কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২৩, ০৭:৩৮ পিএম
আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০২৩, ০৮:২৪ পিএম
অনলাইন সংস্করণ

দলে স্বীকৃতি না দিলে আত্মাহুতির হুমকি আলী আকবরের

আমরণ অনশনে বসেছেন আলী আকবর সিদ্দিকী। ছবি : কালবেলা
আমরণ অনশনে বসেছেন আলী আকবর সিদ্দিকী। ছবি : কালবেলা

সম্প্রতি ঘোষিত আওয়ামী লীগের চট্টগ্রাম দক্ষিণ জেলা শাখার পূর্ণাঙ্গ কমিটিতে পদ না পেয়ে আমরণ অনশনে বসেছেন আলী আকবর সিদ্দিকী। দলের স্বীকৃতি না পেলে প্রকাশ্য ঘোষণা দিয়ে আত্মাহুতি দিবেন বলেও হুমকি দিয়েছেন চট্টগ্রাম দক্ষিণের এই সাবেক নেতা।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ের সামনে আমরণ অনশনে বসেন তিনি।

জানা গেছে, এদিন দুপুর থেকেই আওয়ামী লীগের সভাপতির ধানমন্ডিস্থ কার্যালয়ের সামনে ব্যানার টানিয়ে আমরণ অনশনে বসেন চট্টগ্রামের এই সাবেক আওয়ামী লীগ নেতা। ব্যানারে তিনি লিখেন, ‘সদ্য ঘোষিত চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের কমিটিতে জামায়াত-শিবির, বিএনপি ও দলছুট দুর্বৃত্তরা পদ-পদবি পেয়েছে অথচ দল দুর্দিনের আদর্শিক ত্যাগী নেতারা বঞ্চিত। চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের রাজনীতিতে আমার রাজনীতির সুদীর্ঘ ৪৪ বছরের শ্রম, ঘাম-রক্ত, জেল-জুলুম, আন্দোলন সংগ্রামের সম্মানজনক স্বীকৃতির দাবিতে আমরণ অনশন।’

পরে আওয়ামী লীগ অফিসের কর্মচারীরা এই স্থান ত্যাগ করতে নির্দেশনা দিলে তিনি অফিসের বিপরীত পার্শ্বে অবস্থিত জাপান বাংলাদেশ হাসপাতাল সংলগ্ন জায়গায় অনশন চালিয়ে যান।

আলী আকবর কালবেলাকে বলেন, লেজুড়বৃত্তি না করায় আমাকে দলের কমিটিতে স্থান দেওয়া হয়নি। আমাকে দল থেকে স্বীকৃতি না দিলে আমি প্রকাশ্যে ঘোষণা দিয়ে আত্মাহুতি দিব।

জানা গেছে, গত ৪ সেপ্টেম্বর আওয়ামী লীগের এই জেলা শাখার পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেওয়া হয়। এর আগে ২০২২ সালের ১২ ডিসেম্বর ত্রিবার্ষিক সম্মেলনে প্রয়াত সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমেদকে সভাপতি ও আওয়ামী লীগ নেতা মফিজুর রহমানকে সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়। মোছলেম উদ্দিন আহমদের মৃত্যুর পর চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পান মোতাহেরুল ইসলাম চৌধুরী। এর আগে ২০০৫ সালের সম্মেলনে প্রবীণ আওয়ামী লীগ নেতা প্রয়াত আখতারুজ্জামান চৌধুরীকে সভাপতি এবং মোছলেম উদ্দিন আহমদ সাধারণ সম্পাদক হয়েছিলেন। ২০১২ সালের আখতারুজ্জামান চৌধুরীর মৃত্যুর পর ২০১৩ সালে তৎকালীন সাধারণ সম্পাদক মোছলেম উদ্দিন আহমদকে সভাপতি ও চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি মফিজুর রহমানকে সাধারণ সম্পাদক করে কেন্দ্র থেকে দক্ষিণ জেলা আওয়ামী লীগের কমিটি ঘোষণা করা হয়।

আলী আকবর বিভিন্ন সময়ে ১৯৭৯ থেকে ১৯৯২ পর্যন্ত ছাত্রলীগের কয়েকটি শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ছাত্রলীগের নেতা থাকা অবস্থায় ১৯৯১ সালে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সদস্য হিসেবে রাজনীতি করেছেন। এই তিন কমিটিতে পোস্ট না পাওয়ার কারণ ব্যাখ্যা করতে গিয়ে আলী আকবর বলেন, রাজনীতি ছেড়ে দিলে দলের ক্ষতি হবে এ জন্য দলে ফিরতে আগ্রহী।

এ বিষয়ে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান কালবেলাকে বলেন, দীর্ঘবছর তার সঙ্গে কারো যোগাযোগ নেই। এমনকি তিনি যে রাজনীতি করতে চান সেজন্য জেলার নেতা হিসেবে আমাদের কারও সঙ্গেই যোগাযোগ করেননি। কমিটি পূর্ণাঙ্গ করার পর কেন তিনি এই অনশনে বসলেন। হয় তিনি মানসিক বিকারগ্রস্ত হয়ে পড়েছেন, নয়তো দলের যারা পদোন্নতি পান নাই এবং দল থেকে বাদ পড়েছেন তাদের ইন্ধনে এই রহস্যজনক আচরণ করছেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের হত্যা মামলায় তাঁতী লীগ নেতা গ্রেপ্তার

গাজা যোদ্ধাদের নতুন প্রধানের মৃত্যুর শেষ মুহূর্তের ভিডিও প্রকাশ্যে

দেশে ৫৩ বছর ধরে দুঃশাসন চলছে : জোনায়েদ সাকি

তারেক রহমানের সব মামলা প্রত্যাহার করতে হবে :  লেবার পার্টি

শিক্ষা কমিশন গঠনের দাবি সাবেক শিক্ষা প্রতিমন্ত্রীর

৫ কোটি রুপি না দিলে হত্যা করা হবে সালমানকে 

সাকিবের বদলে কাকে দলে নিল টাইগাররা?

ভুয়া সংবাদ ছড়িয়ে বিএনপি নেতাকে হেয় করার অভিযোগ

দ্রব্যমূল্যের অস্বাভাবিক ঊর্ধ্বগতি নিয়ে আহমাদুল্লাহর স্ট্যাটাস

সাকিবের বাংলা টাইগার্সে তাওহীদ হৃদয়

১০

শেখ হাসিনা দেশের বিরুদ্ধে যড়যন্ত্র করছেন : জাহাঙ্গীর 

১১

বাংলাদেশে চরম দারিদ্র্যে ৪ কোটি ১৭ লাখ মানুষ : জাতিসংঘ

১২

নন্দন পার্কের পরিচালকসহ ১২ আসামিকে আদালতে প্রেরণ

১৩

‘আ.লীগ প্রাইভেট লিমিটেড কোম্পানিতে পরিণত হয়েছিল’

১৪

‘আ.লীগ আমলের চোর-বাটপারদের শাস্তি দিলে দ্রব্যমূল্য বাড়ত না’

১৫

রাষ্ট্র সংস্কারের নীতিমালা : বাংলাদেশে করণীয় ও বর্জনীয়

১৬

শেখ হাসিনাকে দেশে এনে বিচারের দাবি ফারুকের

১৭

সিজেএফবি’র সভাপতি এনাম সরকার, সম্পাদক রানা 

১৮

ইডির প্রশ্নের মুখে তামান্না ভাটিয়া 

১৯

লেবানন থেকে ছোড়া রকেট ঠেকাতে ব্যর্থ ইসরায়েল

২০
X