কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৯ অক্টোবর ২০২৩, ০৯:২৯ পিএম
আপডেট : ২৯ অক্টোবর ২০২৩, ০৯:৫২ পিএম
অনলাইন সংস্করণ

তিন দিনের কর্মসূচি ঘোষণা করল গণতন্ত্র মঞ্চ

কর্মসূচি ঘোষণা করছেন জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন। ছবি : কালবেলা
কর্মসূচি ঘোষণা করছেন জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন। ছবি : কালবেলা

বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলোর ওপর গত ২৮ অক্টোবরের মহাসমাবেশে পুলিশ ও ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের হামলার প্রতিবাদে দেশব্যাপী তিন দিনের ‘সর্বাত্মক অবরোধ’ কর্মসূচি ঘোষণা করেছে যুগপৎ আন্দোলনের শরিক জোট গণতন্ত্র মঞ্চ। আগামী ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত বিএনপি ও সমমনাদের সঙ্গে তিন দিন অবরোধ কর্মসূচি পালন করবে এই জোট।

রোববার (২৯ অক্টোবর) বিকেলে পুরানা পল্টন মোড় সংলগ্ন নাগরিক ঐক্য কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন।

সংবাদ সম্মেলনে বিরোধীদলগুলোর শান্তিপূর্ণ মহাসমাবেশ-সমাবেশে চালানো হামলাকে ‘পরিকল্পিত ও ষড়যন্ত্রমূলক’ বলে উল্লেখ করেন মঞ্চের নেতারা। দায়িত্ব পালনকালে সংবাদকর্মী, পুলিশ ও সমাবেশে আগত বিরোধীদলের নেতাকর্মীর ওপর হামলার নিন্দা জানান নেতারা। একই সঙ্গে হামলার ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। সরকার শান্তি সমাবেশের নামে অরাজকতা সৃষ্টি করেছে বলে অভিযোগ করেন গণতন্ত্র মঞ্চের নেতারা। বিরোধীদলের পূর্বঘোষিত সমাবেশের দিনই কেন আওয়ামী লীগকে সমাবেশে করতে হবে- এমন প্রশ্ন করেন তারা। এ সময় সরকারের সব ধরনের ষড়যন্ত্রকে মোকাবিলা করেই সরকার পতনের যে যুগপৎ আন্দোলন চলমান রয়েছে সেটি চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

সংবাদ সম্মেলনে জেএসডির শহীদ উদ্দিন মাহমুদ স্বপন বলেন, সমাবেশকে ঘিরে সাধারণ মানুষের সমাগমের বিপরীতে আমরা একটি সশস্ত্র আয়োজন দেখেছি। একটি গণতান্ত্রিক আন্দোলনকে নস্যাৎ করার জন্য আওয়ামী লীগ ও তাদের সহযোগীরা এই তাণ্ডব চালিয়েছে। আমরা তাদের এই সহিংসতার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, সরকার পরিকল্পিতভাবে বিএনপিসহ সমমনা বিরোধীদলের আন্দোলনকে নস্যাৎ করার যে পরিকল্পনা করে রেখেছিল, সেটি তারা ২৮ অক্টোবর বাস্তবায়ন করেছেন। তবে আমরা সরকারকে হুঁশিয়ার করে বলতে চাই, আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।

ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু বিএনপিসহ ৩৭টি দলের শান্তিপূর্ণ মহাসমাবেশ-সমাবেশে ক্ষমতাসীন দলের তাণ্ডব চালানোর অভিযোগ করেন। তিনি বলেন, এই হামলার মাধ্যমে আওয়ামী লীগ তার শ্রেণি চরিত্রের পরিচয় দিয়েছে। এর প্রতিবাদে আমরা আজ শান্তিপূর্ণ হরতাল করেছি। একটি অন্তর্বর্তীকালীন সরকারের দাবিতে আমরা যে আন্দোলন করছি সেই আন্দোলন অব্যাহত থাকবে।

রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়কারী অ্যাডভোকেট হাসনাত কাইয়ূম বলেন, বাংলাদেশে শান্তিপূর্ণভাবে ক্ষমতা বদলের ব্যবস্থা সংবিধানে না থাকার কারণে ১৯৭৩ সালের পর থেকে প্রত্যেকবার ক্ষমতা বদলের সময় রক্তাক্ত হতে হয়। বিচারের নামে বিচার বিভাগকে ব্যবহার করা হচ্ছে। তত্ত্বাবধায়ক ব্যবস্থা থাকার পরও সেটির ত্রুটি থাকলে তা সংশোধন না করে পুরো ব্যবস্থাটিকে বাতিল করা হয়েছে।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য আকবর খান, নাগরিক ঐক্যের সাংগঠনিক সম্পাদক এএসএম কবীর হাসান প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: হরতাল
  • সর্বশেষ
  • জনপ্রিয়

দুপুরের মধ্যে ঝড় হতে পারে যেসব অঞ্চলে

আরেক দেশ থেকে ইসরায়েলে হামলায় ২ সেনা নিহত, আহত ২৪

বিশ্ববিদ্যালয় দিবসে জবির স্লোগান ‘বিপ্লবে বলীয়ান নির্ভীক জবিয়ান’

শিক্ষক দিবসে যেসব কর্মসূচি নেওয়া হয়েছে

হত্যা মামলায় রসিকের সাবেক কাউন্সিলর মিলন গ্রেপ্তার

বৈরুত বিমানবন্দরের পাশেই ইসরায়েলি তাণ্ডব

সিলেটে রায়হান হত্যা মামলায় ২ যুবলীগ নেতা গ্রেপ্তার

৫ অক্টোবর : কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

রোহিঙ্গা সংকট একটি তাজা টাইম বোমা : ড. ইউনূস

বন্যার পানিতে মায়ের লাশের সঙ্গে ভেসে এল শিশু

১০

লেবাননের যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষ, পিছু হঠল ইসরায়েলি বাহিনী

১১

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরীর জানাজা কখন-কোথায়?

১২

আজ প্রধান উপদেষ্টার সঙ্গে আলোচনায় বসবে বিএনপি

১৩

সকালের মধ্যে দেশের ১৮ অঞ্চলে ঝড়ের আভাস

১৪

৫ অক্টোবর : নামাজের সময়সূচি

১৫

আজও কি দিনভর সারাদেশে বৃষ্টি হতে পারে?

১৬

শনিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৭

বিদ্যালয়ে কোনোরকম উচ্ছৃঙ্খলতা ছিল না

১৮

নারায়ণগঞ্জে বিপুল পরিমাণ ভারতীয় কাপড় জব্দ

১৯

ইদানীং শিক্ষকদের এক ধরনের হেয় করার প্রবণতা তৈরি হয়েছে

২০
X