মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৭ অক্টোবর ২০২৪, ১০:৫৮ পিএম
আপডেট : ০৭ অক্টোবর ২০২৪, ১১:০২ পিএম
অনলাইন সংস্করণ
নারায়ণগঞ্জ মহানগর গণঅধিকারের নতুন কমিটি

গণহত্যার বিচারের আগে আ.লীগ রাজনীতি করতে পারবে না : রাশেদ খান

নারায়ণগঞ্জ মহানগর গণঅধিকার পরিষদের নতুন আংশিক কমিটি ঘোষণা। ছবি : কালবেলা
নারায়ণগঞ্জ মহানগর গণঅধিকার পরিষদের নতুন আংশিক কমিটি ঘোষণা। ছবি : কালবেলা

শেখ হাসিনাকে ২০২৪-এর গণহত্যার ‘মাস্টারমাইন্ড’ উল্লেখ করে অবিলম্বে তাকে দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করার আহ্বান জানিয়েছেন গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক মো. রাশেদ খাঁন।

একই সঙ্গে তিনি বলেন, গণহত্যার বিচারের আগে আওয়ামী লীগ বাংলাদেশে রাজনীতি করতে পারবে না-এটাই দেশবাসীর চাওয়া।

সোমবার (৭ অক্টোবর) বিকেলে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের মিজিমিজিতে এক রেস্টুরেন্টে মতবিনিময় সভায় এ আহ্বান জানান তিনি।

সভায় ইঞ্জিনিয়ার আরিফ ভূইয়াকে সভাপতি, রুহুল আমিন রাহুলকে সাধারণ সম্পাদক এবং রাকিব মাহমুদ কালামকে সাংগঠনিক সম্পাদক করে নারায়ণগঞ্জ মহানগর গণঅধিকার পরিষদের নতুন আংশিক কমিটি ঘোষণা করা হয়। দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রাশেদ খাঁন এ কমিটি ঘোষণা করেন।

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে রাশেদ খাঁন বলেন, এই নারায়ণগঞ্জকে শামীম ওসমানরা সন্ত্রাসের রাজ্য বানিয়েছিল। আজকে শামীম ওসমান দ্বিতীয়বারের মতো বোরকা পরে পালিয়েছে। এরা খেলতে এসে খেলার আগেই মাঠ ছেড়ে ভারতে পালিয়েছে।

তিনি বলেন, নারায়ণগঞ্জের গডফাদার শামীম ওসমান আলোচিত ৭ খুন ও ত্বকী হত্যায় জড়িত। ওসমান পরিবারকে বিদেশের মাটি থেকে বাংলাদেশে ফিরিয়ে এনে বিচার করতে হবে।

আওয়ামী লীগ একটি অভিশপ্ত দল মন্তব্য করে তিনি বলেন, ’৭১-এর পর দেশে শেখ মুজিবুর রহমান জাতীয় ঐক্য ও সংহতি প্রতিষ্ঠায় ব্যর্থ হয়ে বাকশাল কায়েম করেছিলেন। তার মেয়েও দেশে কর্তৃত্ববাদ প্রতিষ্ঠা করে দেশকে ধ্বংস করেছেন।

২৪-এর গণহত্যার মাস্টারমাইন্ড শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচার করতে হবে উল্লেখ করে রাশেদ খাঁন বলেন, দেশের দুশমন ওবায়দুল কাদের, আসাদুজ্জামান কামাল, হাছান মাহমুদ, আরাফাতরা কীভাবে পালিয়ে গেলেন? আমরা স্পষ্টভাবে বলতে চাই, এদের ফিরিয়ে আনতে হবে।

গণহত্যার বিচারের আগে আওয়ামী লীগ বাংলাদেশে রাজনীতি করতে পারবে না, কোনো নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে না বলে বক্তব্যে উল্লেখ করেন তিনি।

তিনি প্রশ্ন করেন, আওয়ামী লীগের দোসর জাতীয় পার্টি। তারা কীভাবে সংলাপে ডাক পায়? আগামীতে দ্বিতীয় দফার সংলাপে জাতীয় পার্টিকে ডাকলে অন্তর্বর্তী সরকারের বিরুদ্ধে আন্দোলন শুরু হবে। আমরা এই সরকারকে সহযোগিতা করব, কিন্তু তারা ভুল করলে সমালোচনা করব- যাতে তারা শুধরিয়ে নেয়।

রাশেদ খাঁন আরও বলেন, ড. মুহাম্মদ ইউনূসের আশপাশে থাকা কিছু লোক তার সম্মানহানি করছে। পত্রিকায় এসেছে- নতুন দল, নতুন রাজনৈতিক বন্দোবস্ত, এক স্বৈরাচারকে হটিয়ে আরেক স্বৈরাচারকে ক্ষমতায় আনবো না ইত্যাদি। আমরা বলব- কেউ দল গঠন ও রাজনৈতিক বক্তব্য দিতে চাইলে তিনি সরকার থেকে বেরিয়ে এসে দল গঠন করুন।

কেন কিংস পার্টি গঠনের ইঙ্গিত দেয়? প্রশ্ন তুলে রাশেদ খাঁন বলেন, এতে তো ড. মুহাম্মদ ইউনূসের বদনাম হচ্ছে যে, ইউনূস স্যার দল গঠনের পথে এগুচ্ছে। ড. ইউনূস তিনি শুধু আমাদের জন্য গর্ব নয়, পুরো বিশ্ববাসীর জন্য গর্বের। তার অসম্মান আমরা হতে দিব না। এই সরকারের মাধ্যমেই রাষ্ট্র সংস্কার করতে হবে।

