অন্তু মুজাহিদ
প্রকাশ : ২৫ অক্টোবর ২০২৩, ০১:২৯ পিএম
আপডেট : ২৫ অক্টোবর ২০২৩, ০২:০৭ পিএম
অনলাইন সংস্করণ

গ্রেপ্তার আতঙ্কে বিএনপি

বিএনপির লোগো। গ্রাফিক্স : কালবেলা
বিএনপির লোগো। গ্রাফিক্স : কালবেলা

দুদিন বাদেই বিএনপির মহাসমাবেশ। রাজধানীর নয়াপল্টনের ২৮ অক্টোবরের কর্মসূচি ঘিরে ব্যাপক প্রস্তুতি নিয়েছে দলটি। কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী জেলাগুলো থেকে ইতোমধ্যে নেতাকর্মীরা ঢাকায় পৌঁছেছেন। যারা এখনও আসেননি তারাও প্রস্তুতি নিয়েছেন। কেটেছেন বাস ও ট্রেনের টিকিট। এমনকী পথে বাধা বা গণপরিবহন বন্ধ হলে কীভাবে ঢাকা আসবেন তারও সম্ভাব্য প্রস্তুতি নিয়ে রেখেছেন তৃণমূল নেতাকর্মীরা। সবমিলিয়ে ব্যাপক উপস্থিতির মধ্য দিয়ে কর্মসূচি বাস্তবায়ন করতে চায় দলটি।

অভিযানের ঘোষণা ডিএমপির

এদিকে সমাবেশকে কেন্দ্র করে যে কোনো ধরনের নাশকতা এড়াতে মঙ্গলবার (২৪ অক্টোবর) রাত থেকে অভিযান শুরুর কথা জানিয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সংশ্লিষ্ট সূত্র। ওই সূত্র জানায়, ঢাকায় বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে নাশকতা, নৈরাজ্য ও ধ্বংসযজ্ঞ এবং সোশ্যাল মিডিয়া, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় গুজব ও অপপ্রচারের মাধ্যমে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর অপচেষ্টা চালানো হতে পারে। এ লক্ষ্যে কোনো সন্ত্রাসী/নাশকতাকারী/জঙ্গি গ্রুপ যাতে কোনো বাসা, আবাসিক হোটেল, মেস, বস্তিসহ যে কোনো এলাকায় আশ্রয় বা অবস্থান নিতে না পারে সেজন্য এলাকাভিত্তিক ব্লকরেইড, তল্লাশি ও চেকপোস্ট কার্যক্রম পরিচালনা এবং অনলাইনে গুজব ও অপপ্রচার রোধে ব্লকরেইড ও বিশেষ অভিযান পরিচালনা করবে ডিএমপি। বিশেষ পরিকল্পনার মাধ্যমে ঢাকা মহানগর এলাকার সব আবাসিক হোটেল, মেস এবং বস্তি এলাকায় ব্লকরেইড ও তল্লাশি কার্যক্রম পরিচালনা করবে। কোনো ধরনের সন্ত্রাসী জঙ্গিগোষ্ঠী যেন ঢাকা মহানগরীতে অন্তর্ঘাতমূলক কার্যক্রম পরিচালনা করতে না পারে সে বিষয়ে আন্তরিকতার সঙ্গে কাজ করবে ও বিশেষ অভিযান পরিচালনা করবে। অতিরিক্ত ফোর্স মোতায়েন করে এলাকাভিত্তিক চেকপোস্ট, মেস, বাসাবাড়িতে অপরিচিত লোকজনকে যাচাইবাছাই করা হবে। আবাসিক হোটেলগুলোতে প্রতিদিনই তল্লাশি করা হবে। রাতে অলি-গলিতেও চেকপোস্ট বসিয়ে তল্লাশি করা হবে বলেও ডিএমপি সূত্রে জানা গেছে।

গ্রেপ্তার আতঙ্কে বিএনপির নেতাকর্মীরা

ডিএমপির এমন ঘোষণার পর পরই গ্রেপ্তার আতঙ্ক দেখা দিয়েছে বিরোধী শিবিরে। বিএনপির একটি সূত্র জানিয়েছে, মহাসমাবেশকে কেন্দ্র করে গ্রেপ্তার এড়াতে নেতাকর্মীদের মেস বা হোটেলের পরিবর্তে বন্ধুবান্ধব আত্মীয়স্বজনের বাসায় অবস্থান নিতে নির্দেশনা দেওয়া হয়েছে। এমনকী ঢাকায় অবস্থানরত নেতাদের বাসাবাড়িতেও অবস্থান নেবেন নেতাকর্মীরা।

