বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৬ অক্টোবর ২০২৪, ১০:৫৭ পিএম
অনলাইন সংস্করণ

 ‘ইসলামী রাষ্ট্র বিনির্মাণে আইনজীবীদের ভূমিকা রাখতে হবে’ 

 ‘ইসলামী রাষ্ট্র বিনির্মাণে আইনজীবীদের ভূমিকা রাখতে হবে’ 

বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণ আইনজীবী বিভাগের উদ্যোগে সীরাত (সা.) মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৬ অক্টোবর) বিকেলে ঢাকা জজ কোর্ট আইনজীবী শাখার সীরাত বাস্তবায়ন কমিটি কর্তৃক ঢাকা আইনজীবী সমিতির অ্যাডভোকেট জিল্লুর রহমান মিলনায়তনে সিরাত মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা আইনজীবী সমিতির এডহক কমিটির সিনিয়র সহসভাপতি অ্যাডভোকেট মো. আবদুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠিত সীরাত মাহফিলে প্রধান অতিথি ছিলেন ড্যাফোডিল ইসলামিক সেন্টারের পরিচালক ও তারবিয়াহ্ এডুকেশনের চেয়ারম্যান প্রফেসর মোখতার হোসেন, প্রধান আলোচক ছিলেন মদিনাতুল উলুম কামিল মাদ্রাসার মুহাদ্দিস ড. আবুল কালাম আজাদ (বাশার)।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ল ইয়ার্স কাউন্সিলের সহসভাপতি ও বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের নায়েবে আমীর এডভোকেট ড. হেলাল উদ্দিন।

অনুষ্ঠিত সীরাত মাহফিলে প্রধান অতিথি প্রফেসর মোখতার হোসেন বলেন, রাসুল (সা.) আদর্শে দেশ ও জাতি পরিচালিত হলে কোন বৈষম্য সমাজে থাকবে না। সমাজের সকল স্তরে শান্তি বিরাজ করবে। তাই রাসুল (সা.) আদর্শ বাস্তবায়নে প্রত্যেকে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখতে হবে। প্রধান আলোচক ড. আবুল কালাম আজাদ (বাশার) বলেন, রাষ্ট্র পরিচালনার অন্যতম প্রতিষ্ঠান আদালত। আদালত সুষ্ঠভাবে পরিচালিত হয় আইনজীবীদের প্রচেষ্টায়। আইনজীবীগণ যদি সমাজে ন্যায় বিচার বাস্তবায়নে আল্লাহর ভয় বুকে ধারন করে কাজ করে তবে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হবে। ছাত্রদের ইউ ওয়ান জাস্টিস স্লোগান বাস্তবায়নে আইনজীবীগণ সবচেয়ে বেশি ভূমিকা রাখতে পারে।

তিনি আরও বলেন, বাংলাদেশের সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন কুরআন ও সুন্নাহ’র কোন বিধান সংবিধানে অন্তর্ভুক্ত করেনি। তিনি ব্রিটিশদের আইন বাংলাদেশের সংবিধানে অন্তভূক্ত করেছে। যেই আইন আল্লাহ ও তার রাসুল (সা.) এর বিধান পরিপন্থি সেই আইন দিয়ে সমাজে শান্তি প্রতিষ্ঠা হবে না। তাই তিনি কুরআনের বিধান বাস্তবায়নে আইনজীবীদের ভূমিকা পালনের আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে অ্যাডভোকেট ড. হেলাল উদ্দিন বলেন, বাংলাদেশের সংবিধান এমনভাবে রচিত হয়েছে যেখানে ইসলামের কোনো বিধি-বিধান অন্তর্ভুক্ত করা হয়নি। আইন করা হয়েছে সাধারন নাগরিকের জন্য। কিন্তু যারা আইন করেছে তাদের জন্য নয়। তারা অপরাধ করেও আইনের ফাঁকা দরজা দিয়ে বেরিয়ে যায়। মানুষের তৈরি আইনে বৈষম্য রয়েছে কিন্তু আল্লাহর আইনে কোন বৈষম্য নেই। ধনী-গরিব, নারী-পুরুষ, মুসলিম-অমুসলিম সকলের জন্য বিচারের ক্ষেত্রে আল্লাহর আইন এক এবং সমান। তাই আল্লাহর জমিনে আল্লাহর বিধান বাস্তবায়নে আইনজীবীদের ভূমিকা রাখতে হবে। দুনিয়াতে মানুষের সর্বশেষ আশ্রয়স্থল আদালত। আর সেই আদালতে ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে লড়তে হয় আইনজীবীদের। কিন্তু মানুষের তৈরি আইনে ন্যায় বিচার পাওয়া যাবে না। আদালতে না লড়ে তিনি ন্যায় বিচার প্রতিষ্ঠায় ইসলামী রাষ্ট্র বিনির্মাণে আইনজীবীদের ভূমিকা রাখার আহ্বান জানান।

