কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১৪ পিএম
আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪১ পিএম
অনলাইন সংস্করণ
লিয়াজোঁ কমিটির বৈঠক

ভবিষ্যৎ করণীয় ঠিক করছে বিএনপি

বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে বিভিন্ন দলের আলোচনা সভা। ছবি : সংগৃহীত
বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে বিভিন্ন দলের আলোচনা সভা। ছবি : সংগৃহীত

অন্তর্বর্তী সরকারকে সহযোগিতা দেওয়ার পাশাপাশি নিজেদের মধ্যে গড়ে ওঠা ঐক্য সুসংহত করতে গণতান্ত্রিক বাম ঐক্যসহ আরও দুটি রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করেছে বিএনপি।

সোমবার (৯ সেপ্টেম্বর) বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত ঢাকার গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে পর্যায়ক্রমে এসব বৈঠক হয়।

প্রথম বৈঠকটি হয় গণতান্ত্রিক বাম ঐক্যের সঙ্গে; যার নেতৃত্ব দেন জোটের সমন্বয়ক হারুন আল রশিদ খান। এরপর মিয়া মশিউজ্জামানের নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ এবং সর্বশেষে ববি হাজ্জাজের নেতৃত্বে ন্যাশনাল ডেমোক্রেটিক মুভমেন্ট-এনডিএমের সঙ্গে বৈঠক হয়। এই তিনটি বৈঠকে আমীর খসরুর সঙ্গে ছিলেন দলের ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু। এরআগে গত ৬ সেপ্টেম্বর গণফোরাম, বাংলাদেশ পিপলস পার্টি ও ন্যাপ ভাসানীর সঙ্গে বৈঠক করে বিএনপি।

বৈঠকের পর বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, আজকে আমরা যাদের সঙ্গে বৈঠক করেছি তারা আমাদের আন্দোলনের সাথী, আমাদের সবার অনেক সেক্রিফাইস আছে, আমরা জেলে গিয়েছি, আমরা নির্যাতিত হয়েছি সবাই। আমরা সেই সস্পর্কের ধারা অব্যাহত রেখেছি। দেশ দ্বিতীয়বারের মতো স্বাধীন হওয়ার পরে আমরা আবার নিজেদের মধ্যে আলাপ-আলোচনা শুরু করেছি। এই আলোচনার মধ্যে বাংলাদেশের যে স্বপ্ন তা নিয়ে আমরা আলোচনা করেছি। শেখ হাসিনা পলায়ন করার পর থেকে বাংলাদেশের মানুষের মনোজগতে যে নতুন ভাবনা, যে নতুন আকাংখা, যে নতুন প্রত্যাশা সৃষ্টি হয়েছে আমরা যুগপৎ আন্দোলনের থাকা দলগুলো আগামীর নতুন বাংলাদেশ নির্মাণে কী করব তা নিয়ে আলোচনা করেছি।

তিনি বলেন, যেহেতু এখন একটা অন্তর্বতী সরকার আছে তার প্রতি জনগণের আস্থা আছে, আমাদেরও আস্থা ও সমর্থন আছে। আমরা আশাবাদী যে, এই সরকার জনগণের আকাঙ্ক্ষা পূরণ করতে সমর্থ হবে। তাদের সার্বিক সহযোগিতা দেব। রাষ্ট্র সংস্কারের মাধ্যমে ধ্বংসপ্রাপ্ত প্রতিষ্ঠান কীভাবে ফিরিয়ে আনা যায় তা নিয়ে কথা হয়েছে। ৩১ দফা সবাই মিলে করেছি। বাস্তবায়নও একসাথে করবো। জাতীয় সরকার বাস্তবায়নে একসাথে কাজ করব। মৌলিক সংস্কার শেষ করে নির্বাচনের প্রত্যাশা করি। গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে আনার জন্য মানুষ আন্দোলন করেছে। জনগণের কথায় চলবে দেশ।

গণতান্ত্রিক বাম ঐক্যকর্নেল মশিউজ্জামান বলেন, সুষ্ঠুভাবে দেশ পরিচালনার জন্য সরকারকে সহযোগিতা করবো। আগামী নিবাচনের পর কী সংস্কার করতে চাই তা ৩১ দফায় আছে। জাতীয় সরকারের মাধ্যমে এসব বাস্তবায়ন করতে চাই। হারুণ আল রশিদ বলেন, প্রাথমিক বিজয় হয়েছে। অন্তর্বর্তী সরকারের প্রধান কাজ হবে নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা দেওয়া। জাতীয় ঐক্যকে ধরে রেখে জাতীয় সরকার হতে হবে।

ববি হাজ্জাজ বলেন, আগে সরকার পতনের বৈঠক ছিল, এবার আন্দোলনের সুফল জনগণের কাছে পৌঁছানোর বৈঠক ছিল। নতুন গণতন্ত্র মানুষের হাতে তুলে দিতে হবে। ৩১ দফার মাধ্যমে রাষ্ট্র সংস্কার রয়েছে। সবাই মিলে ৩১ দফা বাস্তবায়নে কাজ করবো। নতুন সংস্কারের দরকার হলেও একসাথে কাজ করবো। সবাইকে ঐক্যবদ্ধ থেকে কাজ করতে হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১০

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১১

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১২

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৩

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৪

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৫

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৬

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

১৭

সন্তানকে পানিতে চুবিয়ে হত্যার অভিযোগ, সৎ মা আটক

১৮

বাকৃবিতে জৈব বর্জ্যের বিকল্প শিল্পায়ন বিষয়ে আলোচনা সভা

১৯

তিন বিভাগে বৃষ্টির আভাস

২০
X