এদিকে বুধবার (২৫ অক্টোবর) সকাল ১১টায় উত্তরার ১৪ নং সেক্টর ১৮ নং সড়কের নিজ বাসা থেকে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় প্রচার সম্পাদক অ্যাডভোকেট মতিউর রহমান আকন্দকে আটক করেছে পুলিশ। ঢাকা মহানগর উত্তর জামায়াতের প্রচার-মিডিয়া সম্পাদক আতাউর রহমান সরকার কালবেলাকে জানিয়েছেন।

এর আগে গত ২২ অক্টোরব ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম আহ্বায়ক ও খিলগাঁও থানা বিএনপির সাবেক সভাপতি ইউনুস মৃধাকে আটক করা হয়। মহানগর দক্ষিণ বিএনপির দপ্তরের দায়িত্বপ্রাপ্ত সাইদুর রহমান মিন্টু এ তথ্য নিশ্চিত করে জানান, ২১ থেকে ২২ অক্টোবর ২৪ ঘণ্টার ব্যবধানে শুধু মহানগর দক্ষিণ বিএনপির প্রায় ৩০ জন নেতাকর্মীকে গ্রেপ্তার হয়েছে।

সমাবেশ উপলক্ষে ঢাকায় থাকতে বিএনপির ভিন্ন কৌশল

এবারের সমাবেশকে কেন্দ্র করে ঢাকায় অবস্থান করতে বিএনপির নেতাকর্মীরা ভিন্ন কৌশল অবলম্বন করেছেন। বিএনপির সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এর আগে ঢাকাতে বিএনপি বেশ কয়েকটা সমাবেশ করেছে। সে সময় বিএনপির অনেক নেতাকর্মী গ্রেপ্তার হয়েছেন। বিভিন্ন আবাসিক হোটেল বা মেস থেকে অনেক নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়। আগামী ২৮ অক্টোবরের সমাবেশকে কেন্দ্র করে ঢাকায় অবস্থান নিতে বিএনপির নেতাকর্মীদের কিছু কৌশল অবলম্বন করার নির্দেশনা দেওয়া হয়েছে। সমাবেশের অনেক আগেই নেতাকর্মীদের ঢাকায় চলে আসার নির্দেশনা দেওয়া হয়েছে। গ্রেপ্তার এড়াতে এবার হোটেল বা মেসে মেসে থাকার পরিবর্তে নেতাকর্মীদের বিভিন্ন বাসাবাড়িতে থাকার জন্য বলা হয়েছে।

বিএনপির একাধিক কেন্দ্রীয় নেতা জানান, নেতাকর্মীদের বাধাহীনভাবে ঢাকায় আসতে হলে কমপক্ষে তিন দিন আগে আসতে হবে। সেসব কারণে নেতাকর্মীদের সুবিধামতো ঢাকায় আসতে বলা হয়েছে। বিশেষ কোনো কাজ না থাকলে ২৫ অক্টোবরের মধ্যেই ঢাকায় আসতে হবে। মহাসমাবেশকে কেন্দ্র করে সরকার বিভিন্নভাবে বাধা দেওয়ার চেষ্টা করতে পারে, নেতাকর্মীদের গ্রেপ্তার করে ভয়ের পরিবেশ তৈরি করতে পারে। এ ক্ষেত্রে সারা দেশ থেকে ঢাকায় আসতে যত ধরনের কৌশল আছে, তা গ্রহণ করারও নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনা অনুযায়ী, ইতোমধ্যে দেশের বিভিন্ন জেলা থেকে ঢাকায় আসতে শুরু করেছেন দলটির নেতাকর্মীরা। দলের সূত্রগুলো বলছে, বিগত দিনগুলোতে সমাবেশ বাধাগ্রস্ত করতে এমনকি নেতাকর্মীরা যাতে সমাবেশে যোগ দিতে না পারেন সেজন্য রাস্তায় রাস্তায় হয়রানি, গ্রেপ্তারসহ গণপরিবহন বন্ধ করে দেওয়ার মতো ঘটনাও ঘটেছে। তাই আগাম প্রস্তুতি হিসেবে আগেভাগেই নেতাকর্মীরা ঢাকায় আসতে শুরু করেছেন।

