কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০১ অক্টোবর ২০২৪, ০৯:০৯ পিএম
আপডেট : ০১ অক্টোবর ২০২৪, ০৯:৪৬ পিএম
অনলাইন সংস্করণ

করণীয় নির্ধারণে গণসংলাপ করবে গণসংহতি আন্দোলন

সংবাদ সম্মেলনে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি। ছবি : সংগৃহীত
সংবাদ সম্মেলনে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি। ছবি : সংগৃহীত

রাষ্ট্র পুনর্গঠনে করণীয় ঠিক করতে নারায়ণগঞ্জসহ আট বিভাগীয় শহরে গণসংলাপ অনুষ্ঠানের কর্মসূচি ঘোষণা করেছে গণসংহতি আন্দোলন। আগামী ৪ অক্টোবর থেকে শুরু হবে এই গণসংলাপ।

মঙ্গলবার (০১ অক্টোবর) সকালে রাজধানীর হাতিরপুলে কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি এই কর্মসূচি ঘোষণা করেন।

ঘোষিত কর্মসূচি অনুযায়ী ৪ অক্টোবর নারায়ণগঞ্জ, ১৭ অক্টোবর বরিশাল, ১৮ অক্টোবর খুলনা, ১৯ অক্টোবর রাজশাহী, ২৫ অক্টোবর চট্টগ্রাম, ২৬ অক্টোবর রংপুর, ১ নভেম্বর সিলেট, ২ নভেম্বর ময়মনসিংহ এবং ২৯ নভেম্বর ঢাকায় গণসংলাপ হবে।

জোনায়েদ সাকি বলেন, গণঅভ্যুত্থান মানুষের ভেতরে রাষ্ট্রের পুনর্গঠনের যে চাহিদা তৈরি করেছে, রাষ্ট্রকে সংস্কার করে একটি নতুন রাজনৈতিক বন্দোবস্ত তৈরির যে সম্ভাবনা তৈরি হয়েছে- তার জন্য জনগণের অংশগ্রহণ নিশ্চিত করতে এই অক্টোবর মাস থেকে আমরা গণসংলাপ আয়োজন করছি। আমরা অভ্যুত্থানে সক্রিয় অন্যান্য রাজনৈতিক দল ও শক্তিকে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করার পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাই।

সংবাদ সম্মেলনে দলের নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল লিখিত বক্তব্য পাঠ করেন। এছাড়া দলের পঞ্চম সম্মেলন উপলক্ষে মঙ্গলবার (১ অক্টোবর) থেকে সদস্য সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

সংবাদ সম্মেলনে বলা হয়, গতকাল (সোমবার) গার্মেন্টস শ্রমিক আন্দোলনে অতিরিক্ত বলপ্রয়োগের ফলে শ্রমিক হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। আমরা এ ঘটনার সুষ্ঠু তদন্ত, জবাবদিহিতা ও বিচার চাই। শ্রমিক আন্দোলনের ভেতরে কেউ যাতে ষড়যন্ত্রমূলকভাবে অস্থিরতা তৈরি করতে না পারে, সে বিষয়ে সতর্ক থাকতে হবে। তাই বলে শ্রমিক আন্দোলন দমন করতে গিয়ে শ্রমিক হত্যাকাণ্ডের পুরনো রীতি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। শ্রমিকদের দাবি-দাওয়ার প্রতি সহানুভূতিশীল থেকেই বর্তমান পরিস্থিতির শান্তিপূর্ণ সমাধানে যেতে হবে।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, অন্তর্বর্তী সরকারের প্রথম কাজ হবে গণঅভ্যুত্থানের শহীদদের যথাযথ রাষ্ট্রীয় মর্যাদা নিশ্চিত করা, আহতদের সম্ভাব্য সব ধরনের উন্নত চিকিৎসার ব্যবস্থা করা এবং তাদের সঙ্গে হওয়া অন্যায়ের বিচার করা। ন্যায়ভিত্তিক বাংলাদেশ প্রতিষ্ঠায় সেটাই হবে প্রথম পদক্ষেপ। এসব বিষয়ে অন্তর্বর্তী সরকারের গৃহীত পদক্ষেপগুলোকে আমরা আরও সুনির্দিষ্ট, দ্রুত ও স্বচ্ছ করার এবং জনগণের কাছে তার জবাবদিহিতা নিশ্চিত করতে আহ্বান জানিয়েছে গণসংহতি আন্দোলন।

আসন্ন দুর্গাপূজা হিন্দু সম্প্রদায় যাতে উৎসবমুখর পরিবেশে শান্তিপূর্ণভাবে পালন করতে পারে সেজন্য সরকারকে পদক্ষেপ গ্রহণের দাবি জানায় গণসংহতি আন্দোলন।

সংবাদ সম্মেলনে দলের কেন্দ্রীয় রাজনৈতিক পরিষদের সদস্য মনির উদ্দীন পাপ্পু, কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভুঁইয়া, জুলহাসনাইন বাবু, দীপক রায়, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আলিফ দেওয়ান, মিজানুর রহমান মোল্লা, মনিরুল হুদা বাবন প্রমুখ উপস্থিত ছিলেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সকাল ৯টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

‘আ.লীগের নেতাকর্মীরাই পাহাড়ে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটাচ্ছে’

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হামলাকারী যুবলীগ নেতা আনোয়ারুল গ্রেপ্তার

ত্রিশালে রাস্তা সংস্কার কাজের উদ্বোধন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের গণত্রাণ কর্মসূচির পূর্ণাঙ্গ অডিট প্রকাশ

পুলিশি ব্যবস্থার সংস্কার চেয়ে রাষ্ট্র সংস্কার আন্দোলনের আলোচনা সভা

আ.লীগের আমলে মেধাবীদের মূল্যায়ন ছিল না : শাহজাহান

পাঠ্যপুস্তক পরিমার্জন সমন্বয় কমিটি বাতিলে উদীচী শিল্পীগোষ্ঠীর নিন্দা 

রাজশাহী মেডিকেল কলেজের ২০ ছাত্রলীগ নেতাকে শাস্তি

পুলিশ সংস্কারে বিএসি’র মতবিনিময় সভা, একগুচ্ছ সুপারিশ

১০

কেরানীগঞ্জে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে মতবিনিময় সভা

১১

ইউনূস-মোদি বৈঠক হতে পারে নভেম্বরে : পররাষ্ট্র উপদেষ্টা

১২

নির্বাচিত সরকারের কোনো বিকল্প নেই : যুবদল সভাপতি

১৩

ঢাকা-ময়মনসিংহ রেলপথে ট্রেন চলাচল বন্ধ

১৪

বিএনপির সমাবেশে হাজির ছাত্রহত্যা মামলার আসামি আ.লীগ নেতা

১৫

ভারতীয় বিমান বিধ্বস্তের ৫৬ বছর পর মিলল ৪ আরোহীর মরদেহ

১৬

অসাম্প্রদায়িক দেশ গড়তে বিএনপি বদ্ধপরিকর : মাহবুবের শামীম

১৭

তারেক রহমানের বার্তা নিয়ে মানুষের কাছে যুবদল সভাপতি 

১৮

সব অন্যায়ের বিচার করতে হবে : ফয়জুল করিম

১৯

নেত্রকোনায় প্রায় ১০০টি মণ্ডপে পূজা হচ্ছে না

২০
X