ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ২৬ আগস্ট ২০২৪, ০৯:১৩ পিএম
আপডেট : ২৭ আগস্ট ২০২৪, ১০:০৬ এএম
অনলাইন সংস্করণ

জনস্বার্থ বিষয়ক নীতিনির্ধারণে সহযোগিতায় নাগরিক কমিটি গঠন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নাগরিক কমিটি গঠন উপলক্ষে উপস্থিত সদস্যরা। ছবি : কালবেলা
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নাগরিক কমিটি গঠন উপলক্ষে উপস্থিত সদস্যরা। ছবি : কালবেলা

জনগণকে সংগঠিত করে রাখা, গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে গঠিত সরকারের সঙ্গে সহযোগিতা এবং তাদের জবাবদিহিতার আওতায় আনা, তদুপরি জনস্বার্থের পক্ষে নীতিনির্ধারণে সহযোগিতার লক্ষ্যে একটি নাগরিক কমিটি গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংশ্লিষ্টরা জানিয়েছে, এই কমিটি গণঅভ্যুত্থানের আকাঙ্ক্ষা ধারণ করে জনগণকে ঐক্যবদ্ধ করে রাষ্ট্রের জরুরি সংস্কার ও পুনর্গঠন নিশ্চিত করবে।

গত শুক্রবার (২৩ আগস্ট) নাগরিক দায়িত্বের জায়গা থেকে একটি সভা করেন ৩৫ জন বিশিষ্ট নাগরিক। সবার মতামতের প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেন তারা।

গঠিতব্য এই কমিটি ৫টি বিষয়কে গুরুত্ব দিয়ে কাজ করবে। সেগুলো হলো- গণঅভ্যুত্থানের শহিদ ও আহতদের গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে বাঁচিয়ে রাখা; মহানগর, জেলা, উপজেলা পর্যন্ত কমিটির বিস্তৃতি সাধনের জন্য কাজ করা; দেশের সর্বস্তরের সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় নেতৃত্বকে সমন্বিত উপায়ে সংহত করা; গণঅভ্যুত্থানের অভিপ্রায় অনুযায়ী রাষ্ট্রীয় নীতিনির্ধারণের জায়গায় পর্যালোচনা ও প্রস্তাবনা তৈরির কাজ করা এবং গণপরিষদ গঠন করে নতুন সংবিধান তৈরির জন্য গণআলোচনার আয়োজন করা।

সভার আয়োজকরা বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বে দেশের সর্বস্তরের জনগণের অংশগ্রহণে ফ্যাসিস্ট রেজিমের বিরুদ্ধে একটি গণঅভ্যুত্থান সংঘটিত হয়েছে। সহস্রাধিক শহীদ ও আহত ছাত্র-জনতার ত্যাগের বিনিময়ে আমরা মুক্ত হয়েছি। গণঅভ্যুত্থান এর ভেতর দিয়ে জনগণের একটি সরকার প্রতিষ্ঠিত হয়েছে। কিন্তু, গণঅভ্যুত্থানের ঘোষিত লক্ষ্য - ফ্যাসিবাদী ব্যবস্থার বিলোপ এবং নতুন রাজনৈতিক ব্যবস্থা গঠন এখনো দীর্ঘ রাজনৈতিক ও নীতিনির্ধারণের লড়াই দাবি করে। এখনো রাষ্ট্রব্যবস্থা এবং শাসনকাঠামোর বিভিন্ন অংশে ফ্যাসিবাদের দোসররা নানারূপে বিরাজ করছে। ফ্যাসিবাদী ব্যবস্থার কুফল এখনো জনগণ প্রত্যক্ষ করছেন। অন্যদিকে, নতুন রাজনৈতিক বন্দোবস্তের পূর্বশর্ত হিসেবে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের পুনর্গঠন, জনস্বার্থের প্রতি সংবেদনশীল নীতিনির্ধারণ, তদুপরি গণহত্যাকারীদের যথাযথ বিচারের ক্ষেত্রেও অগ্রগতির অভাব রয়েছে।

তারা আরও বলেন, গণঅভ্যুত্থানের ভেতর দিয়ে আমরা নতুন রাজনৈতিক ভাষা ও জনগোষ্ঠীর সম্ভাবনা অর্জন করেছি। সে সম্ভাবনাকে বাস্তবে রূপান্তরের জন্যও আমাদের কাজ করে যেতে হবে। যাতে নবগঠিত এ রাজনৈতিক জনগোষ্ঠীর মাধ্যমে নতুন বাংলাদেশ গড়ে তোলা সম্ভব হয়। ফলে, জনগণকে সংগঠিত করে রাখা, গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে গঠিত সরকারের সঙ্গে সহযোগিতা এবং তাদের জবাবদিহিতার আওতায় আনা, তদুপরি জনস্বার্থের পক্ষে নীতিনির্ধারণে সহযোগিতার লক্ষ্যে আমরা নাগরিক দায়িত্বের জায়গা থেকে গত ২৩ আগস্ট একটি সভায় বসেছিলাম।

