কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩৩ পিএম
অনলাইন সংস্করণ

অর্জিত স্বাধীনতা রক্ষা করা আমাদের নৈতিক দায়িত্ব : বুলবুল

নূরুল ইসলাম বুলবুল। ছবি : কালবেলা
নূরুল ইসলাম বুলবুল। ছবি : কালবেলা

বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের আমির নূরুল ইসলাম বুলবুল বলেছেন, আমরা যেন মনে না করি আমাদের সব অর্জন হয়ে গেছে। একটি স্বাধীন বাংলাদেশের ভিত্তি অর্জিত হয়েছে মাত্র। অর্জিত স্বাধীনতা রক্ষা করা আমাদের নৈতিক দায়িত্ব। পাশাপাশি আগামী দিনের নতুন বাংলাদেশ গড়ে তোলার জন্য যে কোনো ধরনের কোরবানির জন্য নিজেকে প্রস্তুত রাখা হচ্ছে আমাদের নৈতিক দায়িত্ব। একই সঙ্গে তিনি বলেন, বাংলাদেশের বিরুদ্ধে যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের প্রতিটি মুহূর্তে প্রস্তুত থাকতে হবে। ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে আহত এবং শহীদদের জন্য শুধু এককালীন অনুদান নয় বরং তাদের পরবর্তী প্রজন্ম যাতে স্বাচ্ছন্দ্যে জীবন ধারণ করতে পারে তার জন্য যা যা করা দরকার তার সবটাই সরকারকে করতে হবে।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের হাজারীবাগ পশ্চিম থানার উদ্যোগে স্থানীয় ১৫নং স্টাফ কোয়ার্টার অডিটরিয়ামে আয়োজিত ইউনিট দায়িত্বশীল সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শাহাদতের তামান্নায় উজ্জীবিত থেকে সাহসিকতার সঙ্গে ত্যাগ এবং কোরবানির নজরানা পেশ করার জন্য আমাদের সর্বদা প্রস্তুত থাকতে হবে উল্লেখ করে নূরুল ইসলাম বুলবুল বলেন, বাংলাদেশ জামায়াতে ইসলামীও একটি দায়িত্বশীল সংগঠন হিসেবে বসে থাকতে পারে না। এরই অংশ হিসেবে আমরা প্রত্যেকটি শহীদ পরিবারকে প্রথমিকভাবে দুই লাখ টাকা এবং আহতদের চিকিৎসাসেবা প্রদানের পাশাপাশি প্রত্যেক পরিবারকে এক লাখ টাকা করে অনুদান দিয়েছে। আহতদের চিকিৎসায় সহযোগিতাও অব্যাহত থাকবে।

পাশাপাশি তিনি সরকারের কাছে আহতদের উন্নত চিকিৎসা নিশ্চিত করা ও প্রয়োজনে বিদেশ পাঠানোর ব্যবস্থা করার দাবি জানান।

গণবিপ্লবের পর আমিরে জামায়াত আমাদের নির্দেশনা দিয়েছিলেন, অমুসলিমদের বিভিন্ন উপাসনালয়, স্থাপনা এবং তাদের প্রতিষ্ঠান পাহারা দিতে উল্লেখ করে তিনি বলেন, সমগ্র বাংলাদেশে আমাদের সর্বস্তরের নেতাকর্মীরা পাহারা দিয়েছিল। একটি সুবিদাবাদী ও চক্রান্তকারী গোষ্ঠী যারা সব সময় ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়, তারা ৫ আগস্ট-পরবর্তী তাদের সে চক্রান্ত ও ষড়যন্ত্র বাস্তবায়ন করতে পারেনি।

দুর্গাপূজা নিয়ে জামায়াত নেতা বলেন, আগামীতে আবার পূজা আসছে, পূজাকে সামনে রেখে একটি কুচক্রী গোষ্ঠী আবারও নতুন নতুন চক্রান্ত ঘটানোর জন্য যাতে কোনো প্রচেষ্টা চালাতে না পারে সে ব্যাপারে আমাদের সর্বদা সজাগ থাকতে হবে। আমাদের হিন্দু ধর্মাবম্বলী ভাইরা যাতে তাদের ধর্মীয় অনুষ্ঠান ভালোভাবে পালন করতে পারে সে বিষয়ে সার্বিকভাবে সহযোগিতা করতে হবে।

