কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৩ নভেম্বর ২০২৩, ০৭:০৫ পিএম
আপডেট : ২৩ নভেম্বর ২০২৩, ০৭:১১ পিএম
অনলাইন সংস্করণ

অবরোধ সফলে ঢাকা দক্ষিণ বিএনপির বিক্ষোভ

তপশিল বাতিল, শীর্ষনেতাদের মুক্তি ও একদফা দাবিতে ঢাকা মহানগর দক্ষিণের বিভিন্নস্থানে বিক্ষোভ মিছিল করেছে বিএনপির নেতাকর্মীরা। ছবি : সংগৃহীত
তপশিল বাতিল, শীর্ষনেতাদের মুক্তি ও একদফা দাবিতে ঢাকা মহানগর দক্ষিণের বিভিন্নস্থানে বিক্ষোভ মিছিল করেছে বিএনপির নেতাকর্মীরা। ছবি : সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপশিল বাতিল, বিএনপি মহাসচিবসহ শীর্ষনেতাদের মুক্তি ও সরকার পতনের একদফা দাবিতে সারা দেশে ডাকা অবরোধের ৬ষ্ঠ দফার দ্বিতীয় দিনে ঢাকা মহানগর দক্ষিণের বিভিন্নস্থানে বিক্ষোভ মিছিল করেছে দলটির নেতাকর্মীরা।

মিছিল চলাকালে বিভিন্ন থানায় সরকার সমর্থক ও পুলিশের হামলার ঘটনা ঘটেছে বলে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির দপ্তর থেকে জানানো হয়েছে। হামলায় আহত নেতারা পুলিশের ভয়ে হাসপাতালেও চিকিৎসা নিতে পারেননি। এ সময় বিভিন্নস্থান থেকে ২২ জন নেতাকর্মীকে আটক করা হয়েছে। এ ছাড়াও সাবেক কাউন্সিলর ও গেন্ডারিয়া থানা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আব্দুল কাদির, ২৫ নং ওয়ার্ড বিএনপির সভাপতি হাফেজ এনায়েত উল্লাহ খোকন, ২৪ নং ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম, বিএনপি নেতা হাসান, নিউমার্কেট থানা মহিলা দলের সাধারণ সম্পাদক পারভীনকে আটক করে পুলিশ।

শ্যামপুর -কদমতলী থানা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা নগরী মীর হাজারীবাগ-ধোলাইপাড় সড়কে অবরোধের সমর্থনে মিছিল বের করে। লালবাগ থানা বিএনপি ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা নগরীর লালবাগ মোড় এলাকায় অবরোধের সমর্থনে মিছিল বের করার চেষ্টা করলে পুলিশের হামলায় ২৫ নং ওয়ার্ড বিএনপির সভাপতি হাফেজ খোকন, ২৪ নং ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম, মহিলা দল নেত্রী পারভীন আক্তারসহ ৯ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়। এ সময় পুলিশের হামলায় নগর বিএনপির যুগ্ম আহ্বায়ক মোশাররফ হোসেন খোকনসহ বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়।

বিএনপির বিবৃতিতে বলা হয়, সবুজবাগ বিএনপি ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা রাজধানীর বাসাবো এলাকায় অবরোধের সমর্থনে মিছিল বের করলে স্থানীয় যুবলীগ ও ছাত্রলীগ হামলা চালায়। এতে ওয়ার্ড বিএনপির ৫ জন নেতা আহত হোন। যাত্রাবাড়ী-ডেমরা থানা বিএনপি এবং অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা খণ্ড খণ্ড মিছিল বের করে এবং কাজলা এবং জনপদ মোড়ে পিকেটিং করে। এ ছাড়াও যাত্রাবাড়ী এলাকায় আগের রাতে মশাল মিছিল বের করে।

ওয়ারী-গেন্ডারিয়া-সূত্রাপুর ও কোতয়ালী থানা বিএনপি ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা পুরাতন ঢাকার আরমানিটোলা এলাকায় অবরোধের সমর্থনে মিছিল বের করে। পুলিশ পিছন থেকে হামলা চালিয়ে বংশাল থানাধীন ৩৩নং ওয়ার্ড বিএনপির সদস্য মোঃ রাহাত এবং মো. মাসুমসহ আটজন নেতাকর্মীকে গ্রেপ্তার করে।

