কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৯ আগস্ট ২০২৪, ০৪:৫৫ পিএম
আপডেট : ২৯ আগস্ট ২০২৪, ০৬:১৮ পিএম
অনলাইন সংস্করণ

গণফোরামের ঐক্যবদ্ধ হওয়ার ঘোষণা

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

নানা কারণে বিভক্তির চার বছর পরে দলের দুই গ্রুপ ঐক্যবদ্ধ হওয়া ঘোষণা দিয়েছে গণফোরাম।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম হলে এক যৌথ ঘোষণাপত্রে গণফোরাম একাংশের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরী একথা জানান।

তিনি বলেন, আমরা দ্রুততম সময়ে ঐক্যবদ্ধ ‘গণফোরাম’-এর জাতীয় কাউন্সিল অনুষ্ঠান করব।

৩১ বছরের ধারাবাহিকতায় গণফোরামের সব পর্যায়ের নেতাকর্মী সংগঠক ও সমর্থকদের পক্ষ থেকে আমরা আজকে এই শুভদিনে আমাদের প্রতিষ্ঠাতা সভাপতি ড. কামাল হোসেনের উপস্থিতিতে গণফোরাম ঐক্যবদ্ধভাবে সকল স্তরে রাজনৈতিক, সাংগঠনিক ও সামাজিক কার্যক্রম অব্যাহত রাখার অঙ্গীকার ও প্রতিশ্রুতি ব্যক্ত করছি।

জাতীয় প্রেস ক্লাবে ‘গণফোরাম’ ব্যানারে দলটির ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন গণফোরামের প্রতিষ্ঠাতা ড. কামাল হোসেন, মোস্তফা মহসীন মন্টু, অ্যাডভোকেট এসএম আলতাফ হোসেন, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, মো. মিজানুর রহমান।

আলোচনা সভায় ড. কামাল হোসেন বলেন, ছাত্র-জনতার গণআন্দোলনের মধ্য দিয়ে দেশে গণতন্ত্র ও ন্যায় বিচার প্রতিষ্ঠার এক নতুন সুযোগ তৈরি হয়েছে। দেশের জনগন স্বপ্ন দেখছে এক স্বাধীন ও বৈষম্যমুক্ত নতুন বাংলাদেশের।

কোনো অশুভ শক্তি বা ষড়যন্ত্র যেন এই রক্তস্নাত বিজয় ও মহান মুক্তিযুদ্ধের স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে বাধা সৃষ্টি করতে না পারে সেদিকে সজাগ থাকতে হবে গুরুত্বারোপ করে ড. কামাল হোসেন বলেন, এ অর্জনকে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে হবে। আমি আশা করি গণফোরামের নেতাকর্মীরা সকল বিভেদ ভুলে গিয়ে ঐক্যবদ্ধভাবে এ প্রতিষ্ঠাবার্ষিকী পালনের মধ্য দিয়ে নতুন করে যাত্রা শুরু করবে।

ছাত্র-জনতার বৈষম্যবিরোধী আন্দোলনে বিগত ১৫ বছর ধরে ফ্যাসিস্ট সরকারের বন্দিদশা থেকে জনগন নতুন করে মুক্তিলাভ করে উল্লেখ করেন ড. কামাল হোসেন সংগ্রামী ছাত্র-জনতাকে অভিবাদন জানিয়ে বলেন, ছাত্র-জনতা আবারও প্রমাণ করেছে এই দেশ স্বৈরশাসকের নয়, এই দেশ জনগনের।

গণফোরামের প্রতিষ্ঠাতা ড. কামাল হোসেন আরও বলেন, মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীনতার মূল লক্ষ্য ছিলো গণতন্ত্র, ন্যায় বিচার, মানবাধিকার প্রতিষ্ঠা ও শোষণমুক্ত সমাজ গড়ে তোলা। কিন্তু রাজনৈতিক দলগুলোর মধ্যে পারস্পরিক দ্বন্দ্ব, সংঘাত ও অবিশ্বাস মুক্তিযুদ্ধের অর্জনকে বিপন্ন করে তুলেছে এবং বিরোধী দলগুলোর ওপর বিগত সরকারের সীমাহীন দমনপীড়নের ফলে দেশ আজ চরম সংকটে পতিত হয়েছে। ফলে বিদেশি রাষ্ট্রগুলো আমাদের গণতন্ত্র ও নির্বাচন নিয়ে প্রশ্ন উত্থাপন করার সুযোগ পেয়েছে। যে কারণে জাতি হিসেবে আমরা লজ্জিত হয়েছি।

