কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৬ অক্টোবর ২০২৪, ০৬:২০ পিএম
অনলাইন সংস্করণ

গণঅভ্যুত্থানের বিজয়কে আরও এগিয়ে নিতে হবে : গণতন্ত্র মঞ্চ

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

যে কোনো পরিস্থিতির প্রেক্ষাপটে ছাত্র-জনতার অভ্যুত্থানের বিজয়কে আরও বৃহত্তর বিজয়ের দ্বারপ্রান্তে নেওয়ার প্রত্যয় ব্যক্ত করেছে গণতন্ত্র মঞ্চ।

বৃহস্পতিবার (১৬ অক্টোবর) রাজধানীর তোপখানা রোডে বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ ভবনে নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের এক সংবাদ সম্মেলনে মঞ্চের সমন্বয়কারী মাহমুদুর রহমান মান্না এই প্রত্যয় ব্যক্ত করেন।

তিনি বলেন, ‘কনস্টিটিউশনের একেবারে ব্যাসিকলি অনেক কথাবার্তা শুরু হয়েছে। এটাকে খুবই যোগ্যতার সাথে সমাধানের দিকে নিয়ে যাওয়ার জন্য সরকার যদি এখন থেকে যথাযথ যত্নবান না হন, তাহলে সংকট বড় হতে পারে। আমরা মনে করি, এই সমস্যাও পার হওয়া সম্ভব। কিন্তু যদি ভুল হাতে পড়ে, ভুলভাবে এটাকে ব্যবহার করা হয় বা চেষ্টা করা হয়, তাহলে সেটা ক্ষতির কারণও হতে পারে। বর্তমান সরকার, সব স্টেকহোল্ডার, সচেতন মানুষসহ দেশবাসীর কাছে আবেদন করব- আমাদের এই বিষয়ের বিশাল অভ্যুত্থানের বিজয়কে আরও বৃহত্তর বিজয়ের দরজাতেই নিয়ে যেতে হবে। এখানে ব্যর্থ হবার সুযোগ নেই, হবারও কোনো কারণ নেই, যদি যোগ্যতা ও আন্তরিকতার সাথে এই কাজটা করতে পারি।’

নাগরিক ঐক্যের সভাপতি বলেন, সংস্কার প্রক্রিয়া সম্পর্কে এই পর্যন্ত যেটাই হয়েছে সেটার মধ্যে যে খুব সঙ্গতি দেখতে পাচ্ছি, সেটাও নয়। সর্বশেষ সাক্ষাতে প্রধান উপদেষ্টার কাছে আমাদের প্রস্তাব ছিল, ওনারাও এগ্রি করেছিলেন যে, সবার সাথে কথা বলেই তাদের প্রস্তাবনাটা তৈরি হবে। এখন মনে হচ্ছে- তা হচ্ছে না। তারা তাদের মতো করেই করছেন। আমাদের সাথে তো প্রথম থেকেই শুরু করতে হবে, সময় আরও বেশি লাগতে পারে। দুই মাসেও অন্তর্বর্তী সরকারের আমলাতন্ত্রে বিগত সরকারের লোকজন বসে থাকায় ক্ষোভ প্রকাশ করে মান্না বলেন, এটা ইতিহাস গ্রহণ করবে না। ছয় মাস পরে বলবেন যে, আমরা কিছুই করতে পারিনি, আর ছয় মাস পর্যন্ত তারা (বিগত সরকারের লোকজন) যা করার করবে; হাইকোর্টের মতো জায়গায় মিছিল করবে, এটা দেখার জন্যে মানুষ প্রস্তুত না।

