কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৮ অক্টোবর ২০২৪, ০৫:০৭ পিএম
আপডেট : ০৮ অক্টোবর ২০২৪, ০৫:১৯ পিএম
অনলাইন সংস্করণ

জামায়াতের সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক

বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত ও জামায়াত আমির। ছবি : কালবেলা
বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত ও জামায়াত আমির। ছবি : কালবেলা

বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমানের বৈঠক করেছেন বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়ং সিক এবং ডেপুটি চিফ মিশন মিস ঝিনহি ব্যাক ।

মঙ্গলবার (৮ অক্টোবর) সকাল ১০টায় দলটির কেন্দ্রীয় কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এর আগে জামায়াতের কার্যালয় পরিদর্শনে যান তারা।

বৈঠক শেষে দেশবাসীর উদ্দেশে এক যৌথ প্রেস ব্রিফিংয়ে বক্তব্য দেন তারা। বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় প্রচার বিভাগের বার্তা প্রেরক মুজিবুল আলম স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ সময় ডা. শফিকুর রহমান বলেন, আমরা দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেছি। দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও কীভাবে সামনে এগিয়ে নিয়ে যাওয়া যায় সে ব্যাপারেও আমরা উভয়েই আমাদের অভিমত ব্যক্ত করেছি। সম্প্রতি দেশে ছাত্র-জনতার গণঅভ্যুত্থান হয়েছে এবং একটি কর্তৃত্ববাদী সরকারের বিরুদ্ধে এ দেশের গণমানুষের যে লড়াই সাড়ে ১৫ বছর ধরে চলে আসছিল সে লড়াইয়ের পরিসমাপ্তি লগ্নে আমাদের দেশের ছাত্র ও যুবসমাজ কোটাবিরোধী যে আন্দোলন গড়ে তুলেছিলেন সে আন্দোলনকে দমানোর জন্য সরকার এক কুৎসিত পথ অনুসরণ করেছিল।

তিনি বলেন, অসংখ্য মানুষের জীবনের বিনিময়ে, হাজারো মানুষের ত্যাগের বিনিময়ে এবং দেশে-প্রবাসে একই সাথে লড়াইয়ের বিনিময়ে এই জাতি সাময়িকভাবে মুক্তি পেয়েছে। বাংলাদেশকে কীভাবে সামনে এগিয়ে নেওয়া যায় এবং বাংলাদেশের জনগণের উন্নতি, নিরাপত্তা ও অগ্রগতি নিয়ে বিশ্ব সম্প্রদায়ের সাথে তারা কীভাবে কাজ করতে পারেন বিশেষ করে বাংলাদেশ এবং রিপাবলিক অব কোরিয়া এক্ষেত্রে তাদের পার্টনারশিপ আরও কীভাবে উন্নত করতে পারে- এ বিষয়গুলো নিয়ে আমরা আলোচনা করেছি। সাম্প্রতিক আন্দোলনে আহতদের চিকিৎসার ব্যাপারে কোরিয়া প্রজাতন্ত্র কীভাবে সহযোগিতা করতে পারে, সে বিষয়ে আমরা তাদের দৃষ্টি আকর্ষণ করেছি।

এ ব্যাপারে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত আমাদের আশ্বস্ত করেছেন জানিয়ে তিনি আরও বলেন, এই মুহূর্তে তাদের সহযোগিতা অত্যন্ত মৌলিক প্রয়োজন। কোরিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা তাদের সততা ও দক্ষতা দিয়ে আরও কীভাবে অবদান রাখতে পারেন সে বিষয়েও আমরা আলোচনা করেছি এবং কোরিয়াতে বাংলাদেশিরা যেন আরও বেশি সংখ্যায় যেতে পারেন সে ব্যাপারে সহযোগিতা চেয়েছি। আমাদের আলোচনা অত্যন্ত চমৎকার হয়েছে, সন্তোষজনক হয়েছে। তারা বাংলাদেশকে আরও সহযোগিতা করবেন বলে আমাদের আশ্বস্ত করেছেন। তাদেরও কিছু কথা ছিল- সেগুলো আমরা মনোযোগ দিয়ে শুনেছি এবং সে জায়গাগুলো আমরা পরিষ্কার করার চেষ্টা করেছি। আমাদের মনে হয়েছে যে, আমাদের কথায় তারা পুরোপুরি আশস্ত হয়েছেন।

জামায়াত আমির আরও বলেন, এ সফরকালে তারা বাংলাদেশের সমাজ ও সামাজিক প্রেক্ষাপট সম্পর্কে একটা পরিষ্কার ধারণা পেয়েছেন।

এই সময় বাংলাদেশ জামায়াতে ইসলামীর পক্ষ থেকে উপস্থিত ছিলেন- নায়েবে আমির ও সাবেক এমপি অধ্যাপক মুজিবুর রহমান, ডা. সৈয়দ আব্দুল্লাহ মো. তাহের ও মাওলানা আনম শামসুল ইসলাম, সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা রফিকুল ইসলাম খান, হামিদুর রহমান আযাদ, মাওলানা আবদুল হালিম, এহসানুল মাহবুব জুবায়ের, কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য সাইফুল আলম খান মিলন, কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য এবং কেন্দ্রীয় প্রচার ও মিডিয়া বিভাগের সেক্রেটারি মতিউর রহমান আকন্দ, কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের আমির নূরুল ইসলাম বুলবুল, কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের আমির মো. সেলিম উদ্দিন এবং কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য মোবারক হোসাইন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আখাউড়ায় ভারতীয় নাগরিক মা-ছেলে আটক

মেটলাইফ-আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের চুক্তি স্বাক্ষর

‘দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারের বিশেষ নজর রয়েছে’

মেট্রোরেলের মিরপুর-১০ স্টেশনের ট্রায়াল রান বৃহস্পতিবার

এইচটি ইমামের ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা 

দেশব্যাপী আইএফআইসি ব্যাংকের ৪৮তম বর্ষপূর্তি উদযাপন

দুদক কেন ঘুমায়, জানতে চান সারজিস

কোনো দপ্তরে ঘুষ নেওয়ার অভিযোগ পেলেই ব্যবস্থা : সাতক্ষীরার ডিসি

ইসরায়েলকে বাঁচাতে শক্তিধর আরব দেশের দ্বারস্থ যুক্তরাষ্ট্র

ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৯৮১

১০

যে কারণে পিছিয়ে গেল ফুটবল মৌসুম

১১

মন্ত্রিপরিষদ সচিব হলেন ড. শেখ আব্দুর রশীদ

১২

টঙ্গীতে সরকারি ড্রেন বন্ধ করে ফ্ল্যাট ব্যবসায়ীর অবৈধভাবে রাস্তা নির্মাণে পাঁয়তারা

১৩

‘রাশিয়ার পক্ষে ইউক্রেনে যুদ্ধ করছে উত্তর কোরিয়ার সেনারা’

১৪

সংলাপে ডাক পাচ্ছে না জাপা 

১৫

ছাত্র আন্দোলনে নিহত শহীদদের স্মরণে ডেমরায় স্মরণসভা

১৬

অবসর ঘোষণায় মাহমুদউল্লাহর ভাষ্য

১৭

সাভার থানার পুকুর থেকে কলেজ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার 

১৮

দূষণের বিরুদ্ধে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে : পরিবেশ উপদেষ্টা

১৯

চট্টগ্রাম বন্দর পরিচালনায় বিদেশি বিনিয়োগের প্রয়োজন নেই : সেলিম

২০
X