উল্লেখ্য, আওয়ামী লীগ থেকে বেরিয়ে ড. কামাল হোসেন এবং বাংলাদেশের কমিউনিস্ট পার্টি থেকে বেরিয়ে আসা সাইফুদ্দিন আহমেদ মানিকের নেতৃত্বে ১৯৯৩ সালের ২৯ আগস্টে প্রতিষ্ঠা হয় গণফোরাম। সাইফুদ্দিন আহমেদ মানিকের মৃত্যুর পর সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু।

এদিকে প্রতিষ্ঠার পর থেকেই কামাল হোসেনের বিভিন্ন কর্মকাণ্ড ও নানা সিদ্ধান্তের ফলে খুব বেশিদিন কেউই থাকতে পারেননি দলটিতে। প্রতিষ্ঠাকালীন অনেক সদস্যই বহু আগে সংগঠন ছেড়েছেন আবার যোগ দিয়েছে অনেকে।

এর মধ্যে বড় ঘটনাটি ঘটে ২০২০ সালে করোনা মহামারির মধ্যে সেপ্টেম্বর ২৭ জাতীয় প্রেসক্লাবে বর্ধিত সভা করে আনুষ্ঠানিকভাবে ভেঙে দুই ভাগ হয়ে যায় দলটি। এরপর এক করতে কয়েক দফা উদ্যোগেও নেয়া হয়েছিল কিন্তু বাস্তায়ন হয়নি সেই উদ্যোগ। তবে সবকিছু ছাপিয়ে এবার ঐক্যবদ্ধভাবে যাত্রা শুরু করেছে গণফোরামের দুই অংশ।

গণফোরামের বিভক্তির পর একাংশের নেতৃত্বে দেন ড. কামাল হোসেন। ড. রেজা কিবরিয়াকে কেন্দ্র করে দল ভাগ হলেও শেষ পর্যন্ত তিনিও গণফোরামে থাকেননি, যোগ দিয়েছিলেন গণঅধিকার পরিষদে সেখান থেকেও পরে দল ছাড়েন তিনি।

গতবছরের ২৭ অক্টোবর জাতীয় প্রেস ক্লাবে বিশেষ কাউন্সিলে কামাল হোসেনকে ইমেরিটাস সভাপতি করে নতুন নেতৃত্ব নির্বাচন করা হয় যার সভাপতি হিসেবে মফিজুল ইসলাম খান ও সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান দায়িত্ব পান।

গণফোরামের আরেক অংশের নেতৃত্বে দেন মোস্তফা মহসীন মন্টু। এই অংশে অধ্যাপক আবু সাইয়িদ, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী প্রমূখ প্রতিষ্ঠাতা সদস্যরা ছিলেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বৃষ্টির আভাস, তাপমাত্রা কি কমবে?

হামজাকে নিয়ে সুখবরের অপেক্ষায় বাফুফে

কিশোরগঞ্জে ত্রিমুখী সংঘর্ষে প্রাণ গেল যুবকের

৫৬ বছর ধরে চলা দ্বন্দ্বে নিহত ১৪

সমুদ্রসৈকতে ‘নারীকে’ হেনস্তা

ছাত্রশিবিরের নামে অপপ্রচারের বিরুদ্ধে সতর্কতা 

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে জ্যোতি গ্রেপ্তার

ম্যানসিটির শাস্তি দেখতে চায় প্রতিদ্বন্দ্বীরা: গার্দিওলা

বৃষ্টির দিনে কতটা অস্বাস্থ্যকর ঢাকার বাতাস?

ভারত সিরিজে ধারাভাষ্য কক্ষে থাকছেন তামিম ইকবাল

১০

ইটাকুমারী জমিদার বাড়িকে স্বরূপে ফেরালেন তরুণরা

১১

সীতাকুণ্ডে বিস্ফোরণের ঘটনায় আরও দুজনের মৃত্যু

১২

বন্যায় ব্রাহ্মণপাড়ায় সড়কে ৮৫ কোটি টাকার ক্ষতি

১৩

শোয়েব মালিকের বিরুদ্ধে আবারও ম্যাচ পাতানোর অভিযোগ

১৪

চুয়াডাঙ্গায় সড়কে ঝরল শিক্ষার্থীর প্রাণ

১৫

আজ তদন্তে নামছে জাতিসংঘের ‘ফ্যাক্ট ফাইন্ডিং দল’

১৬

ডোনাল্ড লুকে ছাড়াই ঢাকায় মার্কিন প্রতিনিধি দল

১৭

কথিত কবিরাজি চিকিৎসকের আস্তানায় হামলা-অগ্নিসংযোগ

১৮

৩০ পেরিয়ে মা হওয়া ঝুঁকিপূর্ণ, জেনে নিন চ্যালেঞ্জ

১৯

মাছের খামার থেকে কলেজছাত্রের লাশ উদ্ধার

২০
X