তিনি বলেন, ১৫ বছর বিগত সরকার যেভাবেই হোক এতো অত্যাচার-নির্যাতন করেছে, মানুষ তাদের ওপর বিষে আছে। আমরা কোনো দলের প্রতি কোনো জাতি শত্রুতা করি না, কোনো দলকে বাদ দিয়েই করতে হবে সে রকমও বলি না। যখনই সরকার বলেন যে, অন্তর্ভুক্তিমূলক ইনক্লুসিভ সরকার করতে চাই, গণতন্ত্র যে নির্মাণ করবে সেটাও অন্তর্ভুক্তিমূলক করব- আমরা সেটাও গ্রহণ করতে রাজি আছি।

মাহমুদুর রহমান মান্না বলেন, কেউ সন্ত্রাসী কর্মকাণ্ড করবে সরকারকে ফেলে দেবার জন্যে, গণতন্ত্রের পথ ব্যাহত করবার জন্যে কাজ করবে- সেটার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে পারবো না। তার মানে প্রশাসন হাতে নেই, পুলিশ হাতে নেই-কিছু করতে পারবে না। এই ব্যর্থতার দায় ইতিহাস তাদেরকেই দেবে। কারণ, তারা ক্ষমতায় আছে। এটা তাদের বুঝে নেওয়া উচিত।

এ ব্যাপারে অন্তর্বর্তী সরকারকে আরও সতর্ক হওয়ার আহ্বান জানান গণতন্ত্র মঞ্চের এই সমন্বয়কারী। দ্রব্যমূল্যের নিয়ন্ত্রণহীন অবস্থায় উদ্বেগ প্রকাশ করে এ ব্যাপারে দ্রুত ব্যবস্থার দাবি জানান তিনি।

সংবাদ সম্মেলনে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় নেতা বাচ্চু ভুঁইয়া, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার প্রমুখ উপস্থিত ছিলেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

মতিয়া চৌধুরীর মৃত্যুতে বাংলাদেশ মহিলা পরিষদের শোক

আ.লীগ কর্মীদের গুলির শব্দে পালাল বিএনপি নেতারা

দুটি দিবসের প্রস্তাব, ছুটিও চান পিনাকী

ফেনীতে কালবেলার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন / ‘গণমানুষের আস্থা অর্জন করতে পেরেছে কালবেলা’

‘খুনির নামে আদালত প্রাঙ্গণে স্লোগান ছাত্র-জনতা মানবে না’

কেমিস্টসদের ১০ বছরের জেল ও অর্থ দণ্ড প্রত্যাহারের দাবি

উখিয়ায় ইয়াবাসহ রোহিঙ্গা যুবক আটক

ঠাকুরগাঁওয়ে কালবেলার প্রতিষ্ঠাবার্ষিকী পালন

অন্তঃসত্ত্বা অধ্যক্ষকে চাকরিচ্যুত করা মানবাধিকার লঙ্ঘন : মানবাধিকার কমিশন

দুদকের মামলায় ডাকের ডেপুটি পোস্টমাস্টার জেনারেল মোস্তাক কারাগারে

১০

কলেজছাত্র হত্যা মামলায় বগুড়া ছাত্রলীগ সভাপতি রিমান্ডে

১১

রূপগঞ্জে হত্যা মামলায় সাবেক ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

১২

ঢাবির গাছে গাছে পাখির বাসা স্থাপন ছাত্রদলের 

১৩

নারায়ণগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে দৈনিক কালবেলার প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

১৪

ঢাবিতে সংবাদ সম্মেলন / দ্রুত ৪৬তম বিসিএসের লিখিত পরীক্ষা নেওয়ার দাবি

১৫

বঙ্গোপসাগরের নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার শঙ্কা নেই

১৬

তারেক রহমানের নির্দেশনার বাইরে গেলেই ব্যবস্থা : যুবদল সভাপতি

১৭

জমকালো আয়োজনে বরগুনায় কালবেলার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

১৮

বাঁশখালীতে সড়ক দুর্ঘটনায় শিশুসহ নিহত ২

১৯

জামালপুরে মাহিন্দ্রচাপায় সাংবাদিক নিহত

২০
X