কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৪:২৪ পিএম
অনলাইন সংস্করণ

হাসিনার পালানোর খবরে কারাগারে আনন্দ মিছিল হয়েছিল : নজরুল ইসলাম

বৈষম্যবিরোধী আন্দোলনে হতাহতদের পরিবারকে সহায়তা দিয়েছে বিএনপি। ছবি : কালবেলা
বৈষম্যবিরোধী আন্দোলনে হতাহতদের পরিবারকে সহায়তা দিয়েছে বিএনপি। ছবি : কালবেলা

‘স্বৈরাচারী’ শেখ হাসিনার ভারতে পালিয়ে যাওয়ার খবরে কারাগারে আনন্দ মিছিল হয়েছিল বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর গুলশানে বাড্ডা থানা বিএনপি আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানের কথা তুলে ধরে নজরুল ইসলাম বলেন, ‘সেদিন আমি কারাগারে। যখন খবর এলো স্বৈরাচারী খুনি শেখ হাসিনা পালিয়ে গেছেন, তখন কারাগারে আনন্দ মিছিল শুরু হলো। কে কোন মামলার আসামি তার কোনো ঠিকানা নেই। সবার স্লোগানে স্লোগানে প্রকম্পিত হলো কারাগার। সবার চোখে-মুখে নতুন স্বাধীনতার উচ্ছ্বাস ফুটে ওঠে। সেদিন যদি ছাত্র-জনতার অভ্যুত্থান না হতো, তাহলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া মুক্তি পেতেন না। আমিও কারাগার থেকে মুক্তি পেতাম না। এমএ কাইয়ূমও নির্বাসিত জীবন থেকে মুক্তি পেয়ে আমাদের মাঝে ফিরে আসত না। তাই বৈষম্যবিরোধী আন্দোলনের নিহত-আহত পরিবারের প্রতি আমরা চিরকৃতজ্ঞ।’ তিনি বলেন, বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনের বিজয় ছিনিয়ে নিতে নানামুখী ষড়যন্ত্র চলছে। তাদের ফাঁদে পা দিয়ে কেউ আইন নিজের হাতে তুলে নেবেন না। বৈষম্যবিরোধী আন্দোলনের অর্জন কোনোভাবে ব্যর্থ হতে দেওয়া যাবে না।

নজরুল ইসলাম বলেন, দেশ ও দেশের মানুষের জন্য বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সব সময় চিন্তা করেন। তার নির্দেশে বৈষম্যবিরোধী আন্দোলনে হতাহতদের জন্য ডাটাবেজ করা হয়েছে। সারা দেশ থেকে তথ্য সংগ্রহ করে ডাটাবেজে যুক্ত করা হচ্ছে। দলের পক্ষ থেকে নিহত-আহতদের পরিবারের কাছে যাওয়া হচ্ছে। তাদের দলের পক্ষ থেকে আর্থিক সহায়তা করা হচ্ছে। আহতদের চিকিৎসার ব্যবস্থাও করা হচ্ছে। প্রতিদিনই দলের পক্ষ থেকে এ কর্মসূচি অব্যাহত রয়েছে।

বৈষম্যবিরোধী আন্দোলনে নিহত ও আহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে তিনি বলেন, আন্দোলনে হতাহতদের জন্য সরকার কিছু আর্থিক অনুদানের ঘোষণা দিয়েছে। বিএনপির পক্ষ থেকেও ওইসব পরিবারদের আর্থিক সহায়তা দেওয়া হচ্ছে। কিন্তু অর্থের পরিমাণ দিয়ে তাদের ত্যাগের মূল্য দেওয়া যাবে না। এই পরিবর্তিত বাংলাদেশের জন্য তাদের ত্যাগ-মর্যাদা অতুলনীয়।

অনুষ্ঠানে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে নিহত ১৯টি পরিবার এবং আহত ৪০টি পরিবারের কাছে আর্থিক উপহার তুলে দেন প্রধান অতিথি নজরুল ইসলাম খান এবং বিশেষ অতিথি দলের ক্ষুদ্রঋণ বিষয়ক সম্পাদক ও ঢাকা মহানগর উত্তর বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক সভাপতি এমএ কাইয়ূম। এ সময় নেতারা আন্দোলনে আহতদের শারীরিক অবস্থার খোঁজখবর নেন এবং ভবিষ্যতেও পাশে থাকার আশ্বাস দেন।

এমএ কাইয়ূম বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কঠোর নির্দেশনা অক্ষরে অক্ষরে পালন করতে হবে। জুলুম-দখলবাজি-চাঁদাবাজি করে আওয়ামী লীগ। তাই আপনারা জুলুম-দখলবাজি-চাঁদাবাজি করবেন না। আগামীর রাষ্ট্রনায়ক তারেক রহমান এসবের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ অবস্থানের ঘোষণা দিয়েছেন।

