কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০৪ পিএম
আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০৮ পিএম
অনলাইন সংস্করণ

অন্তর্বর্তী সরকারকে কোনোভাবেই ব্যর্থ হতে দেওয়া যাবে না : তারেক রহমান

সমাবেশে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য দিচ্ছেন তারেক রহমান। ছবি : সংগৃহীত
সমাবেশে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য দিচ্ছেন তারেক রহমান। ছবি : সংগৃহীত

দেশ-বিদেশ থেকে নানা রকমের উসকানিতেও জনগণ অন্তর্বর্তী সরকারকে ব্যর্থ হতে দেবে না। তবে অন্তর্বর্তী সরকার যাতে নিজেরাই নিজেদের ব্যর্থতার কারণ না হয়ে দাঁড়ায় সে ব্যাপারে তাদেরও সতর্ক থাকতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে ঢাকায় বিএনপি আয়োজিত গণসমাবেশে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তারেক রহমান বলেন, দেশের নারী-শিশুসহ সব শ্রেণির জনগণ বিশ্বকে দেখিয়ে দিয়েছে দেশের মানুষ বন্দুকের সামনে বুক পেতে দিতে রাজি তবুও তারা স্বৈরাশাসনকে মেনে নিতে রাজি নয় মন্তব্য করে তারেক রহমান বলেন, গণতান্ত্রিক বাংলাদেশের রাষ্ট্র, রাজনীতি, শাসন-প্রশাসন হওয়ার কথা ছিল গর্ভমেন্ট অব দ্য পিপল, বাই দ্য পিপল, ফর দ্য পিপল। অথচ গত ১৫ বছর বাংলাদেশে মাফিয়া শাসন চালু করা হয়েছিল, দেশে-বিদেশে পলাতক বিনাভোটের সেই সরকারের পরিচয় হয়ে উঠেছিল গর্ভমেন্ট অব দ্য মাফিয়া, বাই দ্য মাফিয়া, ফর দ্য মাফিয়া।

তিনি বলেন, এই মাফিয়াচক্র দেশকে সম্পূর্ণ ভঙ্গুর করে দিয়েছিল। দেশকে আমদানিনির্ভর, ঋণনির্ভর এবং পরনির্ভরশীর রাষ্ট্রে পরিণত করেছিল। মাফিয়া চক্র দেশের ব্যাংকগুলোকে দেউলিয়া করে দিয়েছিল। গত দেড় দশকে দেশ থেকে ১৭ লাখ কোটি টাকারও বেশি পাচার করে দিয়েছিল এরা। পাঁচই আগস্টের পতিত স্বৈরাচারের বেপরোয়া দুর্নীতি আর লুটপাটের কারণে দেশের ঋণ ১০০ বিলিয়ন ডলারের বেশি ছাড়িয়েছে।

মাফিয়া চক্রের প্রধান দেশ ছেড়ে পালিয়ে গেলেও তাদের চক্রটি প্রশাসনে এখনো সক্রিয় মন্তব্য করে তারেক রহমান বলেন, তারা ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। সুতরাং, অন্তর্বর্তী সরকারকে ব্যর্থ হতে দেওয়া যাবে না। জনগণকে তাদের পাশে থেকে সহযোগিতা করতে হবে। কিন্তু, অন্তর্বর্তী সরকারকে জবাবদিহিমূলক থাকতে হবে। অন্তর্বর্তী সরকারকে বেশ কিছু সংস্কারের উদ্যোগ নিতে হবে।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, ভোটার আড়াই কোটি বেড়েছে। কিন্তু তারা কেউ ভোট দিতে পারেননি। বিএনপি বিশ্বাস করে, দেশের অর্ধেক নারী ও তরুণ প্রজন্মকে রেখে দেশ এগিয়ে যেতে পারবে না।

নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, বৈষম্যহীন বাংলাদেশে যাত্রার জন্য আরও কিছু সময় পাড়ি দিতে হবে। এজন্য সন্ত্রাস নয় বরং ধৈর্য ধরতে হবে। ক্ষমতার পরিবর্তন মানে, রাষ্ট্র ও রাজনীতির গুণগত পরিবর্তন। জনগণের সরকার না হওয়া পর্যন্ত সরকারকে সহযোগিতা করতে হবে। অন্তর্বর্তী সরকারের জবাবদিহিতা সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে নিশ্চিত করা হয়। তবে জনগণের রাজনৈতিক ক্ষমতায়ন ছাড়া সংস্কার টেকসই হয় না।

সমাবেশের সভাপতিত্ব করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সমাবেশের সমন্বয় করছেন বিএনপি স্থায়ী কমিটি সদস্য অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন ও বিএনপি যুগ্ম মহাসচিব হাবিবুন্নবী খান সোহেল। সঞ্চালনা করছেন বিএনপির প্রচার সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু ও ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ সদস্য সচিব আমিনুল হক, তানভীর আহমেদ রবিন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পুলিশকে মানবিক বাহিনী রুপে ফেরাতে কাজ চলছে : স্বরাষ্ট্র উপদেষ্টা

ঢাবির হলে পিটিয়ে হত্যা : আজই প্রতিবেদন দাখিলের নির্দেশ

ঢাবিতে হত্যার ঘটনায় সমন্বয়ক বাকেরের স্ট্যাটাস

হাসানের বীরত্বে প্রথম সেশন বাংলাদেশের

নোবিপ্রবির কোটি টাকার প্রকল্পে স্থবিরতা

হবিগঞ্জে মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান

ভারসাম্যহীন যুবককে পিটিয়ে হত্যা, ছাত্রদের বিরুদ্ধে মামলা করবে ঢাবি

মানসিক ভারসাম্য হারানোর আগে ছাত্রলীগ নেতা ছিলেন তোফাজ্জল

ভোলায় সাবেক এমপি মুকুলের বিরুদ্ধে হত্যাচেষ্টা-চাঁদাবাজির মামলা

ফেনীতে নেতাকর্মীদের সামলাতে হিমশিম খাচ্ছে বিএনপি

১০

বুধবার রাতে ঢাবিতে কী ঘটেছিল জানালেন শিক্ষার্থীরা

১১

হাসান মাহমুদে বিধ্বস্ত ভারতের টপ অর্ডার

১২

প্রেম করে মানসিক ভারসাম্য হারান ঢাবিতে নিহত তোফাজ্জল

১৩

ঢাবিতে নিহত তোফাজ্জলের পরিচয় কী

১৪

চেন্নাইয়ে ৪২ বছর আগের স্মৃতি ফেরালেন শান্ত

১৫

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন / নিউইয়র্কে ড. ইউনূস-মোদির বৈঠক হচ্ছে না

১৬

হত্যার আগে ভাত খেতে দেওয়া হয় তোফাজ্জলকে

১৭

ফের ৫ দিনের রিমান্ডে আনিসুল হক ও সালমান

১৮

কর্মস্থলে যোগদান করলেন জবির নবনিযুক্ত উপাচার্য রেজাউল করিম

১৯

ঢাবিতে চোর সন্দেহে যুবককে পিটিয়ে হত্যা

২০
X