মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
কালবেলা ডেস্ক
প্রকাশ : ৩১ জুলাই ২০২৩, ১০:৩৩ পিএম
আপডেট : ৩১ জুলাই ২০২৩, ১০:৩৮ পিএম
অনলাইন সংস্করণ

অনুমতি না পেলেও ঢাকায় সমাবেশ করবে জামায়াত

পুরোনো ছবি
পুরোনো ছবি

চলমান সরকারবিরোধী আন্দোলনে এককভাবেই মাঠে থাকছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহাল, আলেম ওলামা ও জামায়াতে আমিরের মুক্তি এবং সরকারের পদত্যাগ দাবিতে মঙ্গলবার (১ আগস্ট) ঢাকায় সমাবেশকে ঘিরে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে ঢাকা মহানগরী উত্তর ও দক্ষিণ জামায়াত। এখনো ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) থেকে সমাবেশের অনুমোদন পায়নি দলটি।

এদিকে সমাবেশের অনুমতির বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক জানিয়েছেন, এখনো অনুমতির বিষয়ে চিন্তা করা হয়নি। বায়তুল মোকাররম উত্তর গেটে উন্মুক্ত জায়গায় আগামীকাল কোনো সভা সমাবেশ করার অনুমতি দেওয়া হবে না জামায়াতকে। তবে ইনডোর স্পেসে অনুমতির ব্যাপারে আলোচনা হচ্ছে।

এদিকে জামায়াতের নীতি-নির্ধারণী ফোরাম বলছে, সমাবেশের বিষয়ে অবহিত করেছেন তারা। অনুমতি কোনো বিষয় নাই, অনুমতি চাওয়া হয়নি। তারা যে কোনো মূল্যে সমাবেশ করবে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর দক্ষিণ জামায়াতে ইসলামের সেক্রেটারি শফিকুল ইসলাম মাসুদ বলেন, আমরা অনুমতির জন্য সরকারের কাছে আবেদন করিনি। আমরা সমাবেশ করব এজন্য সরকারকে অবহিত করেছি। আমরা প্রশাসনের সহযোগিতা চেয়েছি অনুমতি নয়। সবার সমাবেশ করা এটা রাজনৈতিক দলের অধিকার। নাগরিক হিসেবে তাদের সহযোগিতা পাওয়াটা ও আমাদের অধিকার।

আরও পড়ুন : বৈঠকে ইউরোপীয় ইউনিয়নকে কী বলেছে জামায়াত?

অনুমতির ব্যাপারে ডিএমপির মতিঝিল বিভাগের উপ-কমিশনার (ডিসি) হায়াতুল ইসলাম খানের কাছে জানতে চাইলে তিনি বলেন, এখন পর্যন্ত ‘না’। ওপেন কিংবা ইনডোর এখনও অনুমতি দেওয়া হয়নি জামায়াতকে।

এদিকে, সোমবার (৩১ জুলাই) দুপুরে রাজধানীর একটি মিলনায়তনে সমাবেশ বাস্তবায়ন উপলক্ষে সংবাদ সম্মেলন করেছে দলটি।

ঢাকা মহানগর দক্ষিণ জামায়াতের আমির নূরুল ইসলাম বুলবুল সংবাদ সম্মেলনে বলেন, মঙ্গলবার (১ আগস্ট) দুপুর ২টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেটে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরীর (উত্তর ও দক্ষিণ) উদ্যোগে শান্তিপূর্ণ সমাবেশ অনুষ্ঠিত হবে ইনশাআল্লাহ। ইতোমধ্যে আমরা সমাবেশ বাস্তবায়নে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছি। জনগণের ভোটের অধিকার, ভাতের অধিকার প্রতিষ্ঠায় শান্তিপূর্ণ সমাবেশে রাজধানীর সব শ্রেণিপেশা, ধর্ম-বর্ণ নির্বিশেষে দলে দলে যোগ দিন। আমরা আশা করছি, নগরবাসীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এটি একটি ঐতিহাসিক সমাবেশে পরিণত হবে।

উল্লেখ্য, গত ২৪ জুলাই জামায়াতের ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মুজিবুর রহমান তিন দফা দাবি আদায়ে কর্মসূচি ঘোষণা করেন। গত ২৮ জুলাই সারা দেশের মহানগরীগুলোতে বিক্ষোভ মিছিল করেছে দলটি। এরপর গত ৩০ জুলাই জেলা শহরগুলোতে একই দাবিতে মিছিল ও সমাবেশ করেছে দলটি।

এর আগে, গত ১০ জুন ঢাকায় এক দশকের বেশি সময় পর সমাবেশ করেছে জামায়াতে ইসলামী বাংলাদেশ, যেখানে তাদের নিবন্ধন ফিরিয়ে দেওয়ার দাবি করা হয়েছে। সেই সঙ্গে দলের তিন দফা দাবি তুলে ধরা হয়।

২০১৩ সালের পহেলা আগস্ট জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল ও অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট। ২০১৮ সালের ৮ ডিসেম্বর দলটির নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করা হয়। নিবন্ধন না থাকায় সর্বশেষ জাতীয় নির্বাচনে অংশ নিতে পারেনি দলটি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১০

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১১

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১২

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৩

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৪

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৫

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৬

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৭

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৮

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৯

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

২০
X