সভায় উপস্থিত ছিলেন আসাদুজ্জামান (গবেষক), মামুন আব্দুল্লাহি (গবেষক), এরশাদুল বারী খন্দকার (আইনজীবী), সৈয়দ হাসান ইমতিয়াজ (গবেষক), মনিকা ইয়াসমিন (এক্টিভিস্ট), ফয়সাল মাহমুদ শান্ত (শিক্ষক ও এক্টিভিস্ট), সারোয়ার তুষার (গবেষক ও লেখক), আতাউল্লাহ (সংগঠক), আলাউদ্দীন মোহাম্মদ (শিক্ষক, গবেষক ও সংগঠক), আসিফ ত্বাসীন (সাংবাদিক), জাইমা ইসলাম (সাংবাদিক), মুশফিক উস সালেহীন (এক্টিভিস্ট), সামান্তা শারমিন (ভাস্কর), শ্রবণা শফিক দীপ্তি (নৃবিজ্ঞানী এবং গবেষক), সানজিদা ইসলাম তুলি (সংগঠক), এ. এস. এম সুজা উদ্দিন (সাংবাদিক ও নীতি বিশ্লেষক), তুহিন খান (লেখক), নাহিদা সারোয়ার নিভা (সংগঠক), আব্দুল্লাহ আল আমিন (আইনজীবী), মু. নিজাম উদ্দিন (চিন্তক ও সংগঠক), সায়ক চাকমা (আইনজীবী ও এক্টিভিস্ট), নুসরাত জাহান কেয়া (চার্টাড একাউন্টেন্ট স্টুডেন্ট), সৈয়দ তানভির মুত্তাকি (বেসরকারী চাকুরিজীবী), সাইয়েদ আবদুল্লাহ (ইন্ডিপেনডেন্ট জার্নালিস্ট এন্ড একটিভিস্ট), মুহাম্মাদ মিরাজ মিয়া (রাজনীতি বিশেষজ্ঞ), মুতাসিম বিল্লাহ (ইয়ুথ একটিভিস্ট এবং উন্নয়নকর্মী), আশরাফ মাহদি (শিক্ষক , একটিভিস্ট), আরীফুল ইসলাম আদীব (সাংবাদিক ও সংগঠক), মুহাম্মাদ নাসীরুদ্দীন পাটওয়ারী (রাজনীতিবিদ এবং সংগঠক), আখতার হোসেন (একটিভিস্ট), মাহফুজ আলম (চিন্তক ও গবেষক), জাবেদ রাসিন (লেখক ও রাজনীতিবিদ), তাসনীম জারা (চিকিৎসক), নিশাত ফারজানা (সংবাদকর্মী ও সমাজকর্মী) এবং আকরাম হুসাইন (ব্যবসায়ী ও একটিভিস্ট)।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

দেশ ও জাতির কল্যাণে রুকনদের যে কোনো ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকতে হবে : গোলাম পরওয়ার

১০০ পয়েন্ট কাটা হতে পারে ম্যানসিটির!

প্লট চেয়ে শেখ হাসিনাকে ‘মা’ সম্বোধন, মুখ খুললেন জয়

মডেল মেঘলার রহস্যজনক মৃত্যু 

সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নিহত

ভারি বর্ষণে রোহিঙ্গা ক্যাম্পসহ দুই হাজার ঘরবাড়ি প্লাবিত

প্রেস বিজ্ঞপ্তি / গণঅভ্যুত্থানে নতুন রাজনৈতিক শক্তির উত্থান ঘটেছে : আ স ম‌ রব

বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষদের ধানের চারা উপহার দিল সেনাবাহিনী

‘বর্তমান সরকারকে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে নিরপেক্ষ নির্বাচন করতে হবে’

শ্রমিক লীগ নেতার জমি দখল, মসজিদ ছেড়ে রাস্তায় নামাজ

১০

ভিনিসিয়ুসকে সমর্থন দিতে বললেন আনচেলত্তি

১১

জীবননগরে পথচারী-চালকদের কুপিয়ে গণডাকাতি

১২

বাংলাদেশের ইলিশ না পেয়ে হতাশ কলকাতা

১৩

ছেলেকে হারিয়ে পাগলপ্রায় মা / ‘ছেলে বড় হয়ে সেনাবাহিনীর চাকরি করবে’ সে আশা পূরণ হলো না

১৪

প্লট চেয়ে শেখ হাসিনাকে ‘মা’ সম্বোধন, জয়ের চিঠি ভাইরাল

১৫

ছাপাখানার শ্রমিক থেকে কোটিপতি ইউপি চেয়ারম্যান

১৬

যুবদলের ৩ নেতা বহিষ্কার

১৭

ভারতে ইলিশ পাঠাতে পারব না, আমাদের জনগণ খাবে : মৎস্য উপদেষ্টা

১৮

ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয়ের অভিজ্ঞতা জানালেন অনুপ্রিয়া

১৯

প্রধান উপদেষ্টার ভাষণ এবং আগামী দিনের চ্যালেঞ্জ

২০
X