ঢাকা মহানগর দক্ষিণের লালবাগ থানা যুবদলের নেতাকর্মীরা সোয়ারীঘাট এলাকায় রাস্তা অবরোধ করে মিছিল করে। ঢাকা মহানগর পূর্ব ও দক্ষিণ ছাত্রদলের নেতাকর্মীরা অবরোধের সমর্থনে খিলগাঁও চৌরাস্তা, ওয়ারী এবং মানিকনগরে মিছিল বের করে। মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের নেতৃবৃন্দ নগরীর খিলগাঁও জোনের নেতাকর্মীরা খিলগাঁও রেললাইন অবরোধ করে বিক্ষোভ মিছিল করে। ঢাকা দক্ষিণ শ্রমিক দলের নেতারা অবরোধের সমর্থনে রাজধানীর কমলাপুরে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি পীরজঙ্গী মাজার হয়ে ফকিরাপুল পেট্রোল পাম্পের সামনে এসে শেষ হয়।

ঢাকা মহানগর দক্ষিণ মহিলা দলের মতিঝিল থানার নেতাকর্মীরা শাহাজাহানপুর আমতলায় অবরোধের সমর্থনে বিক্ষোভ মিছিল ও অবরোধ কর্মসূচি পালন করে। ঢাকা মহানগর দক্ষিণ জাসাসের নেতাকর্মীরা রাজধানীর শান্তিনগরে অবরোধের সমর্থনে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করে। পরে মিছিলটি মালিবাগ মোড় হয়ে মৌচাক গিয়ে শেষ হয়।

এদিকে, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা মহানগর দক্ষিণের আহবায়ক আব্দুস সালাম এবং ভারপ্রাপ্ত সদস্য সচিব লিটন মাহমুদ এক বিবৃতিতে বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে সরকারের সন্ত্রাসী বাহিনী এবং পুলিশের হামলার নিন্দা জানিয়ে আটককৃত নেতাকর্মীদের মুক্তি দাবি করেছেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: হরতাল-অবরোধ
  • সর্বশেষ
  • জনপ্রিয়

টি-টোয়েন্টিতে না থেকেও ‘আছেন’ সাকিব

আশুলিয়ায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলার অভিযোগ 

একের পর এক ধর্ষণ, যুবকের ৪২ বার যাবজ্জীবন

অন্তর্বর্তী সরকারের প্রধান কাজ দ্রুত নির্বাচন করা : নাজমুল হাসান 

ইচ্ছা থাকলেও সামর্থ্যের অভাব রয়েছে : শিক্ষা উপদেষ্টা

যৌথবাহিনীর অভিযানে অস্ত্রসহ গ্রেপ্তার ৩

প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে কোন দলে কারা রয়েছেন

আ.লীগ ছাড়ার ঘোষণা দিলেন অধ্যক্ষ মোশাররফ হোসেন

দেশের সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার মনন

প্রশাসনে এখনও স্বৈরাচারের ভূত বসে আছে : মির্জা ফখরুল

১০

অনেক বিতর্ক হয়েছে, এবার কাজে ফেরার ইঙ্গিত দিলেন কঙ্গনা

১১

প্রধান উপদেষ্টার সঙ্গে বিএনপির বৈঠক চলছে

১২

প্রধান উপদেষ্টার সঙ্গে বিএনপির আলোচনায় আছেন যারা

১৩

ভারতকে হারানোর পরিকল্পনা জানালেন হৃদয়

১৪

এক সপ্তাহে ৯ শতাংশ বেড়েছে তেলের দাম

১৫

সারা দেশে ভারি বৃষ্টির আভাস, ভূমিধসের শঙ্কা চট্টগ্রামে

১৬

আ ব ম আব্দুল মালেক, একজন আদর্শ শিক্ষকের প্রতিচ্ছবি

১৭

দেশবাসী সত্যিকার একটি আইনের শাসনের সরকার চায় : রিজভী 

১৮

খানসামা সাংবাদিক ফোরামের আহ্বায়ক মাসুদ, সদস্যসচিব জসিম

১৯

মাশরাফীকে মুশফিকের শুভেচ্ছা

২০
X