রাজকুমার নন্দী
প্রকাশ : ২৩ আগস্ট ২০২৪, ১০:৫৫ পিএম
অনলাইন সংস্করণ

পরিবহন সেক্টরে ইতিবাচক পরিবর্তন চায় বিএনপি

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

পরিবর্তিত পরিস্থিতিতে পরিবহন সেক্টরে দখলদারি, চাঁদাবাজি ও নৈরাজ্য বন্ধ এবং শৃঙ্খলা প্রতিষ্ঠায় ইতিবাচক পরিবর্তন চায় দেশের মানুষ। জনপ্রত্যাশা অনুযায়ী সেই পরিবর্তনে বড় ভূমিকা রাখতে চায় বিএনপি।

দলটি বলছে, বৈষম্যবিরোধী আন্দোলনে স্বৈরাচারী আওয়ামী লীগ সরকারের পতনের মধ্য দিয়ে রাষ্ট্রে যে ইতিবাচক পরিবর্তনের সূচনা হয়েছে, সেই পরিবর্তন আনতে সড়ক পরিবহন মালিক-শ্রমিকদের সক্রিয় অংশগ্রহণ ছিল। আন্দোলনে অংশ নিয়ে শুধু জাতীয়তাবাদী শ্রমিক দলেরই ৩১ জন নেতাকর্মীর মৃত্যু হয়েছে।

বিএনপি মনে করে, বর্তমান পরিস্থিতিতে মানুষ চায় পরিবহন সেক্টরের গত ১৮ বছরের অপরাধচক্র ভেঙে একটি জনবান্ধব এবং বিশৃঙ্খলা-চাঁদাবাজিমুক্ত পরিবহন সেক্টর গড়ে উঠুক। বিএনপি ও দলপন্থি শ্রমিক নেতারা বলছেন, ট্রেড ইউনিয়নের প্রচলিত নিয়ম এবং শ্রমিক সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী পরিবহন সংগঠন পরিচালিত হবে। মালিক ও শ্রমিক সংগঠনের কোথাও কোনো সংকট দেখা দিলে, সেই সংগঠনের সদস্যদের মতামত ও গঠনতন্ত্র অনুযায়ী সমস্যার সমাধান হবে।

বিএনপিপন্থি পরিবহন নেতাদের দাবি, তারা কখনই দলের নাম ব্যবহার করে কাউকে চাঁদাবাজি, বিশৃঙ্খলা-অপকর্ম করার ন্যূনতম সুযোগ দেয়নি। দলগতভাবে বিএনপি সবসময় এসব কর্মকাণ্ড থেকে দূরে থেকেছে। বিশেষ করে ২০০১-২০০৬ সাল পর্যন্ত পরিবহন সেক্টরে সকল ধরনের বিশৃঙ্খলা, নৈরাজ্য, চাঁদাবাজি ও আধিপত্য বিস্তার থেকে তারা দলকে দূরে রেখেছিলেন। পরিবর্তিত পরিস্থিতিতেও তারা পরিবহন সেক্টরে সব ধরনের বিশৃঙ্খলা-নৈরাজ্য থেকে নিজেদের দূরে রাখতে চান।

এর কারণ হিসেবে নেতারা বলছেন, বিএনপি কোনো ধরনের দখল, চাঁদাবাজি, সন্ত্রাস, অরাজকতা সমর্থন করে না। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এ ব্যাপারে কঠোরভাবে নির্দেশনা দিয়েছেন। দলের অজ্ঞাতসারে কেউ কোথাও এই ধরনের কাজ করলে, তাদের বিরুদ্ধে কঠোর সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ ক্ষেত্রে বিএনপির অবস্থান ‘জিরো টলারেন্স’ বলেও জানান তারা।

ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর ওই সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে পালিয়ে যান। এরপর ৮ আগস্ট নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার গঠিত হয়। অভিযোগ ওঠে, পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে রাজধানীর ইস্কাটনে বহুতল ভবন ইউনিক হাইটসের চতুর্থ তলায় বাস মালিকদের সংগঠন ঢাকা সড়ক পরিবহন সমিতি ও বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির কার্যালয় আওয়ামীপন্থিদের নিয়ন্ত্রণ থেকে বিএনপিপন্থি পরিবহন নেতাদের নিয়ন্ত্রণে চলে যায়। রাজধানীর গাবতলীতে বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের কার্যালয়ও বেদখল হওয়ার অভিযোগ ওঠে। ঢাকাসহ সারা দেশের বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে পরিবহন মালিক ও শ্রমিক ইউনিয়ন কার্যালয়গুলোর নিয়ন্ত্রণও হাত বদল হওয়ার অভিযোগ পাওয়া যায়। এ ছাড়া পরিবহনসংশ্লিষ্ট মালিক-শ্রমিক সংগঠনের নেতৃত্বেও পরিবর্তন আনা হয়েছে। অভিযোগ আছে, বিএনপিপন্থি নেতারাই সেখানে নতুন নেতৃত্বে বসেছেন, গঠন করেছেন আহ্বায়ক কমিটি। তবে বিএনপি ও দলপন্থি শ্রমিক নেতাদের পক্ষ থেকে এসব অভিযোগ অস্বীকার করা হয়েছে।

নেতাদের দাবি, বর্তমানে ঢাকা সড়ক পরিবহন সমিতি, বাংলাদেশ সড়ক পরিবহন সমিতি কার্যালয়, আন্তঃজেলা টার্মিনালভিত্তিক মালিক সমিতি, ঢাকা মহানগর কোম্পানিভিত্তিক বাস মালিক সমিতি, শ্রমিক ইউনিয়নের বিভিন্ন কার্যালয় দখলের যে অভিযোগ উঠেছে, সেসবের সঙ্গেও বিএনপি বা শ্রমিক দল কিংবা বিএনপিপন্থি কোনো শ্রমিক নেতা বা দলপন্থি পরিবহন ব্যবসায়ীদের কোনো সম্পৃক্ততা নেই। পরিবর্তিত পরিস্থিতিতে পরিবহনসংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের নেতারা স্বেচ্ছায় নিজেরাই কার্যালয়ে যাচ্ছেন না। বিগত ১৮ বছর ক্ষমতার অপব্যবহার করে যারা ফেডারেশন ও বিভিন্ন মালিক-শ্রমিক সংগঠন পরিচালনা ও নেতৃত্ব দিয়ে আসছিলেন, আওয়ামী লীগ সরকার পতনের সাথে সাথে বিগত সময়ের নানা অপকর্মের কারণে গ্রেপ্তার এড়াতে তারা আত্মগোপনে চলে গেছেন। কেউ কেউ আবার কমিটির পরেরজনকে দায়িত্ব দিয়ে চিকিৎসার নাম করে বিদেশে পালিয়ে গেছেন। উদ্ভূত পরিস্থিতিতে দেশের বৃহত্তর স্বার্থে পরিবহন ব্যবস্থা সম্পূর্ণ সচল ও চাঁদামুক্ত রাখার লক্ষ্যে ফেডারেশন, ইউনিয়ন ও টার্মিনাল নেতারা এবং সাধারণ মালিক-শ্রমিক ঐক্যবদ্ধভাবে স্বপ্রণোদিত হয়ে টার্মিনালগুলোতে কাজ অব্যাহত রেখেছেন।

বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী এবং জাতীয়তাবাদী শ্রমিক দলের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন শামসুর রহমান শিমুল বিশ্বাস। তিনি বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতিও। জানতে চাইলে শিমুল বিশ্বাস কালবেলাকে বলেন, বিএনপি কোনো দখল-বেদখলের সাথে সম্পৃক্ত নয়। কোনো জবরদখল তারা সমর্থন করেন না, বরদাস্তও করবেন না। বিএনপির পক্ষ থেকে দখল-দলীয়করণ বন্ধে কঠোর নির্দেশনা আছে। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এ ব্যাপারে অত্যন্ত কঠোর।

তিনি আরও বলেন, ছাত্র-জনতার অভ্যুত্থানের মধ্য দিয়ে দেশে ইতিবাচক পরিবর্তনের সূচনা হয়েছে। মানুষের প্রত্যাশা, পরিবহন সেক্টরেও একটা ইতিবাচক পরিবর্তন আসুক। বিএনপি সেটাই করতে চায়। জনগণের প্রত্যাশা অনুযায়ী, পরিবহন সেক্টরে গত ১৮ বছর ধরে যে অপরাধ-চক্র ছিল তা ভেঙে শ্রমিক মালিকদের যুক্ত করে একটি জনবান্ধব এবং বিশৃঙ্খলা-চাঁদাবাজিমুক্ত পরিবহন সেক্টর গড়ে তোলা হবে। পরিবহন সেক্টরে বিএনপি সেই ইতিবাচক পরিবর্তন চায়।

