কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২৩, ০৬:৫২ পিএম
অনলাইন সংস্করণ

সাইবার সিকিউরিটি আইন বাতিলের অঙ্গীকার গণতন্ত্র মঞ্চের

জাতীয় প্রেস ক্লাবে গণতন্ত্র মঞ্চ আয়োজিত ‘সাইবার নিরাপত্তা আইন: বাক-স্বাধীনতা হরণের নয়া হাতিয়ার’- শীর্ষক আলোচনা সভায় উপস্থিত নেতৃবৃন্দ। ছবি : কালবেলা
জাতীয় প্রেস ক্লাবে গণতন্ত্র মঞ্চ আয়োজিত ‘সাইবার নিরাপত্তা আইন: বাক-স্বাধীনতা হরণের নয়া হাতিয়ার’- শীর্ষক আলোচনা সভায় উপস্থিত নেতৃবৃন্দ। ছবি : কালবেলা

গণতন্ত্র মঞ্চের নেতারা বলেছেন, সরকার কারো মতামত না নিয়ে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন করে সাইবার সিকিউরিটি আইন করছে। এটি নতুন বোতলে পুরোনো মদ। তারা সাংবাদিক ও দেশের জনগণকে ভয়ে রাখতে এ আইন প্রণয়ন করছে। এর মধ্য দিয়ে তারা ক্ষমতায় টিকে থাকতে চায়। আমরা এই আইন বাতিল চাই। আমরা আগামীতে রাষ্ট্রীয় ক্ষমতায় গেলে এই আইন বাতিল করব।

তারা আরও বলেন, মানুষের ভোটের অধিকার, মানবাধিকার, গণতান্ত্রিক অধিকার কেড়ে নিয়ে সরকার যে পাপ করেছে সেটি হিসাব করলে এদের বিরুদ্ধে ১০ কোটি মামলা হওয়া উচিত।

রোববার (৩ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে গণতন্ত্র মঞ্চ আয়োজিত ‘সাইবার নিরাপত্তা আইন: বাক-স্বাধীনতা হরণের নয়া হাতিয়ার’- শীর্ষক আলোচনা সভায় মঞ্চের নেতারা এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, মানুষ এ সরকারের প্রতি বিক্ষুব্ধ। তারা সরকারের পতন চায়। তিনি বলেন, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের নাম পরিবর্তন করে সাইবার সিকিউরিটি অ্যাক্ট করা হচ্ছে। এটা তো জনগণের জন্য করা হচ্ছে না, করা হচ্ছে সরকারের নিরাপত্তার জন্য। এ সরকার যাতে ক্ষমতায় থাকতে না পারে- সেজন্য আমরা আন্দোলন করছি।

মান্না বলেন, আমরা যদি রাষ্ট্রীয় ক্ষমতায় যাই, ডিজিটাল আইন বা সাইবার নিরাপত্তা আইনের মতো কালো আইন থাকবে না। এমনকি কোনো বিশেষ ক্ষমতার আইনও থাকবে না, বাতিল করব।

গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক ও ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু বলেন, আজকের এই সাইবার নিরাপত্তা আইন হচ্ছে ডিজিটাল আইনের একটি ভিন্ন রূপ মাত্র। বিরোধীদলীয় নেতা এবং সাংবাদিকদের হয়রানি করার কৌশল মাত্র। সরকারের ক্ষমতাকে কীভাবে দীর্ঘায়িত করা যায় এবং ক্ষমতাকে টিকিয়ে রাখার জন্য যত রকম কালাকানুন তার মধ্যে এটি একটি। আইনের সকল ধারা বজায় রেখে সরকার ক্ষমতায় টিকে থাকার দীর্ঘ পরিকল্পনা নিয়েই কাজটি করেছে। আমরা বলতে চাই, গণতন্ত্র মঞ্চ যদি আগামীতে রাষ্ট্রীয় ক্ষমতায় যায়-আইনটি সম্পূর্ণভাবে বাতিল করব।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, উচ্চ আদালত এখন সরকারের দমন নিপীড়নের হাতিয়ার। এই হাতিয়ারকে ঠিক রাখতে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন করে সাইবার নিরাপত্তা আইন করা হচ্ছে। তিনি বলেন, এই সরকার মানুষের ভোটের অধিকার, মানবাধিকার, গণতান্ত্রিক অধিকার কেড়ে নিয়ে ১৭ কোটি মানুষকে অপমান করেছে। এসব করে সরকার যে পরিমাণ পাপ করেছে তাতে তাদের বিরুদ্ধে ১০ কোটি মামলা হওয়া উচিত।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, ফ্যাসিবাদী তত্ত্বকে টিকিয়ে রাখতে এই সরকার ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন করে সাইবার সিকিউরিটি আইন করেছে। আমরা এই ডিজিটাল আইন বা সাইবার সিকিউরিটি আইন বাতিল চাই। আমরা ক্ষমতায় গেলে এ আইন বাতিল করব।

