কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:০৭ পিএম
আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪০ পিএম
অনলাইন সংস্করণ

বিএনপির ত্রাণ তহবিলে কত টাকা রয়েছে, জানালেন ডা. জাহিদ

সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও দলের ত্রাণ সংগ্রহ কমিটির আহ্বায়ক অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেন। ছবি : কালবেলা
সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও দলের ত্রাণ সংগ্রহ কমিটির আহ্বায়ক অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেন। ছবি : কালবেলা

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও দলের ত্রাণ সংগ্রহ কমিটির আহ্বায়ক অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেন জানিয়েছেন, বিএনপির ত্রাণ কমিটি আগস্টের ২৫ তারিখ থেকে আজ পর্যন্ত নগদ ২০ কোটি টাকার অধিক আর্থিক সহায়তা পেয়েছে। ত্রাণ তহবিলে এখনো ৭ কোটি টাকা জমা হয়েছে। এগুলো বন্যাপরবর্তী পুনর্বাসন কার্যক্রমে ব্যবহার করা হবে।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

বন্যার্তদের সাহায্যে ও পুনর্বাসনের জন্য সরকার ও সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে ডা. জাহিদ হোসেন বলেন, ইতোমধ্যে অনেকে দাঁড়িয়েছেন, তাদের আমরা ধন্যবাদ জানাই। আর বিএনপির পাশাপাশি সাধারণ মানুষও দলের ত্রাণ তহবিলে সহায়তা করেছেন। যারা সহযোগিতা করেছেন তাদের আমরা রিসিট দিয়েছি। আর দল থেকে বহিষ্কৃত যেসব নেতা ত্রাণ তহবিলে টাকা দিয়েছিলেন, এ রকম তিনজনকে তাদের ৩০ লাখ টাকা ফেরত দেওয়া হয়েছে। আমরা মনে করেছি, নৈতিকভাবে তাদের টাকা গ্রহণ করা ঠিক হবে না।

জুলাই-আগস্ট ছাত্র-জনতার গণআন্দোলনে ফেনি, লক্ষ্মীপুর ও কুমিল্লাসহ ৫টি জেলায় ১৩৭ জন শহীদ হয়েছেন উল্লেখ করে তিনি বলেন, তাদের তথ্যাদি আমাদের কাছে রয়েছে। বিএনপির পক্ষ থেকে তাদের পুনর্বাসনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসব এলাকায় যারা আহত হয়েছে তাদেরও আর্থিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আর বিএনপির ত্রাণ তহবিলে এখনো ৭ কোটি টাকা জমা হয়েছে। এগুলো বন্যাপরবর্তী পুনর্বাসন কার্যক্রমে ব্যবহার করা হবে।

ডা. জাহিদ বলেন, বিএনপি ক্ষমতায় না থাকলেও রাজনৈতিক দল হিসেবে মানুষের প্রতি দায়বদ্ধতা থেকে সারা দেশে ত্রাণ কার্যক্রম চালিয়েছে, মানুষের পাশে থেকেছে। বন্যা পরবতীর্তে বিভিন্ন এলাকায় মেডিকেল ক্যাম্পও পরিচালনা করা হচ্ছে। মেডিকেল ক্যাম্পগুলোয় স্থানীয় নেতাদের সহায়তায় ওষুধ বিতরণ করা হচ্ছে। আর বন্যার কারণে মানুষের ফসলাদি ভেসে গেছে, সেসব এলাকায় ধানের চারাসহ কৃষি বীজ বিতরণ করা হয়েছে। এছাড়া বন্যাকবলিত এলাকায় যাদের ঘর-বাড়ি ভেসে গেছে তাদের টিন এবং ঘরের কিছু সামগ্রী বিতরণেরও সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।

শিশুদের মধ্যে শিক্ষাসামগ্রী বিতরণেও উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানান তিনি। পাশাপাশি ত্রাণ কার্যক্রম পরিচালনা করতে গিয়ে বিএনপির দুজন কর্মী বন্যায় ভেসে গিয়েছে বলেও দাবি করেন ডা. জাহিদ।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য জানান, আগস্টের ২৫ তারিখ থেকে আজ পর্যন্ত নগদ ২০ কোটি টাকার অধিক বিএনপির ত্রাণ কমিটি আর্থিক সহায়তা পেয়েছে। এই ত্রাণ সহায়তা দেওয়া হয়েছে ফেনী, লক্ষ্মীপুর, কুমিল্লা, খাগড়াছড়ি এবং হবিগঞ্জসহ বিভিন্ন বন্যা অঞ্চলে। বিএনপির পাশাপাশি, যুবদল, স্বেচ্ছাসেবক দল এবং ছাত্রদলসহ দলের অঙ্গ-সহযোগী সংগঠনগুলোও বিভিন্ন বন্যাদুর্গত এলাকায় ত্রাণ সহায়তা দিয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব আবদুস সালাম আজাদ, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বাকি খেয়ে লাপাত্তা ছাত্রলীগ নেতারা, দিশেহারা ব্যবসায়ীরা

যেভাবে অশান্ত হলো পার্তব্য চট্টগ্রাম

দেড় মাস ধরে অনুপস্থিত বেড়া কলেজের অধ্যক্ষ

শনিবার খাগড়াছড়ি ও রাঙামাটি যাচ্ছে সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল

বিনোদন বিচিত্রার সম্পাদক দেওয়ান হাবিব আর নেই 

জলবায়ু পরিবর্তন থামাতে উদ্যোগ নেওয়ার দাবি কক্সবাজারের তরুণদের 

বিচারবহির্ভূত হত্যা বন্ধে জবিতে মানববন্ধন

আন্দোলনে শহীদ ওয়াসিমের কবর জিয়ারত ছাত্রদল নেতাদের

তিন পার্বত্য জেলার সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

মোটরসাইকেল শোভাযাত্রা / নাটোর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে নোটিশ

১০

চার বছরেও শেষ হয়নি ১৮ মাসের কাজ

১১

৩শ আসনে প্রার্থী দেওয়ার প্রস্তুতি নিচ্ছে জামায়াত : মুজিবুর রহমান

১২

১৪৯ রানে থামল বাংলাদেশের ইনিংস

১৩

এবারের নির্বাচনে কে জিতবেন, ট্রাম্প না কি কমলা?

১৪

বগুড়ায় আ. লীগ সভাপতি-সম্পাদকসহ ৪৭ জনের বিরুদ্ধে আরও একটি মামলা

১৫

আমাজনের যে রহস্য ভেদ করতে পারেনি কেউ

১৬

একযোগে ২৩ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাকে বদলি

১৭

রাজবাড়ীতে সাংবাদিকের বিরুদ্ধে মামলার প্রতিবাদে মানববন্ধন

১৮

বান্দরবানে অস্ত্র গোলাবারুদ জ্যামার উদ্ধার

১৯

খাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি, সহিংসতায় নিহত ৩

২০
X