কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২৩, ০৫:২৪ পিএম
অনলাইন সংস্করণ

খালেদা জিয়ার সঙ্গে আলেম-ওলামাদের মুক্তি চাইলো সমমনা জোট

জাতীয়তাবাদী সমমনা জোটের উদ্যোগে গণমিছিলপূর্ব সংক্ষিপ্ত সমাবেশ। ছবি : কালবেলা
জাতীয়তাবাদী সমমনা জোটের উদ্যোগে গণমিছিলপূর্ব সংক্ষিপ্ত সমাবেশ। ছবি : কালবেলা

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারকে অবিলম্বে একদফা মেনে নেওয়ার আহ্বান জানিয়েছে জাতীয়তাবাদী সমমনা জোট। ১০ দলীয় এই জোটের দাবি, অন্যথায় জনগণ আন্দোলনের মধ্য দিয়ে এই সরকারকে দাবি মানতে বাধ্য করবে। তখন ক্ষমতাসীনরা পালানোর পথ পাবে না।

শনিবার (৯ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর পুরানা পল্টন মোড়সংলগ্ন আলরাজি কমপ্লেক্সের সামনে একদফার যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে জাতীয়তাবাদী সমমনা জোটের উদ্যোগে গণমিছিলপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে সভাপতির বক্তব্যে জোটের সমন্বয়ক ও এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ এ কথা বলেন।

জাতীয়তাবাদী সমমনা জোটের এই সমন্বয়ক বলেন, আওয়ামী লীগ সরকার আবারও ২০১৪ ও ২০১৮ সালের মতো প্রহসনের নির্বাচনের পায়তারা করছে। কিন্তু জনগণ জেগে উঠেছে, তারা আর এ ধরনের কোনো নির্বাচন হতে দেবে না। সুতরাং এই সরকারকে অবশ্যই ক্ষমতা ছাড়তে হবে।

ড. ফরিদুজ্জামান ফরহাদ বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, ভারতসহ গণতান্ত্রিক বিশ্ব আগামীতে বাংলাদেশে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক একসাথে কথা বলছেন নির্বাচন চায়। এ লক্ষ্যে তারা সবাই আজ একসুরে কথা বলছে। এটাকে আমরা অভিনন্দন জানাই। সুতরাং শেখ হাসিনার অধীনে এদেশে আর কোনো নির্বাচন হবে না।

তিনি অবিলম্বে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার পাশাপাশি কারাবন্দি আলেম-ওলামাসহ গণতন্ত্রকামী সবার মুক্তি দাবি করেন।

ড. ফরহাদ বলেন, যতক্ষণ পর্যন্ত না সরকারের পদত্যাগ ও নির্বাচনকালীন নির্দলীয় সরকারের দাবি আদায় না হবে, ততক্ষণ পর্যন্ত আন্দোলন চলবে। জাতীয়তাবাদী সমননা জোট দাবি আদায় ছাড়া রাজপথ ছাড়বে না।

এনপিপির মহাসচিব মোস্তাফিজুর রহমান মোস্তফা ও জাগপার সাধারণ সম্পাদক এস এম শাহাদাতের যৌথ সঞ্চালনায় গণমিছিলপূর্ব সমাবেশে আরো বক্তব্য রাখেন-জাগপার সভাপতি খন্দকার লুৎফর রহমান, গণদলের চেয়ারম্যান এটিএম গোলাম মাওলা চৌধুরী, বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান এমএন শাওন সাদেকী ও মহাসচিব ইঞ্জিনিয়ার আব্দুল বারিক, বিকল্পধারার মহাসচিব শাহ আহমেদ বাদল, জাগপার কেন্দ্রীয় নেতা ডা. আওলাদ হোসেন শিল্পী, যুব জাগপার সভাপতি মীর আমির হোসেন আমু প্রমুখ।

খন্দকার লুৎফর রহমান বলেন, আজকে গণতন্ত্র ধ্বংস করে বিএনপিসহ বিরোধী দলের লাখ লাখ নেতাকর্মীকে মিথ্যা মামলায় জেলে পাঠানো হয়েছে। কিন্তু হামলা-মামলা, অত্যাচার-নির্যাতন করে লাভ হবে না। এই সরকারকে যেতেই হবে। কারণ, এদের পতনের জন্য সবাই ঐক্যবদ্ধ হয়ে মাঠে নেমেছে। আওয়ামী লীগ সরকারের অধীনে আগামীতে আর কোনো নির্বাচন হবে না বলে দাবি করেন তিনি।

সরকারপ্রধানের উদ্দেশে এটিএম গোলাম মাওলা চৌধুরী বলেন, অবিলম্বে গণদাবি মেনে নিয়ে পদত্যাগ করে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করুন। নইলে একটা পর্যায়ে গিয়ে আপনার পাশে কেউ থাকবে না।

এম এন শাওন সাদেকী বলেন, ক্ষমতায় থাকতে যতই ছল-চাতুরি করুক না কেন, এই সরকারের অধীনে আর কোনো নির্বাচন হবে না। তাদেরকে অবশ্যই গণদাবি মানতে হবে।

পরে ড. ফরিদুজ্জামান ফরহাদের নেতৃত্বে গণমিছিল শুরু হয়। মিছিলটি নাইটিঙ্গেল মোড় ঘুরে পুনরায় আল রাজি কমপ্লেক্সের সামনে এসে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

গণহত্যার দায়ে রাজনৈতিক দলকে ১০ বছর নিষিদ্ধের প্রস্তাব

ক্যান্সার আক্রান্ত শিশু কন্যার দায়িত্ব নিলেন তারেক রহমান

বেগমগঞ্জে বন্যার্তদের পাশে বিএনপি নেতা বরকত উল্লাহ বুলু

শিক্ষককে হেনস্তায় ছাত্রদলের দুই নেতাকে বহিষ্কার

অমিত শাহর বক্তব্য মানবাধিকার পরিপন্থি : জাগপা

জিয়ার আদর্শে দেশ গড়তে হবে : এনডিপি

বার্নিকাটের গাড়িবহরে হামলা : আসামি সিয়াম গ্রেপ্তার

আইএসআইয়ের নতুন প্রধান আসিম মালিক

নিউইয়র্কে পাল্টাপাল্টি কর্মসূচিতে বিএনপি-আওয়ামী লীগ

বিএনপির স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

১০

ব্যারিস্টার খোকনকে শোকজ করল বিএনপি

১১

তাপমাত্রা ও বৃষ্টি নিয়ে নতুন বার্তা আবহাওয়া অফিসের

১২

পুত্র হত্যার বিচার চান কুলসুম বেগম, বাড্ডা থানায় মামলা না নেওয়ার অভিযোগ 

১৩

ডেঙ্গু মোকাবিলায় ১০ টিম গঠন

১৪

প্রভাবশালীদের দখলে চরঠিকা খাল

১৫

গাজীপুরে বাসচাপায় পথচারী নিহত, বাসে আগুন

১৬

মায়ামি ছাড়বেন মেসি!

১৭

ভারতে মাঙ্কিপক্সের ভয়ানক ভ্যারিয়েন্ট ‘ক্লেড ১বি’ শনাক্ত

১৮

ছেলের ফলাফল জালিয়াতি, মাউশির পরিচালক নারায়নকে ওএসডি

১৯

ঢাবির শামসুন নাহার হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের কমিটি গঠন

২০
X