এদিকে পরিবর্তিত পরিস্থিতিতে পরিবহন সেক্টরে দখলদারিত্ব নিয়ে সম্প্রতি দু-একটি গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। সেখানে সংগঠনটির কার্যকরী সভাপতি আব্দুর রহিম বকস (দুদু) ও যুগ্ম সাধারণ সম্পাদক হুমায়ুন কবির খান বলেন, বিএনপি কিংবা বিএনপিপন্থি কোনো শ্রমিক নেতা বা নেতৃবৃন্দ পরিবহন সেক্টরে কোনোরূপ দখলবাজিতে যুক্ত নন। বৈষম্যবিরোধী ছাত্র-জনতার অভ্যুত্থানপরবর্তী অন্তবর্তীকালীন সরকার গঠনের পর দেশের বৃহত্তর স্বার্থে ফেডারেশন, ইউনিয়ন ও টার্মিনালগুলোর নেতারা যাত্রী পরিবহন, পণ্য পরিবহন, আমদানি-রপ্তানি পণ্য পরিবহনসহ পরিবহন ব্যবস্থা সচল ও চাঁদাবাজ মুক্ত রাখতে ফেডারেশন, ইউনিয়ন ও টার্মিনাল নেতারা এবং মালিক-শ্রমিক ঐক্যবদ্ধভাবে কাজ করে যাচ্ছে।

তারা আরও বলেন, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সকল মতাদর্শের সমন্বয়ে একটি নির্দলীয় ও অরাজনৈতিক সংগঠন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দ্বিতীয় সেশনেও টাইগারদের দাপট

ধর্মীয় সংখ্যালঘুদের অস্তিত্ব রক্ষায় ৮ দফা বাস্তবায়নের দাবি ঐক্য পরিষদের

ভিসার মেয়াদ শেষ আজ, কী ঘটবে শেখ হাসিনার ভাগ্যে

লক্ষ্মীপুরে পিটিআই প্রশিক্ষকের অপসারণের দাবিতে বিক্ষোভ

সালমানকে নিয়ে যা বললেন শাবনূর

ট্রাম্পের তথ্য হ্যাক করে বাইডেনকে দিয়েছে ইরান!

শেষ ম্যাচে ৮ উইকেটের বড় জয় বাংলাদেশের

নামাজ পড়ে বাসায় যাওয়া হলো না পুলিশ সদস্য জহিরুলের

বিদেশি শিক্ষার্থী-কর্মীদের কানাডার দুঃসংবাদ

পিটিয়ে হত্যার ঘটনায় ঢাবি প্রশাসনের মামলা

১০

জবির নতুন রেজিস্ট্রার অধ্যাপক শেখ গিয়াস উদ্দিন

১১

ঢাবিতে মব জাস্টিসের প্রতিবাদে ‘ব্রিং ব্যাক জাস্টিস’ কর্মসূচি

১২

ঢাবিতে পিটিয়ে হত্যার ঘটনায় জড়িতদের পরিচয় মিলল

১৩

আ.লীগ নেতা তুষার কান্তি মন্ডল ৭ দিনের রিমান্ডে

১৪

ব্রাহ্মণবাড়িয়ায় দুই গ্রামবাসীর সংঘর্ষে আহত ১৫

১৫

ঢাবি ও জাবিতে ‘পিটিয়ে হত্যা’ দুঃখজনক : স্বরাষ্ট্র উপদেষ্টা

১৬

জাতিসংঘের তত্ত্বাবধানে সম্প্রদায়িক সহিংসতার তদন্ত দাবি ঐক্য পরিষদের

১৭

ঢাবির হলে পিটিয়ে হত্যা, তদন্তে প্রত্যক্ষদর্শীদের সহায়তার আহ্বান

১৮

জাবিতে ছাত্রলীগ নেতা হত্যা নিয়ে আ.লীগের বিবৃতি

১৯

গ্যাংস্টারের স্ত্রী পরী মণি 

২০
X