কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪৯ পিএম
আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:২৩ পিএম
অনলাইন সংস্করণ

স্বৈরশাসকের দোসররা মাথাচাড়া দিলে আগের পরিস্থিতিই হবে : রিজভী

ছাত্র-জনতার আন্দোলনে নিহত তিন পরিবারকে আর্থিক সহযোগিতা করেছে আমরা বিএনপি পরিবার। ছবি : সংগৃহীত
ছাত্র-জনতার আন্দোলনে নিহত তিন পরিবারকে আর্থিক সহযোগিতা করেছে আমরা বিএনপি পরিবার। ছবি : সংগৃহীত

স্বৈরশাসকের দোসররা যদি মাথাচাড়া দেয় তাহলে তো আবার সেই পরিস্থিতি তৈরি হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি শিল্পকলা একাডেমির মহাপরিচালক পদে সৈয়দ জামিল আহমেদের নিয়োগ নিয়েও প্রশ্ন তোলেন।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর যাত্রাবাড়ীর মাতুয়াইল এলাকায় ‘আমরা বিএনপি পরিবার’ সেলের পক্ষ থেকে ছাত্র-জনতার আন্দোলনে নিহত তিন পরিবারকে আর্থিক সহযোগিতা তুলে দেন রুহুল কবির রিজভী ও সেলের আহ্বায়ক আতিকুর রহমান রুমন।

শিল্পকলা একাডেমির মহাপরিচালক পদে সৈয়দ জামিল আহমেদের নিয়োগ নিয়ে প্রশ্ন তুলে রুহুল কবির রিজভী বলেন, শিল্পকলা একাডেমির ডিজি বানানো হয়েছে-সৈয়দ জামিল আহমেদকে। এগুলো হচ্ছে কেন? তিনি কিন্তু কয়েকদিন আগে বলেছেন, পালিয়ে থাকা রামেন্দ্র মজুমদার, নাসির উদ্দিন বাচ্চু, এদের নিয়ে আসা দরকার। তারা পালিয়েছে কেন? ওরা আত্মগোপনে আছে কেন? আমরা দেখছি যারা ভদ্র আওয়ামী লীগার লোকেরা তারা তো দিব্যি ঘুরে বেড়াচ্ছে, তারা তো দিব্যি বাজার-হাট করছে, বিভিন্ন জায়গায় যাচ্ছে। এই যে সচিবালয়ে যারা কাজ করেন তারা তো সবাই বিএনপির না। কই তাদের তো কেউ কিছু বলছে না। এরা পালিয়ে যাচ্ছে কেন? কারণ এরা ১৬ বছর ধরে শেখ হাসিনার অন্যায়কে ন্যায্যতা দান করেছেন, এই সমস্ত নাট্যকার, এই সমস্ত সাংস্কৃতিজীবী, এই সমস্ত তথাকথিত বুদ্ধিজীবীরা তারা এই কাজটি করেছেন, করেছেন মুনতাসীর মামুনরা, শাহরিয়ার কবিররা। আপনি সৈয়দ জামিল আহমেদদেরকে নিয়ে কিসের রাষ্ট্র পরিচালনা করবেন?

রিজভী বলেন, অন্তবর্তী সরকারের প্রতি সবার আস্থা আছে। বর্তমান প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস প্রত্যেকের শ্রদ্ধাভাজন মানুষ। কিন্তু ওনাদের দেখতে হবে এই পরাজিত ভয়ংকর স্বৈরশাসকের দোসররা তারা যদি মাথাচাড়া দেয় তাহলে তো আবার সেই পরিস্থিতি তৈরি হবে। রাস্তা থেকে মোটরসাইকেলে তুলে নিয়ে যাবে যাকে পছন্দ হয়, যে মেয়েকে পছন্দ হয়? ক্যাসিনো খুললো কারা একের পর এক? গোটা দেশ সমাজকে কারা ধবংসের দিকে নিয়ে গেছে। একজন ছাত্রলীগ নেতা ২ হাজার কোটি টাকা পাচার করেছে, এদেরকে সম্পর্কে সজাগ থাকতে হবে।