অ্যাডভোকেট ড. হেলাল উদ্দিন আরো বলেন, জুলাই-আগস্টে ছাত্র-জনতার আন্দোলনে অসংখ্য মানুষকে জীবন দিতে হয়েছে, রক্ত দিতে হয়েছে। কেন দিতে হয়েছে?- এর কারণ মানব রচিত বিধান। ছাত্ররা যেই ন্যায় বিচার প্রতিষ্ঠার স্লোগান দিয়েছে সেই ন্যায় বিচার প্রতিষ্ঠা হবে ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠা হলে। তিনি অন্তর্বর্তী সরকারের উদ্দেশ্যে বলেন, খুনি হাসিনাকে ছাত্র-জনতা দেশ থেকে বিতাড়িত করেছে। আর অন্তর্বর্তী সরকারের ওপর দায়িত্ব দিয়েছে, খুনি হাসিনার দোসরদের অপসারণ করে একটি জনবান্ধব প্রশাসন জাতিকে উপহার দিতে। কিন্তু অন্তর্বর্তী সরকারের নজর সেদিকে একেবারেই কম। তিনি অনতিবিলম্বে হাসিনার দোসরদের প্রশাসনিক দায়িত্ব থেকে সরিয়ে যোগ্য ও প্রকৃত দেশপ্রেমিকদের দায়িত্ব দেওয়ার দাবি জানান। অনুষ্ঠিত সীরাত মাহফিলে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা আইনজীবী সমিতির নির্বাচিত সাবেক সিনিয়র সহ-সভাপতি ও ঢাকা মহানগরী দক্ষিণ জামায়াতে ইসলামীর কর্মপরিষদের সদস্য অ্যাডভোকেট এস এম কামাল উদ্দিন, কেরানীগঞ্জ থানা আমীর অ্যাডভোকেট আবদুর রাজ্জাক মন্ডল, ঢাকা আইনজীবী সমিতির নির্বাচিত সাবেক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারী অ্যাডভোকেট মো. মাইন উদ্দিন, ঢাকা আইনজীবী সমিতির সাবেক কোষাধ্যক্ষ অ্যাডভোকেট আবু বকর সিদ্দিক, নবাবগঞ্জ থানা আমীর অ্যাডভোকেট ইব্রাহিম, হাতিরঝিল থানা আমির অ্যাডভোকেট জিল্লুর রহমান আজমি, টিম সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর হোসাইন, ঢাকা আইনজীবী সমিতির নির্বাচিত সাবেক কার্যকরী কমিটির সদস্য অ্যাডভোকেট আবদুল মালেক ইমন, মুজাহিদুল ইসলাম ও অ্যাডভোকেট মাহফুজুল হক চৌধুরী প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারের পূর্ণ স্বাধীনতা নেই : মার্কিন গবেষণা

লেবানন থেকে ইসরায়েলে ৯০টি রকেট নিক্ষেপ

ইরানে হামলার পরিকল্পনা চূড়ান্ত করেছে ইসরায়েল

অতিরিক্ত ও সহকারী পুলিশ সুপার পদমর্যাদার ৪৭ কর্মকর্তার পদায়ন

প্রশিক্ষণ কর্মশালায় তারেক রহমান / দেশ ও মানুষের প্রয়োজনে ৩১ দফায় নতুন বিষয় সম্পৃক্ত করা হবে

মোহাম্মদপুরে জেনেভা ক্যাম্পে গোলাগুলি, যুবক নিহত

সংখ্যানুপাতিক নির্বাচনের দাবি জানালেন ভিপি নূর

কালবেলায় সংবাদ প্রকাশ : এফএএস ফাইন্যান্সের পর্ষদ পুনর্গঠন

অন্তবর্তী সরকারকে সময় দিতে চায় ইসলামী আন্দোলন বাংলাদেশ

মিরসরাইয়ে লোকালয় অজগর, বনে অবমুক্ত

১০

ভালুকায় কালবেলার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

১১

কুড়িগ্রামে নানা আয়োজনে কালবেলার দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালন

১২

আখাউড়ায় কালবেলার দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালন

১৩

‘সবার আগে কালবেলার খবর দেখে মানুষ’

১৪

‘কালবেলা সাধারণ মানুষের মণিকোঠায় জায়গা করে নিয়েছে’

১৫

মুন্সীগঞ্জে কালবেলার দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালন

১৬

লালমনিরহাটে হত্যা মামলায় আ.লীগ নেতাসহ ৩ জনের যাবজ্জীবন

১৭

সিলেটে বর্ণিল আয়োজনে কালবেলার দ্বিতীয় প্রতিবার্ষিকী উদযাপন

১৮

 ‘ইসলামী রাষ্ট্র বিনির্মাণে আইনজীবীদের ভূমিকা রাখতে হবে’ 

১৯

বরিশালে উৎসবমুখর পরিবেশে কালবেলার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

২০
X