সম্মেলনে অধ্যাপক ইজ্জত উল্লাহ বলেন, দায়িত্বশীলদের ব্যক্তিগত সব কাজের মাঝেও দ্বীনের এই মহান দায়িত্ব সঠিকভাবে আনজাম দেওয়ার জন্য সদা প্রস্তুত থাকতে হবে। নিজেদের ও সংগঠনের কাজে ভারসাম্যপূর্ণ সমন্বয় করতে হবে। একই সঙ্গে আমাদের বহুবিধ যোগ্যতা ও সক্ষমতা অর্জন করতে হবে। ইকামাতে দ্বীনের এ কাজে একনিষ্ঠ হয়ে সবার কাছে সংগঠনের দাওয়াত পৌঁছে দিতে হবে।

সফলতা অর্জনের জন্য একটি সুদৃঢ় ক্ষেত্র প্রস্তুত করা খুব জরুরি ‍উল্লেখ করে ইজ্জত উল্লাহ বলেন, ঢাকা মহানগরী দক্ষিণ জামায়াতের সব স্তরের দায়িত্বশীলদের নৈতিকতার সর্বোচ্চ শিখরে আরোহণ করতে হবে। খোদাভীতি, মেধা, প্রজ্ঞা ও বিবেকবোধের আলোকে নিজেকে ও সংগঠনকে পরিচালনা করতে পারলেই কেবল আমাদের প্রতিটি স্তরের সাফল্যের পাশাপাশি পরকালীন মুক্তি লাভ সম্ভব হবে।

ঢাকা মহানগরী দক্ষিণের মজলিসে শূরা সদস্য ও হাজারীবাগ পশ্চিম থানার আমির মো. মাহফুজুর রহমানের সভাপতিত্বে এবং থানা সেক্রেটারি মো. মোহাম্মাদ সোহেলের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য অধ্যাপক ইজ্জত উল্লাহ, ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য যথাক্রমে অধ্যাপক নূর নবী মানিক, শেখ শরীফ উদ্দিন আহমেদ, আব্দুর রহমান, দারসুল কুরআন পেশ করেন মাওলানা মোশাররফ হোসেন। এছাড়াও বক্তব্য দেন থানা কর্মপরিষদ সদস্য আব্দুল কাদের পাটোয়ারী, মো. হারিসুর রহমান, মো. আতাউর রহমান, ইঞ্জিনিয়ার ফিরোজ আহমেদ, মো. মোতাহার হোসেন, আব্দুল বারী আকন্দ প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

নবায়নযোগ্য জ্বালানিতে অর্থায়ন দাবিতে মোংলায় র‌্যালি

হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচারের প্রতিবাদ জানিয়েছে ছাত্রদল

‘হাসিনা লুকিয়ে থেকে তার প্রেতাত্মাদের উসকে দিচ্ছে’

পিটিয়ে মানুষ হত্যা ও ঢাবিতে রাজনীতি বন্ধে ইউট্যাবের উদ্বেগ

নাশকতার মামলায় আসামি হলেন ৫ সাংবাদিক

মেহেরপুরে যৌথবাহিনীর অভিযানে মাদকসহ আটক ২

‘৩০০ আসন নিয়েও শেখ হাসিনা টিকে থাকতে পারেননি’

চট্টগ্রামে টার্ফ কোট দখল নিয়ে ছাত্রদলের বিরোধ, নিহত ১

বনানীর সুইট ড্রিম হোটেল থেকে ৯৮৪ বোতল বিদেশি মদ জব্দ, আটক ৫

নজরুলের প্রয়াণবার্ষিকীতে ছায়ানটের নিবেদন

১০

সারাদেশে তাপপ্রবাহ / গরমে হাঁসফাঁস, রয়েছে বৃষ্টির সম্ভাবনাও

১১

পার্বত্য চট্টগ্রামে বাঙালিদের ওপর হামলার প্রতিবাদে ঢাবিতে সমাবেশ

১২

‘হাসিনা ও তার দোসরদের বিচারের আওতায় আনতে হবে’

১৩

সন্ত্রাসীদের গডফাদারদের আটক করতে হবে : ব্যারিস্টার খোকন

১৪

ধর্ম যার যার, নিরাপত্তা পাবার অধিকার সবার : তারেক রহমান

১৫

‘ভাত তারা দিতে চায়, আমি খাই না’

১৬

ঢাকা দক্ষিণ সিটিকে মশার ওষুধ সরবরাহ করবে উত্তর সিটি

১৭

মশা নিয়ন্ত্রণ কার্যক্রম প্রতিদিন গণমাধ্যমকে জানাবে ডিএসসিসি

১৮

অন্তর্বর্তী সরকারের কাজে ডাবল ইঞ্জিনের গতি আনা জরুরি : সাইফুল হক

১৯

বিয়ের দাবিতে রানার বাড়িতে চাচির অনশন

২০
X