কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২৬ পিএম
আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৩৫ পিএম
অনলাইন সংস্করণ

এবারের ফ্যাসিবাদবিরোধী সংগ্রাম ষোল বছর ও ছত্রিশ দিনের : নজরুল ইসলাম

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। ছবি : কালবেলা
ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। ছবি : কালবেলা

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, ছাত্র-শ্রমিক-জনতার গণঅভ্যুত্থান একদিনে সংঘটিত হয়নি। এর পিছনে রয়েছে রাজনৈতিক দলসমূহ ও জনগণের বহু বছরের মরণপণ লড়াই-সংগ্রাম। এবারকার ফ্যাসিবাদবিরোধী সংগ্রাম ষোল বছর ও ছত্রিশ দিনের। হঠাৎ কোনো ঘটনা সংঘটিত হয়নি।

বুধবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে সেগুনবাগিচার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির দুই ‘শহীদ’ বদিউজ্জামাল ও আবদুল লতিফ স্মরণে দলের উদ্যোগে ‘রক্তেভেজা গণঅভ্যুত্থান- গণআকাঙ্ক্ষার বাংলাদেশ’-শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

নজরুল ইসলাম আরও বলেন, ‘আমরা বর্তমান অন্তর্বর্তী সরকারকে সহযোগিতা করতে চাই। কিন্তু সরকারকে তাদের ক্ষমতা ও এখতিয়ার সম্পর্কে সচেতন থাকতে হবে। আশা করি, রাজনৈতিক দল ও জনগণকে আস্থায় নিয়ে সরকার সফল হবে।’

বিশিষ্ট সাংবাদিক ও লেখক সোহরাব হাসান বলেন, অতীতে কয়েকবার স্বৈরতন্ত্রের পতন হয়েছে; কিন্তু গণতন্ত্র আসেনি, জনগণেরও মুক্তি হয়নি। এবার সবাইকে জনগণের অধিকার প্রতিষ্ঠায় শেষ পর্যন্ত ঐক্যবদ্ধ থাকতে হবে।

তিনি বলেন, ভদ্রোচিত অনেকগুলো কমিশন হয়েছে। কিন্তু শ্রমজীবী মেহনতিদের অধিকার নিয়ে কোনো কমিশন হয়নি।

সভাপতির বক্তব্যে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, অন্তর্বর্তী সরকারের অগ্রাধিকার কাজ সম্পর্কে অস্পষ্টতার পাশাপাশি সমন্বয়হীনতাও দেখা যাচ্ছে, আত্মবিশ্বাসেরও ঘাটতি পরিলক্ষিত হচ্ছে। অন্তর্বর্তী সরকার যাতে আবার বিশেষ কোনো স্বার্থান্বেষীদের কাছে কোনোভাবে জিম্মি হয়ে না পড়ে, তা নিশ্চিত করতে হবে। প্রশাসনে যে অস্থিরতা চলছে অবিলম্বে তা বন্ধ করতে হবে।

তিনি বলেন, অন্তর্বর্তী সরকারকে নানা উসকানি, অনৈতিক চাপ ও প্রভাব মোকাবিলা করে তার নিরপেক্ষ চরিত্র বজায় রাখতে হবে। সরকার বিতর্কিত হলে পরবর্তী জাতীয় নির্বাচনও প্রশ্নবিদ্ধ হবে। সাইফুল হক আশু গুরুত্বপূর্ণ সংস্কার উদ্যোগের পাশাপাশি যৌক্তিক সময়ের মধ্যে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতি নিতেও সরকারের প্রতি আহ্বান জানান।

তিনি সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়াকে ইতিবাচক পদক্ষেপ হিসেবে দেখে এটাকে পরিস্থিতি সামাল দিতে অ্যান্টিবায়োটিক ব্যবস্থা হিসেবে আখ্যায়িত করেন। বিপ্লবী ওয়ার্কার্স পার্টির এই সাধারণ সম্পাদক আশা করেন, জনআস্থা ফিরিয়ে আনতে সংশ্লিষ্ট সবাই দায়িত্বশীল আচরণ করবেন।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য আকবর খান ও আবু হাসান টিপুর যৌথ সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, জাতীয় মুক্তি কাউন্সিলের সাধারণ সম্পাদক ফয়েজুল হাকিম, এবি পার্টির আহবায়ক এএফএম সোলায়মান চৌধুরী, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ূম, জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব আবু ইউসুফ সেলিম, নাগরিক ঐক্যের সাংগঠনিক সম্পাদক সাকিব আনোয়ার, সোনার বাংলা পার্টির সভাপতি আবদুন নূর, ডেমোক্রেটিক পিপলস পার্টির সাধারণ সম্পাদক হারুন অর রশীদ প্রমুখ নেতারা।

সভায় শোক প্রস্তাব উত্থাপন করেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য বহ্নিশিখা জামালী। সাধারণ সভার শুরুতে এক মিনিট দাঁড়িয়ে গণঅভ্যুত্থানে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির দুই ‘শহীদ’ বদিউজ্জামাল ও আবদুল লতিফসহ হাজারো শহীদের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সিলেটে সমন্বয়ক পরিচয়ে চাঁদাবাজি, আটক ৯

আইন নিজের হাতে তুলে নেওয়া যাবে না : খেলাফত মজলিস

অশ্বিনের শতকে দিন শেষে ম্যাচের নিয়ন্ত্রণ ভারতের হাতে

ঢাবিতে হত্যায় জড়িতদের দ্রুত বিচারের দাবি ছাত্রদলের

দোকান দখল নিয়ে বিএনপির দুপক্ষের সংঘর্ষ, আহত অর্ধশতাধিক

হত্যা মামলায় রিমান্ড শেষে কারাগারে সাবেক মন্ত্রী ফরহাদ

ঢাবিতে তোফাজ্জল হত্যায় নেতৃত্ব দেন ছাত্রলীগ নেতা জালাল

জাবিতে সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু, শনাক্ত ৫

তোফাজ্জলকে হত্যার আগে চাওয়া হয়েছিল ২ লাখ টাকা

সেমিনারে বক্তারা / কওমি সনদের মূল্যায়ন ও বাস্তবায়ন এখনো অধরা

১০

বরগুনায় সাবেক অধ্যক্ষের বিরুদ্ধে দুদকের মামলা

১১

‘পড়াশোনায় ভালো ছিল তোফাজ্জল’

১২

ঢাবির হলে পিটিয়ে হত্যার ঘটনায় ছাত্রলীগ নেতাসহ আটক দুই

১৩

চেন্নাইয়ে পান্ত ও লিটনের মধ্যে কী হয়েছিল?

১৪

ঢাকা ওয়াসার নতুন এমডি ফজলুর রহমান

১৫

পেজার বিস্ফোরণ / কঠোর প্রতিশোধের অঙ্গীকার লেবাননের যোদ্ধাদের

১৬

যাত্রী কল্যাণ সমিতি / আগস্টে সড়কে ঝরেছে ৪৭৬ প্রাণ

১৭

ঢাবির হলে যুবককে পিটিয়ে হত্যা, সারজিসের স্ট্যাটাস

১৮

স্রোতের তীব্রতায় মাতামুহুরী নদীর তীরে ভয়াবহ ভাঙন

১৯

রহস্যজনক কোড রিসিভ হতেই ঘটে পেজার বিস্ফোরণ

২০
X