কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৬ আগস্ট ২০২৪, ১০:১৭ পিএম
আপডেট : ২৬ আগস্ট ২০২৪, ১০:১৮ পিএম
অনলাইন সংস্করণ

শিক্ষার্থীদের ওপর হামলাকারী আনসারদের শাস্তি দিতে হবে : ড্যাব

ড্যাবের লোগো। ছবি : সংগৃহীত
ড্যাবের লোগো। ছবি : সংগৃহীত

বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের ওপর আনসার বাহিনী কর্তৃক বর্বরোচিত হামলা, কাপুরুষোচিত গুলি ও মারধরের ঘটনায় বেশ কয়েকজন আহত হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশনস অব বাংলাদেশ (ড্যাব)।

সোমবার (২৬ আগস্ট) ড্যাবের সভাপতি অধ্যাপক ডা. হারুন আল রশীদ ও মহাসচিব ডা. মো. আব্দুস সালাম এক যৌথ বিবৃতিতে এ হামলার ঘটনায় জড়িত আনসার বাহিনীর সদস্যদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা, আহত শিক্ষার্থী ও সাংবাদিকদের সুচিকিৎসার ব্যবস্থা করার জন্য সরকারের কাছে আহ্বান জানান।

বিবৃতিতে ড্যাব নেতৃদ্বয় বলেন, গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের জোয়ারে পদত্যাগ করে দেশ ছেড়েছেন ছাত্র-জনতা হত্যাকারী শেখ হাসিনা। শুধু স্বৈরাচারী হাসিনাই নয়, পালিয়েছেন অসংখ্য সাধারণ মানুষের ওপর নিপীড়নকারী, অত্যাচারী হাসিনার নেতাকর্মীরা। হাসিনা পালিয়ে যাওয়ার পর অস্থিতিশীল বাংলাদেশে ছাত্র-জনতার সমর্থনে বাংলাদেশের উজ্জ্বল নক্ষত্র ও সারা বিশ্বের গৌরব, শান্তিতে নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত হয় অন্তর্বর্তী সরকার। দেশের এই সংকটকালে সর্বস্তরের মানুষ এই অন্তর্বর্তী সরকারকে সহায়তা করছেন। কিন্তু স্বৈরাচারী হাসিনার গড়ে যাওয়া ফ্যাসিবাদী প্রশাসনের বহু কর্মকর্তা এখনো স্বপদে বহাল রয়েছে। প্রশাসনে থাকা পলাতক হাসিনার দোসররা বাংলাদেশের দ্বিতীয় স্বাধীনতাকে নস্যাৎ করার অপচেষ্টায় এখনো সক্রিয়। গতকাল আনসার বাহিনী কর্তৃক সাধারণ শিক্ষার্থীদের হামলার ঘটনায় সেটি প্রমাণিত হয়েছে।

তারা আরও বলেন, যে কোনো দাবি আদায়ের আন্দোলনের একটি শান্তিপূর্ণ পদ্ধতি আছে। অরাজকতা করলে হিতে বিপরীত হয়ে থাকে। যে কেউ তার দাবি দাওয়া, ন্যায্য অধিকারের কথা বলার স্বাধীনতা আছে। গতকাল আনসার সদস্যরা শিক্ষার্থীদের উপর যেভাবে হামলা করেছে তা কোনোভাবেই দাবি আদায়ের আন্দোলন বলা যায় না, এটা বরং সন্ত্রাসী কর্মকাণ্ড। তাদের ন্যায্য দাবি দাওয়া মেনে নেওয়ার পরও তারা সচিবালয় অবরুদ্ধ করে রাখে। এতে স্পষ্ট যে, এখানে তাদের দুরভিসন্ধি আছে, তারা হাসিনার ষড়যন্ত্র বাস্তবায়নে মাঠে নেমেছে। দেশের প্রধান সরকারি দপ্তর সচিবালয় অবরুদ্ধ করে রাখার সাহস তাদের কি করে হয়? আনসার সদস্যরা দেশের এই দূর্যোগপূর্ণ সময়ে দেশকে অস্থিতিশীল করার পায়তারা করছেন বলে মনে করেন ড্যাবের নেতারা।

নেতৃদ্বয় হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, বাংলাদেশের সাধারণ ছাত্র-জনতা স্বৈরাচারের অশুভ এজেন্ডা বাস্তবায়নে মাঠে নামা দুষ্কৃতকারীদের রুখে দিবে। আজকের বাংলাদেশ ঐক্যবদ্ধ বাংলাদেশ। বন্যা সহ অন্যান্য যেকোনো দুর্যোগ বা মনুষ্য যে কোনো সংকট মোকাবিলায় এখন যেভাবে দেশের মানুষ কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে তা ইতিহাসে বিরল। এমন ঐক্যবদ্ধ ও সুশৃঙ্খল বাংলাদেশ কেউ আগে কখনো দেখেনি।

তারা আরও বলেন, সুতরাং অন্তর্বর্তী সরকারের উচিত হবে যারা পালিয়ে যাওয়া খুনি হাসিনার ষড়যন্ত্র বাস্তবায়নে কাজ করছে, প্রশাসন থেকে তাদেরকে সরিয়ে দক্ষ, অভিজ্ঞ ও যোগ্যদের পদায়ন করা। তা না হলে গতকাল যেভাবে আনসার সদস্যরা বুট দিয়ে লাথি মেরে শিক্ষার্থীদের শরীর থেতলে দিয়েছিল সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটতে পারে। এই রকম অপ্রীতিকর ঘটনা রোধে এখনই কার্যকর পদক্ষেপ নিয়ে শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের চিহ্নিত করে আইনের আওতায় এনে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানিয়েছেন ড্যাব এর নেতারা। যাতে করে দেশবিরোধী ষড়যন্ত্র করার দুঃসাহস আর কারও না হয়। আমরা শান্তিপ্রিয়, সব সম্প্রদায়ের জন্য অভয়ারণ্য, স্থিতিশীল বাংলাদেশ চাই।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বৃহস্পতিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

সমাজ ও রাষ্ট্রের শত্রুরা ওত পেতে আছে

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

১০

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

১১

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১২

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১৩

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১৪

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৫

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৬

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৭

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৮

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

১৯

সন্তানকে পানিতে চুবিয়ে হত্যার অভিযোগ, সৎ মা আটক

২০
X