২৮ অক্টোবর মাঠে থাকবে যারা

এদিকে যুগপথ আন্দোলনের অংশ হিসেবে বিএনপি ও তার শরিকদের কর্মসূচির পাশাপাশি একই দিনে রাজধানীর শাপলা চত্বরে আলাদা কর্মসূচি দিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। আর ২৮ অক্টোবর যাতে বিএনপি ও তার শরিক দলগুলো রাজধানী অচল করে দিতে না পারে সেজন্য বিকল্প কর্মসূচি দিয়ে মাঠে থাকছে বাংলাদেশ আওয়ামী লীগ। ক্ষমতাসীন আওয়ামী লীগ একই দিনে রাজধানীর বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটে শান্তি ও উন্নয়ন সমাবেশের ঘোষণা দিয়েছে। এ ছাড়াও ২৮ অক্টোবর রাজধানীর শাহবাগে জমায়েতের ঘোষণা দিয়েছে বাম সংগঠনগুলোর একাংশ।

সবমিলিয়ে ২৮ অক্টোবর রাজনৈতিক অঙ্গনে বেশ আলোচিত একটি দিন হতে যাচ্ছে। সবার দৃষ্টি এ দিনটিতে। কী ঘটতে যাচ্ছে ২৮ তারিখ? আইনশৃঙ্খলা বাহিনীও বেশ তৎপর রয়েছে দিনটিকে ঘিরে। রাজনৈতিক সমাবেশ-মহাসমাবেশের কারণে যাতে দেশে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি না হয় সেজন্য সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছে পুলিশ প্রশাসন।

পুলিশের অভিযান, বিএনপির অভিযোগ

এদিকে বিএনপির মহাসমাবেশ ঘিরে চিরুনি অভিযান চালানো হচ্ছে বলে অভিযোগ করেছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, সরকারি ষড়যন্ত্রের একচেটিয়া নির্বাচন দেশে আর হবে না। নির্বাচন সুষ্ঠু করার জন্য জনগণ এবার লাঠি, গুলি টিয়ার গ্যাসের সামনে বুক পেতে লড়াই করবে। সকল কিছু মোকাবিলা করেই জনগণ এবার একচেটিয়া নির্বাচন প্রতিহত করবে।

রিজভীর এমন অভিযোগ প্রসঙ্গে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও টিআইবির চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামাল কালবেলাকে বলেন, সরকার চিরুনি তল্লাশি চালাচ্ছে, এ ব্যাপারে সরকারের ভাষ্য হবে- নিরাপত্তার জন্য চালাচ্ছে। সাধারণভাবে যেটা প্রতীয়মান হয়, বিশেষ করে এখনকার রাজনীতি ও সংস্কৃতির যে পরিস্থিতি সেটার ওপর ভিত্তি করে শুধু যারা বিরোধীদলে রয়েছেন তারাই নয়, সাধারণ মানুষেরও ধারণা থাকে এই চিরুনি তল্লাশি করা হচ্ছে যাতে করে এই প্রস্তাবিত সমাবেশস্থলে মানুষজন আসতে না পারেন। এটা আমাদের জন্য একটা দুর্ভাগ্যজনক ব্যাপার। রাজনীতি এমন একটা সাংঘর্ষিক পর্যায়ে চলে গেছে, এত নিপীড়নের জায়গায় চলে গেছে যে ক্ষমতাসীনদের পক্ষ থেকে এই ধরনের আচরণ দেখলে তাদের মধ্যে কোনো সদিচ্ছা থাকলেও—সেটা এখন আর জনগণের চোখে পড়ে না।

তিনি আরও বলেন, রাজনীতি যেহেতু এখন জনবিচ্ছিন্ন হয়ে গেছে, এটা দুই দলের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এখানে জনগণের কোনো ভূমিকা নেই। একমাত্র আতঙ্কিত হওয়া ছাড়া এই পরিস্থিতি আমাদের জন্য দুর্ভাগ্যজনক পরিস্থিতি। রাজনীতির এই পরিণতি কখনো চাইনি, এরকম চেহারাও কখনো দেখতে চাইনি। আশা করি, রাজনীতিবিদরা এটা বুঝবেন।