তিনি বলেন, গত ১৭ বছর ধরে গণতান্ত্রিক আন্দোলন আমরা করেছি, কিন্তু চূড়ান্ত সফলতা পাইনি। এই সফলতা এনে দিয়েছে ছাত্র-জনতার দুনিয়া কাঁপানো গণঅভ্যুত্থান। যারা জীবন দিয়ে আমাদের নতুন করে স্বাধীনতা এনে দিয়েছেন, তাদের পরিবারের প্রতি আমাদের সম্মান-শ্রদ্ধা জানাতে হবে। তাদের পরিবারের পাশে দাঁড়াতে হবে। তাদেরও সুফল পাওয়ার সুযোগ করে দিতে হবে।

এমএ কাইয়ূম বলেন, যারা স্বল্প পুঁজিতে ব্যবসা করে তাদেরও চাঁদা দিতে হয়। আর যেন চাঁদা দিতে না হয়, এ জন্য আমাদের সচেতন থাকতে হবে। নিজেদের মধ্যে কেউ চাঁদাবাজি-দখলবাজি করবেন না। কারণ, আওয়ামী লীগ চাঁদাবাজি-দখলবাজি করেছে। সুতরাং তাদের আর আমাদের মধ্যে কোনো পার্থক্য থাকবে না। এসব থেকে বিরত থাকতে হবে। ভালো কাজ করে দেখিয়ে দিতে হবে বিএনপির লোকজন অন্যায় মেনে নেয় না। আর যদি কেউ এসব কাজে জড়িত হন, তাহলে সাংগঠনিকভাবে কঠোর সিদ্ধান্ত নেওয়া হবে।

বৈষম্যবিরোধী আন্দোলনে নিহত পরিবারের উদ্দেশে তিনি বলেন, মুক্তিযোদ্ধাদের ভাতা দেওয়া হয়। আগামীতে বিএনপি সরকার অথবা যে সরকারই আসুক- এই শহীদ পরিবারকেও মূল্যায়ন করতে হবে। সেজন্য শহীদ পরিবার মামলা করবেন। মামলার কাগজ, ছবি সংগ্রহে রাখবেন। সরকার যখন মূল্যায়ন করবে, তখন যেন এই কাগজ ও ছবিগুলো দিয়ে প্রমাণ করা যায়। তাদের জীবনদানের প্রতি সম্মান দেখাতে হবে, তাহলে আজকের বিজয়ও সার্থক হবে।

বাড্ডা থানা বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক আব্দুল কাদের বাবুর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ঢাকা মহানগর উত্তর বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক এজিএম শামসুল হক, আতাউর রহমান, নগর নেতা ফয়েজ আহমেদ ফরু, তুহিরুল তুহিন, জাহাঙ্গীর মোল্লা, মাহফুজ চেয়ারম্যান, স্বেচ্ছাসেবক দল নেতা হাজি হারুন অর রশিদ, এমদাদুল হক এমদাদ, বাড্ডা থানা যুবদলের যুগ্ম আহ্বায়ক মো. ফয়সাল হোসেনসহ অন্যরা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কারাগার থেকে পলাতক মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

সিলেটে বজ্রপাতে ৪ জনের মৃত্যু

বিধ্বংসী মনোভাব পোষণকারী দেশের তালিকা প্রকাশ করল রাশিয়া

রাফীর সঙ্গে ছাড়াছাড়ির প্রশ্নে মুখ খুললেন তমা মির্জা

আন্দোলনে হামলার অভিযোগে কাউন্সিলরসহ গ্রেপ্তার ২

সাংবাদিক মির্জা মোনালিসার মা হোসনে আরা মৃত্যু বরণ করেছেন

টঙ্গীতে জামায়াতে ইসলামীর কর্মী সম্মেলন

চবি তরুণ কলাম লেখক ফোরামের নেতৃত্বে মাহফুজ-মিহির 

গাজীপুরায় ছাত্র হত্যা মামলার আসামি শাহ আলম গ্রেপ্তার

পোশাক শিল্পে অস্থিরতা সৃষ্টির অভিযোগে গ্রেপ্তার ৫

১০

বাসের পেছনে কাভার্ডভ্যানের ধাক্কায় যুবক নিহত

১১

‘যে আ.লীগ বিএনপিকে মেরেছে তারা এখন আপন হতে চাইবে’

১২

ডিএমপির কাছে যেসব প্রস্তাব দিল পরিবহন নেতারা

১৩

তামিমকে পেছনে ফেললেন মুশফিক

১৪

পার্বত্য চট্টগ্রামের সমস্যা রাজনৈতিকভাবে সমাধান হতে হবে : নাগরিক কমিটি

১৫

চট্টগ্রাম নগর যুবদলের কমিটি বিলুপ্ত, দুই নেতা বহিষ্কার

১৬

‘ঘাপটি মেরে থাকা দুষ্কৃতকারীরা দেশের পরিস্থিতি ঘোলাটে করতে চায়’

১৭

১৫ মিনিটের ঝড়ে লণ্ডভণ্ড বাউফল

১৮

হারের ব্যবধান কমাতে লড়ছে বাংলাদেশ!

১৯

কে হতে যাচ্ছেন শ্রীলঙ্কার পরবর্তী প্রেসিডেন্ট

২০
X