কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ৩০ অক্টোবর ২০২৩, ১০:৩৫ পিএম
আপডেট : ৩০ অক্টোবর ২০২৩, ১০:৩৬ পিএম
অনলাইন সংস্করণ

অবরোধ কর্মসূচি সফল করার আহ্বান গণতন্ত্র মঞ্চের

নাগরিক ঐক্যের কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সভায় নেতারা। ছবি : কালবেলা
নাগরিক ঐক্যের কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সভায় নেতারা। ছবি : কালবেলা

আন্দোলনের ধারাবাহিকতায় বিরোধী দলগুলোর আহ্বানে আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হওয়া দেশব্যাপী ৭২ ঘণ্টার সর্বাত্মক অবরোধের কর্মসূচি সফল করতে সবার প্রতি আহ্বান জানিয়েছে বিএনপির নেতৃত্বাধীন যুগপৎ আন্দোলনের শরিক জোট গণতন্ত্র মঞ্চ। মঞ্চের নেতারা আশা প্রকাশ করেছেন, জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে আন্দোলনের এ কর্মসূচি সফল হবে।

সোমবার (৩০ অক্টোবর) বিকেলে রাজধানীর পুরানা পল্টন মোড় সংলগ্ন নাগরিক ঐক্যের কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সভায় নেতারা এমন আশাবাদ ব্যক্ত করেন।

গণতন্ত্র মঞ্চের নেতারা বলেন, সরকার ও সরকারি দল তাদের নীলনকশার সাজানো নির্বাচনের ক্ষেত্র তৈরি করতেই বিএনপির শান্তিপূর্ণ মহাসমাবেশে হামলা-সন্ত্রাস চালিয়েছে এবং আগুনসন্ত্রাসের মধ্য দিয়ে বিরোধীদের আন্দোলন দমনের অজুহাত সৃষ্টি করেছে। সারা দেশে তারা গ্রেপ্তার, সন্ত্রাস আর গুণ্ডামির পথে ত্রাসের রাজত্ব কায়েম করেছে।

তারা আরও বলেন, দখলদার এই সরকারের কোনো নীলনকশাই এবার আর তাদের রক্ষা করবে না। গণআন্দোলন-গণঅভ্যুত্থানের পথে দেশের মানুষ এই ফ্যাসিবাদী দুঃশাসন বিদায় দেবে। নেতারা অনতিবিলম্বে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ আটককৃত নেতাকর্মীদের মুক্তির দাবি জানান।

সভায় নেতারা সোমবার গাজীপুরে ন্যূনতম মজুরির দাবিতে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভে পুলিশের গুলিতে একজন শ্রমিক নিহত হওয়া এবং অসংখ্য শ্রমিক আহত হওয়ার ঘটনায় তীব্র নিন্দা ও গভীর উদ্বেগ প্রকাশ করেন। তারা বলেন, গাজীপুরে শ্রমিকরা দীর্ঘদিন ধরে তাদের ন্যায্য ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকার দাবিতে আন্দোলন করে আসছে। কিন্তু মালিকরা নামমাত্র বেতন নির্ধারণের পাঁয়তারা করছে। শুধু তাই নয়, দীর্ঘ ছয় মাস ধরে মজুরি বোর্ড গঠন করা হলেও এখন পর্যন্ত মজুরি নির্ধারণের টালবাহানা চালিয়ে যাচ্ছে। এর প্রতিবাদে গার্মেন্টস শ্রমিকরা স্বতঃস্ফূর্তভাবে গাজীপুরে ও আশুলিয়ায় আন্দোলন করতে গেলে এই সরকারের পুলিশ বাহিনী নির্মমভাবে গুলি করে রাসেল হাওলাদার নামে একজন শ্রমিককে হত্যা করে। অসংখ্য শ্রমিক আহত হয়।

গণতন্ত্র মঞ্চ নেতারা অনতিবিলম্বে দায়ীদের গ্রেপ্তার ও শাস্তির দাবি জানান। পাশাপাশি শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা নির্ধারণের দাবি মেনে নেওয়ারও আহ্বান জানান। সভায় নেতারা অবিলম্বে সরকারের পদত্যাগ ও নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠার দাবি জানান। একইসঙ্গে দেশের গণতান্ত্রিক ধারার সকল প্রগতিশীল দেশপ্রেমিক রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনকে এই গণআন্দোলনে ভূমিকা রাখার আহ্বান জানান।

গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপনের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহবায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ্ কায়সার, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সাংগঠনিক সম্পাদক ইমরান ইমনসহ কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সদস্যরা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ইয়েমেনের ১৫ নিশানায় মার্কিন হামলা

বিরল এক সফরে পাকিস্তান যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

গাজীপুরে বাসচাপায় যুবক নিহত

দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিতে মাঠে থাকবে বিএনপি : আজাদ

সাড়ে ৩ কোটি টাকার চাল নিয়ে লাপাত্তা খাদ্যগুদাম কর্মকর্তা

সাতক্ষীরায় ৯ মাস বেতন পাচ্ছেন না ৪২০ শিক্ষক

সিরাজগঞ্জে হত্যা মামলার আসামি গ্রেপ্তার

গাজীপুরে শান্তিপূর্ণভাবে চলছে পোশাক কারখানা

বৃষ্টি আর কত দিন থাকবে, জানাল আবহাওয়া অফিস

ইসরায়েলি হামলায় সিরিয়া-লেবানন সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

১০

দুপুরের মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

১১

আরেক দেশ থেকে ইসরায়েলে হামলায় ২ সেনা নিহত, আহত ২৪

১২

বিশ্ববিদ্যালয় দিবসে জবির স্লোগান ‘বিপ্লবে বলীয়ান নির্ভীক জবিয়ান’

১৩

শিক্ষক দিবসে যেসব কর্মসূচি নেওয়া হয়েছে

১৪

হত্যা মামলায় রসিকের সাবেক কাউন্সিলর মিলন গ্রেপ্তার

১৫

বৈরুত বিমানবন্দরের পাশেই ইসরায়েলি তাণ্ডব

১৬

সিলেটে রায়হান হত্যা মামলায় ২ যুবলীগ নেতা গ্রেপ্তার

১৭

৫ অক্টোবর : কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৮

রোহিঙ্গা সংকট একটি তাজা টাইম বোমা : ড. ইউনূস

১৯

বন্যার পানিতে মায়ের লাশের সঙ্গে ভেসে এল শিশু

২০
X