিগঙ্গা নদীর উপর পাতিলঝাঁপ দত্তখণ্ড প্রস্তাবিত ব্রিজের নির্মাণ বাস্তবায়নে জরুরি পদক্ষেপ নেওয়া হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

টিউলিপ কী মন্ত্রী হচ্ছেন?

বন্যা নিয়ে দুঃসংবাদ দুর্যোগ প্রতিমন্ত্রীর

জিম্মিদের মুক্তিতে মার্কিন প্রস্তাবে সম্মত ফিলিস্তিনিরা

নিজ এলাকায় চিকিৎসা নিতে এমপিদের অনুরোধ স্বাস্থ্যমন্ত্রীর

দেশের প্রথম আইন বিশ্ববিদ্যালয় হবে শিবচরে : আইনমন্ত্রী

তাঁতীবাজার সড়ক অবরোধ / গান-কবিতায় বেগবান হচ্ছে জবি শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলন

প্রথম কার্য দিবসে কী করবেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী?

এসিআইয়ে অভিজ্ঞতা ছাড়া চাকরি, আছে বিদেশ ভ্রমণের সুবিধা

বাবাকে খুঁজে পেতে নড়াইলের তরুণী পাবনায়

এবার বেনজীরের ডুপ্লেক্স বাড়ি জব্দ

১০

লিপি মনোয়ারকে বাংলাদেশ লেখিকা সংঘের স্বর্ণপদক প্রদান

১১

নৌকাডুবে প্রাণ গেল দুই বন্ধুর

১২

১৩০০ বছর আগের ঐতিহাসিক ‘জাদুর’ তলোয়ার উধাও!

১৩

সুপার স্পেশালাইজডের বিদ্যমান আইনে নতুন সংযোজন প্রয়োজন : বিএসএমএমইউ উপাচার্য

১৪

ছাত্রলীগের বাধা উপেক্ষা করে ঢাবিতে কোটাবিরোধী বিক্ষোভ শুরু

১৫

এশিয়া কাপের আম্পায়ারিং প্যানেলে জেসি

১৬

যে কারণে ইয়ামালকে পুরো ম্যাচ খেলাচ্ছে না স্পেন?

১৭

দাঁড়িয়ে থাকা ট্রাকে আরেক ট্রাকের ধাক্কা, নিহত ২

১৮

চমেক হাসপাতালে বার্ন ইউনিটের নির্মাণকাজ সেপ্টেম্বরে শুরু : স্বাস্থ্যমন্ত্রী

১৯

পুলিশি বাধায় সড়কেই বসে পড়ল জবি শিক্ষার্থীরা

২০
X