অন্তবর্তী সরকারের উদ্দেশ্য করে রিজভী বলেন, আবার তাদের নিয়ে আসবেন? আবার আপনি শেখ হাসিনাকে ফিরিয়ে আনতে চান। আপনি যদি শেখ হাসিনাকে ফিরিয়ে আনতে চান তাহলে হয়তো আপনাদের সুবিধা হতে পারে। কিন্তু গোটা জাতি চিরদিনের জন্য ক্রীতদাস হয়ে যাবে, বন্দি হয়ে যাবে শেখ হাসিনার কাছে। আর শেখ হাসিনার প্রভু ভারতের কাছে। গোটা জাতিকে তারা উন্মুক্ত একেবারে কারাগারে পরিণত করবে এবং তাদের হাত থেকে আর বের হওয়া যাবে না। সুতরাং এই বিষয়গুলো অন্তবর্তী সরকারকে বুঝতে হবে।

সোমবার (৮ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারিকৃত প্রজ্ঞাপন নাট্য নির্দেশক সৈয়দ জামিল আহমেদকে শিল্পকলা একাডেমির মহাপরিচালক পদে দুই বছরের জন্য নিয়োগ দেয়া হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রতিষ্ঠাতা ছিলেন তিনি। সরকারের পালাবদলের পর শিল্পকলায় লিয়াকত আলী লাকী যুগের অবসানের পর এ দায়িত্বে কে আসছেন তা নিয়ে সাংস্কৃতিক অঙ্গনে আলোচনা থাকার মধ্যে এ নিয়োগ হল। সাত দফায় মেয়াদ বাড়ানোর পর ১৩ বছর এ দায়িত্বে ছিলেন লাকী।

ডিসি নিয়োগ প্রসঙ্গে রিজভী বলেন, আজকে ৩৪ জন ডিসি দিয়েছেন। এই ডিসিদের সবগুলো ছিলো ছাত্রলীগের; ছাত্রলীগের মধ্যে যে ভালো ছেলে নাই তা তো না। কিন্তু অধিকাংশই আপনারা কোটা বৃদ্ধি করে তাদেরকে নিয়েছেন। এটাও মেরিটে আসতে পারতো না। এরা এখন ডিসি হয়ে গেছে। এরা তো গণতন্ত্রের পক্ষে কাজ করবে না। আজকে যে অপরাধ করেছে, আজকে যে আয়না ঘর যারা করেছে, আজকে সাগর-রুনির হত্যাকাণ্ড যারা ধামাচাপা দিয়েছে যারা একের পর এক দুষ্কর্ম করেছে তাদের কোনো প্রশ্রয় দেবেন না।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

ডিএমপির ২ থানায় নতুন ওসিসহ ৭ পুলিশ পরিদর্শকের পদায়ন

১৮ সেপ্টেম্বর : নামাজের সময়সূচি

এমবাপ্পে-এনড্রিকে ভর করে রিয়ালের জয় 

মহাসড়ক অবরোধ করে আহলে সুন্নাত ওয়াল জামাতের বিক্ষোভ

সাবেক সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ গ্রেপ্তার

বড় জয়ে চ্যাম্পিয়ন্স লিগ শুরু মার্তিনেজের ভিলার

শিক্ষায় ৩১ বছরের বৈষম্যের অবসান চান মাউশির কর্মকর্তা-কর্মচারীরা

১২ জেলারসহ ৩৪ কারা কর্মকর্তাকে বদলি

ডিএমপির ৮ কর্মকর্তাকে বদলি

১০

মাজার ভাঙার প্রতিবাদে হরিরামপুরে সমাবেশ

১১

ভারতবিরোধী পোস্ট শেয়ার করায় বিএনপি নেতার ভিসা বাতিল

১২

ফ্যাসিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান মো. শাহজাহানের

১৩

সাড়ে ১০ কেজি স্বর্ণালংকারসহ মিয়ানমারের ২ নাগরিক আটক

১৪

অপহৃত ইউপি চেয়ারম্যানকে উদ্ধার করল সেনাবাহিনী

১৫

আবাসিক হলের শিক্ষার্থী প্রতিনিধিদের সঙ্গে ঢাবি উপাচার্যের মতবিনিময়

১৬

বরিশাল মেট্রোপলিটনে চার থানায় নতুন ওসির যোগদান

১৭

পাবনা-কুষ্টিয়া মহাসড়ক অবরোধ / পদ্মা নদীর ভাঙন রোধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৮

ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু

১৯

‘১০ হাজার বিএনপির নেতাকর্মীকে খুন করেছে আ.লীগ’

২০
X