সভাপতির বক্তব্যে রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ূম বলেন, সাইবার সিকিউরিটি আইন যেটা আমরা বাতিল চাই, সাধারণ মানুষ যেটাকে বাতিল চায়- সেটাকে বাতিল করতে হবে।

রাষ্ট্র সংস্কার আন্দোলনের সাংগঠনিক সমন্বয়ক ইমরান ইমনের পরিচালনায় এতে আরও বক্তব্য রাখেন জেএসডির স্থায়ী কমিটির সদস্য মোহাম্মদ সিরাজ মিয়া, সিনিয়র সহ-সভাপতি তানিয়া রব, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহিদুল্লাহ কায়সার, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু, যুগ্ম আহ্বায়ক ড. আবু ইউসুফ সেলিম, গণসংহতি আন্দোলনের সম্পাদকমণ্ডলীর সদস্য জুলহাসনাইন বাবু, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সদস্য নির্মল বড়ুয়া মিলন, রাষ্ট্র সংস্কার আন্দোলনের অর্থ সমন্বয়ক দিদারুল ভূঁইয়া প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিছিলে বিএনপি নেতার গুলির প্রতিবাদে বিক্ষোভ

রৌমারীতে ব্যবসায়ীদের আহ্বায়ক কমিটির শপথ অনুষ্ঠিত

৬৫ ভরি স্বর্ণ ছিনিয়ে নেয়ায় মামুনের বিরুদ্ধে যুবদলের মামলা

আওয়ামী লীগ নেতাকর্মীদের ইসলামী আন্দোলনে যোগদান

ক্ষমা পেয়ে আমিরাত থেকে ১২ জন ফিরছেন চট্টগ্রামে

‘ছাত্র জনতার আন্দোলনে হাসিনা সরকার দুই ভাবে পরাজিত’

মহানবীকে (সা.) কটূক্তিকারী সেই যুবকের বিরুদ্ধে মামলা

শিবচর আঞ্চলিক সড়কে গ্রামবাসীর বৃক্ষরোপণ

মাদ্রাসাছাত্রকে বলাৎকার চেষ্টার অভিযোগ ধামাচাপা, ৭ দিন পর ফাঁস

১২ দিনেও মেলেনি রানীনগরে নিখোঁজ নার্গিসের সন্ধান

১০

দায়িত্বশীলদের নিয়ে সাতক্ষীরায় ছাত্র শিবিরের সমাবেশ

১১

আযহারী শিক্ষার্থীরা হবে বাংলাদেশ ও মিশরীয় ঐতিহ্যের সেতুবন্ধন : মিশরীয় রাষ্ট্রদূত

১২

রাজশাহীতে বস্তাভর্তি দেশীয় অস্ত্র উদ্ধার

১৩

আন্দোলনের ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

১৪

আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিক অসন্তোষ ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে শ্রমিক সমাবেশ

১৫

কেন্দ্রীয় নেতাদের কাছে অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৬

পাকিস্তানের জলসীমায় বিপুল তেল-গ্যাস মজুতের সন্ধান

১৭

বিসিবির দুর্নীতির তদন্ত দাবি সাবেকদের

১৮

পাবিপ্রবি ছাত্রলীগ কর্মীকে বিশ্ববিদ্যালয় থেকে তুলে নেওয়ার অভিযোগ

১৯

জেল খেটেছি তবু শেখ হাসিনার মতো পালিয়ে যাইনি : সাবেক এমপি হাবিব

২০
X