এইবার রাষ্ট্র সংস্কার, জাতীয় ঐক্য ও সংহতি প্রতিষ্ঠা না হলে বাংলাদেশ ব্যর্থ হবে উল্লেখ করে তিনি বলেন, গণঅধিকার পরিষদের নেতাদের বলবো, মানুষের কাছে যান, তাদের কথা শুনুন। নারায়ণগঞ্জ মহানগরের নতুন কমিটিতে যারা নির্বাচিত হয়েছেন, সবার জন্য শুভকামনা।

সভায় গণঅধিকার পরিষদের উচ্চতর পরিষদ সদস্য ও গণমাধ্যম সমন্বয়ক আবু হানিফ বলেন, ছাত্র-জনতার আন্দোলনে গণঅধিকার পরিষদের ভূমিকা ছিলো, আগামীর বাংলাদেশ গড়তে সবাইকে ভূমিকা রাখতে হবে। এক নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু সাঈদকে সন্ত্রাসী বলেছেন, ছাত্র-জনতার আন্দোলনকে বিশৃঙ্খলা বলেছেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেটকে শুধু বরখাস্ত নয়, আগামী ২৪ ঘণ্টার ভিতরে আটক করতে হবে উল্লেখ করে তিনি বলেন, এই ইস্যুতে আওয়ামী লীগের দোসররা বাক স্বাধীনতার কথা বলছেন। তাদের আগে বুঝতে হবে, বাক স্বাধীনতা কী?

এছাড়া তিনি আরও বলেন, নতুন সরকারের কাছে জনগণের প্রত্যাশা বেশি। তাই এই সরকারের উচিত বাজার মনিটরিং এর দিকে নজর দেওয়া। অনেক নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম এখনোও অনেক বেশি।

গণঅধিকার পরিষদ আগামী সিটি কর্পোরেশন নির্বাচনে অংশগ্রহণ করবে উল্লেখ করে গণঅধিকার পরিষদের উচ্চতর পরিষদ সদস্য ও দপ্তর সমন্বয়ক শাকিল উজ্জামান বলেন, নারায়ণগঞ্জে ২৭টি ওয়ার্ড রয়েছে। আপনারা প্রত্যেকটা ওয়ার্ডে দ্রুত সৎ ও যোগ্যদের দিয়ে কমিটি গঠন করুন। এই কমিটিগুলো নব্য চাঁদাবাজ ও দখলদারদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলবে। এ দেশের সকল মেহনতি মানুষের মুক্তির মার্কা ট্রাক। সকলে ট্রাক মার্কার বার্তা পাড়া-মহল্লায় ছড়িয়ে দিবেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন দপ্তর সম্পাদক শাহিন হাওলাদার। এতে আরও বক্তব্য রাখেন- গণঅধিকার পরিষদের সহসভাপতি ওয়াহিদুর রহমান মিল্কি, ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক তোফাজ্জল হোসেন, কেন্দ্রীয় কমিটির সদস্য আবুল খায়ের শান্ত, নারায়ণগঞ্জ জেলা গণঅধিকার পরিষদের সভাপতি নাহিদ প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

মধ্যরাতে জাতীয় পার্টি নিয়ে সারজিসের স্ট্যাটাস

ভারতেই অবসরে যাচ্ছেন রিয়াদ

সচিবদের ২৫ নির্দেশনা প্রধান উপদেষ্টার

আবরার হত্যার দিনকে ‘জাতীয় নিপীড়ন বিরোধী দিবস’ ঘোষণার দাবি

তিন কোটি নতুন ভোটার এখনো ভোট দিতে পারেননি : আমিনুল হক

বৃষ্টি নিয়ে নতুন বার্তা দিল আবহাওয়া অফিস

বগুড়ায় নাশকতা মামলায় আ.লীগ নেতা গ্রেপ্তার

‘নারী কর্তৃক নারী ধর্ষণ’কেও ধর্ষণ হিসেবে আইনি স্বীকৃতি চাই

দীর্ঘ ১৫ বছর পর হচ্ছে রেল শ্রমিক দলের ‘শোডাউন’

গাজা যুদ্ধের বর্ষপূর্তিতে যে হুঁশিয়ারি দিলেন এরদোয়ান

১০

গাজীপুরে পোশাক শ্রমিকদের ঘণ্টাব্যাপী সড়ক অবরোধ

১১

জাহাজের আদলে মসজিদ, নজর কাড়ছে বিশ্বের

১২

২৪ ঘণ্টায় বরিশালে ডেঙ্গুতে একজনের মৃত্যু, ভর্তি ১০২

১৩

ম্যাজিস্ট্রেট উর্মিকে নিয়ে যা বললেন ঢাবি শিবির নেতা

১৪

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ গ্রেপ্তার ৭৪ 

১৫

গাজা ও লেবাননে যা ঘটবে ইসরায়েলি বাহিনীর সঙ্গে

১৬

নারায়ণগঞ্জ মহানগর গণঅধিকারের নতুন কমিটি / গণহত্যার বিচারের আগে আ.লীগ রাজনীতি করতে পারবে না : রাশেদ খান

১৭

রংপুর বিভাগের প্রতি সীমাহীন বৈষম্যের প্রতিবাদে বিক্ষোভ

১৮

মাছ চুরির অভিযোগে ছাত্রলীগ নেতা গ্রেপ্তার

১৯

নিখোঁজ ইরানের শীর্ষ জেনারেল, বাড়ছে রহস্য

২০
X