মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:১২ পিএম
আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫৬ পিএম
অনলাইন সংস্করণ

শুধু ন্যায়বিচার চাই : গোলাম মোর্ত্তজা

এনডিপির ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা। ছবি : সংগৃহীত
এনডিপির ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা। ছবি : সংগৃহীত

সালাউদ্দিন কাদের চৌধুরীসহ অনেককে মিথ্যা অভিযোগে যুদ্ধাপরাধীর তকমা লাগিয়ে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করেছেন ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা।

তিনি বলেন, বিশেষ করে সালাউদ্দিন কাদের চৌধুরীর হত্যাকাণ্ডের সঙ্গে হাসিনাসহ যারা সরাসরি জড়িত তাদের কাউকে ক্ষমা করার সুযোগ নেই। আইনের আওতায় এনে প্রত্যেককে বিশেষ ট্রাইব্যুনালে বিচারের মুখোমুখি করতে হবে। আমরা অন্তর্বর্তীকালীন সরকারের কাছে কিছুই চাই না, শুধু ন্যায়বিচার চাই।

এনডিপির ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর নয়াপল্টনে বক্স কালভার্ট রোডে দলীয় কার্যালয়ের আনোয়ার জাহিদ মিলনায়তনে এক আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে গোলাম মোর্ত্তজা এসব কথা বলেন।

এনডিপির চেয়ারম্যান বলেন, সালাউদ্দিন কাদের চৌধুরীকে পরিকল্পিতভাবে হাসিনার সরকার ফাঁসি দিয়ে হত্যা করেছে। যেই দোষে তাকে দোষী করা হয়েছে, তিনি সে দোষের সঙ্গে সম্পৃক্তই ছিলেন না। মুক্তিযুদ্ধের সময়কালে তিনি পাকিস্তানে ছিলেন। অথচ যুদ্ধাপরাধীর তকমা লাগিয়ে তাকে হত্যা করা হয়েছে। পাকিস্তানের একজন বিচারপতি সাক্ষী দিতে চেয়েছিলেন, তাকেও আসতে দেওয়া হয়নি। এভাবে বহুজনকে মিথ্যা ও সাজানো মামলা দিয়ে ফাঁসির কাষ্ঠে ঝুলিয়ে হাসিনা সরকার হত্যা করেছে। আমরা সব হত্যাকাণ্ডের বিচার চাই। এনডিপির মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, শহীদ আবু সাঈদ, শহীদ মুগ্ধ এবং সালাউদ্দিন কাদের চৌধুরীসহ যাদের রক্তের বিনিময়ে আমরা দ্বিতীয় স্বাধীনতা অর্জন করেছি- তাদেরকে জাতি সবসময় গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। তিনি বলেন, এখনো আয়নাঘরে এম ইলিয়াস আলী, চৌধুরী আলম, সাজেদুল ইসলাম সুমনসহ যারা রয়েছে তাদের অবিলম্বে পরিবারের কাছে ফিরিয়ে দিতে হবে।

মঞ্জুর হোসেন ঈসা আরও বলেন, আগামী সাত দিনের মধ্যে এনডিপিকে নিবন্ধন দিতে হবে। অন্যথায় নির্বাচন কমিশনের সচিবসহ যারা এখন দায়িত্বে রয়েছেন, তাদের দায় নিতে হবে। কারণ, এনডিপি থেকে সালাউদ্দিন কাদের চৌধুরী বাঘ মার্কা নিয়ে নির্বাচিত হয়েছিলেন। আরপিও অনুযায়ী, কোনো রাজনৈতিক দলের একজন যদি সংসদ সদস্য নির্বাচিত হয়, সে দলকে নিবন্ধন দিতে সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু সেখানেও হাসিনা সরকার এনডিপির সঙ্গে প্রহসন করেছে। তিনি এনডিপির সহকারী মহাসচিব আনিসুজ্জামান খোকনের অকাল মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- এনডিপির প্রেসিডিয়াম সদস্য নাজমুন নাহার মিনতি, অ্যাডভোকেট ফরিদ উদ্দিন ভূইয়া, অনামিকা আজমী, ভাইস চেয়ারম্যান রাজু আহমেদ, আশরাফুজ্জামান, মো. সাইফুল ইসলাম, শাহজাদী আয়েশা সিদ্দিকা, যুগ্ম মহাসচিব হায়াত মাহমুদ, এমজি গোলাম মোস্তফা রাজু, দপ্তর সম্পাদক কামাল হোসেন, সহকারী মহাসচিব মোস্তফা মনির, খন্দকার জাহিদ, আরকে রিপন, ঢাকা মহানগরের সদস্য সচিব আবদুর রহিম জাহিদ প্রমুখ। এনডিপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এর আগে সকালে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

১০০ কোটি টাকা নিয়ে জুলাই শহীদ ফাউন্ডেশনের যাত্রা শুরু

সম্পূর্ণ নিরপেক্ষ তদন্ত চাই : পররাষ্ট্র উপদেষ্টা

সিলেটে প্রধান সড়কে বন্ধ হচ্ছে ব্যাটারিচালিত রিকশা

গণতান্ত্রিক দেশে ছাত্র রাজনীতি অবশ্যই প্রয়োজন, তবে…

ছাত্র রাজনীতি নিষিদ্ধ চান ঢাবির ৮৪ শতাংশ শিক্ষার্থী

খাদ্য সংকট বাড়ছে, মানুষকে হাতির মাংস খাওয়াবে সরকার

খালের জালে আটকা ৮ ফুট লম্বা অজগর উদ্ধার

চবিতে শিক্ষার্থীদের ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা

বাংলাদেশকে ৫ বিলিয়ন ডলার ঋণ দেবে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক

অন্তর্বর্তী সরকারকে কোনোভাবেই ব্যর্থ হতে দেওয়া যাবে না : তারেক রহমান

১০

বিদেশে বিকেএসপির টেবিল টেনিস খেলোয়াড়দের উন্নত প্রশিক্ষণ

১১

২০ হাজার নেতাকর্মী নিয়ে বিএনপির সমাবেশে আজাদ

১২

মেঝেতে পড়ে ছিল চিকিৎসকের লাশ

১৩

মির্জা ফখরুলের নামে ভুয়া ডিও লেটার

১৪

‘কারাবন্দি আ. লীগের ৯ জন ডিভিশন পেয়েছেন’

১৫

খেলাকে জাতীয় শক্তিতে রূপান্তর করে দেশ গড়তে হবে : ক্রীড়া উপদেষ্টা

১৬

নাগরিক প্ল্যাটফর্ম ‘ভয়েস ফর রিফর্ম’-এর আত্মপ্রকাশ

১৭

মানিককাজিতে সেতু ভেঙে দুর্ভোগে ৪ গ্রামের মানুষ

১৮

মানিককে ঢাকায় এনে ফের গ্রেপ্তার

১৯

বন্যার্তদের জন্য বিদ্যানন্দের ‘১ টাকার বাজার’

২০
X