নিজেদের মধ্যে যদি কোনো না কোনো সদিচ্ছার প্রভাব থাকে তাহলে তারা সাংঘর্ষিক অবস্থান থেকে সরে এসে আলাপচারিতা, আলোচনা ও সংলাপের মাধ্যমে একটা সুন্দর পরিস্থিতি আমাদের জন্য তৈরি করবেন। যেখানে রাজনৈতিক কর্মকাণ্ডে আমরা আতঙ্কিত না হয়ে উৎসাহিত বোধ করতে পারি। আগ্রহান্বিত হতে পারি, ভবিষ্যতের চিন্তা করতে পারি। আমি সেই আশাই করব, যোগ করেন তিনি।

ডিএমপি ডিবিপ্রধান অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদ কালবেলাকে বলেছেন, ঢাকা শহরে একসময় একাধিক রাজনৈতিক দল সমাবেশ করতে পারত না। কিন্তু বর্তমানে একই দিনে তিন-চারটি সমাবেশ হচ্ছে, প্রত্যেকটি সমাবেশস্থলে পুলিশ নিরাপত্তা দিচ্ছে। অতীতে বড় বড় সমাবেশ হয়েছে, কোথাও কোনো নাশকতার ঘটনা ঘটেনি। আগামী ২৮ অক্টোবর কোনো নাশকতার আশঙ্কা নেই। আমরা আশা করি কোনো কিছু ঘটবে না। ডিএমপি কমিশনারের অনুমোদিত সমাবেশে আমরা পর্যাপ্ত নিরাপত্তা দেব। আমরা আশ্বস্ত করতে চাই, ঢাকায় আমাদের চেকপোস্ট চলবে, অভিযান চলবে, পরোয়ানাভুক্ত আসামি গ্রেপ্তারে আমাদের রুটি কাজও চলমান থাকবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

ঘটনাপ্রবাহ: ২৮ অক্টোবর রাজনৈতিক সমাবেশ
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মব জাস্টিসের বিরুদ্ধে জবিতে বিক্ষোভ

মারা গেছেন স্বাধীন বাংলা ফুটবল দলের বিমল

একাধিক জনবল নেবে সিটি ব্যাংক

সাগর-রুনি হত্যার বিচারের প্রাথমিক স্তর পরিষ্কার করা দরকার : দুদু

ঢাবির ফজলুল হক হলে পিটিয়ে হত্যা / জড়িতদের গ্রেপ্তার না করা পর্যন্ত ভিসির বাসভবনে অবস্থান  

সময় থাকতে হাসিনাকে ফেরত পাঠান, ভারতকে দুদু

গুলিতে পা হারানো ইমরানের চিকিৎসা অর্থাভাবে বন্ধ

ঢাবি-জাবিতে দুই খুন, যা বললেন ফারুকী 

নাটোরে শিশু হত্যা মামলায় ৩ জনের ৪৪ বছর কারাদণ্ড

ইরাকে তুর্কি বিমান হামলা, ২৪ স্থাপনা ধ্বংস

১০

দ্বিতীয় সেশনেও টাইগারদের দাপট

১১

ধর্মীয় সংখ্যালঘুদের অস্তিত্ব রক্ষায় ৮ দফা বাস্তবায়নের দাবি ঐক্য পরিষদের

১২

ভিসার মেয়াদ শেষ আজ, কী ঘটবে শেখ হাসিনার ভাগ্যে

১৩

লক্ষ্মীপুরে পিটিআই প্রশিক্ষকের অপসারণের দাবিতে বিক্ষোভ

১৪

সালমানকে নিয়ে যা বললেন শাবনূর

১৫

ট্রাম্পের তথ্য হ্যাক করে বাইডেনকে দিয়েছে ইরান!

১৬

শেষ ম্যাচে ৮ উইকেটের বড় জয় বাংলাদেশের

১৭

নামাজ পড়ে বাসায় যাওয়া হলো না পুলিশ সদস্য জহিরুলের

১৮

বিদেশি শিক্ষার্থী-কর্মীদের দুঃসংবাদ দিল কানাডা

১৯

পিটিয়ে হত্যার ঘটনায় ঢাবি প্রশাসনের মামলা

২০
X