কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৭ আগস্ট ২০২৪, ০৮:১০ পিএম
অনলাইন সংস্করণ

শেখ হাসিনার বিরুদ্ধে আরও চারটি হত্যা মামলা

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : সংগৃহীত
সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : সংগৃহীত

সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার বিরুদ্ধে আরও চারটি হত্যা মামলা হয়েছে।

মঙ্গলবার (২৭ আগস্ট) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এসব মামলা হয়েছে। আদালত শুনানি শেষে ঢাকার মহানগরের চারটি থানাকে এজাহার হিসেবে মামলার আবেদন গ্রহণ করতে নির্দেশ দেন।

এর মধ্যে রাজধানীর মিরপুর-১০ নম্বরে মিরপুরের এইচএসসি দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মো. নাহিদুল ইসলাম নিহতের মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানা এবং ছেলে সজীব ওয়াজেদ জয়সহ ৪১ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. মেহেদী হাসানের আদালতে নাহিদুলের ভাই মো. সবুজ এ আবেদন করেন। আদালত মামলার জবানবন্দি গ্রহণ করে অভিযোগটি মিরপুর থানা পুলিশকে এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দেন।

এ মামলার অপর আসামিদের মধ্যে রয়েছেন- ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, শেখ ফজলে নূর তাপস, তার ভাই শেখ ফজলে শামস পরশ, ইলিয়াস উদ্দিন মোল্লা, মাইনুল ইসলাম খান নিখিল, সাদ্দাম হোসেন, শেখ ওয়ালী আসিফ ইনান, রিয়াজ মাহমুদ, চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, হাবিবুর রহমান, হারুন অর রশীদ, বিপ্লব কুমার।

শেখ হাসিনা-শামীম ওসমানসহ ৪১ জনের নামে হত্যা মামলা : যাত্রাবাড়ীর কাজলায় গুলিতে ঠিকানা পরিবহনের হেলপার দুলাল ওরফে সেলিম নিহতের মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৪১ জনের নামে হত্যা মামলা দায়ের করা হয়েছে। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাদ্দাম হোসেনের আদালতে দুলালের ভাই মোস্তফা কামাল এ মামলা করেন। আদালত মামলার জবানবন্দি গ্রহণ করে অভিযোগটি যাত্রাবাড়ী থানা পুলিশকে এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দেন।

এ মামলার অপর আসামিদের মধ্যে রয়েছেন- ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, রমেশ চন্দ্র সেন, শামীম ওসমান, তার ছেলে অয়ন ওসমান, আসাদুজ্জামান নুর, মশিউর রহমান মোল্লা সজল, সাদ্দাম হোসেন শেখ ওয়ালী আসিফ ইনান, সজল কুন্ড।

শেখ হাসিনাসহ ১১৪ জনের বিরুদ্ধে দুই হত্যা মামলা : রাজধানীর ডেমরার সানারপাড়ে মিরাজ হোসেন ও মোহাম্মদপুরের বছিলায় বুড়িগঙ্গা ফিলিং স্টেশনের মেশিন অপারেটর মনসুর মিয়া নিহতের ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১১৪ জনের বিরুদ্ধে দুটি হত্যা মামলা করা হয়েছে। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বেলাল হোসেনের আদালতে মিরাজ হোসেনকে হত্যার অভিযোগে ৯২ জনকে আসামি করে খোরশেদ আলম মিয়া মামলাটি দায়ের করেন। আদালত ডেমরা থানা পুলিশকে অভিযোগটি এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দেন।

এছাড়া ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরীর আদালতে মনসুর মিয়া নিহতের ঘটনায় ২২ জনকে আসামি করে তার ভাই আয়নাল হক মামলাটি করেন। আদালত এই অভিযোগটি মোহাম্মদপুর থানা পুলিশকে এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দেন। দুই মামলায় প্রধান আসামি করা হয়েছে শেখ হাসিনাকে।

এ মামলায় উল্লেখযোগ্য অপর আসামিদের মধ্যে রয়েছেন- ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, আনিসুল হক, তাজুল ইসলাম, জাহাঙ্গীর কবির নানক, হাসান মাহমুদ, মোহাম্মদ আলী আরাফাত, সালমান এফ রহমান, চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

জবির সাবেক প্রক্টরসহ ছাত্রলীগের ৩৬ জনের বিরুদ্ধে মামলা

শুক্রবারও চলবে মেট্রোরেল

‘এক দেশ এক ভোট’ ভারতের মন্ত্রিসভায় অনুমোদন

বাসচালকের সহকারীকে হত্যা, পাঁচজনের যাবজ্জীবন

চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ নির্ধারণের প্রস্তাব

ইন্দোনেশিয়ায় পুনরায় অন-অ্যারাইভাল ভিসা চালুতে জোর বাংলাদেশের

বিশ্বে প্রতি বছর অনিরাপদ খাদ্য খেয়ে মৃত্যুবরণ করে ৪ কোটি

সাবেক দুই অধিনায়ককে নিয়ে ভিন্ন চিন্তা বিসিবির

স্থগিত থাকবে পঞ্চবার্ষিক পরিকল্পনা : পরিকল্পনা উপদেষ্টা

গাছ লাগানোর বিষয়টি আত্মায় ধারণ করা উচিত : বন উপদেষ্টা 

১০

সংবিধান সংস্কার কমিশন / শাহদীন মালিক বাদ, দায়িত্ব নিচ্ছেন অধ্যাপক আলী রীয়াজ

১১

বিসিএসআইআর’র নতুন চেয়ারম্যান ড. সামিনা আহমেদ

১২

অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের দায়ে আটক ২

১৩

রেলস্টেশনে পড়ে ছিল নির্মাণশ্রমিকের লাশ 

১৪

অন্তর্বর্তী সরকারের প্রথম একনেকে ৪ প্রকল্প অনুমোদন

১৫

‘আপা, আপা’ বলা সেই তানভীরের বিরুদ্ধে ব্যবস্থা নিল আ.লীগ

১৬

পেজার বিস্ফোরণে চোখ হারালেন ইরানি রাষ্ট্রদূত

১৭

কিউবায় খাদ্যসংকট, ছোট করা হলো রেশনের রুটি

১৮

বেশি দামে সার বিক্রি করায় ডিলারকে জরিমানা

১৯

ডিপ ফ্রিজে পাওয়া গেল ৪ শিশুর মরদেহ

২০
X