কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৩ আগস্ট ২০২৪, ১০:২৫ পিএম
অনলাইন সংস্করণ
৯ বছর পর প্রকাশ্য কর্মসূচিতে সালাহউদ্দিন

ভারতের সঙ্গে দরকষাকষি করার মতো নির্বাচিত সরকার দরকার 

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ। ছবি : কালবেলা
বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ। ছবি : কালবেলা

দীর্ঘ ৯ বছর পর প্রকাশ্য কোনো দলীয় কর্মসূচিতে বক্তব্য দেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ।

শুক্রবার (২৩ আগস্ট) কুমিল্লা সদর উপজেলার গোমতীতে দক্ষিণ জেলা বিএনপির উদ্যোগে বন্যাকবলিত এলাকার মানুষের মাঝে দলের চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে ত্রাণ বিতরণপূর্ব সংক্ষিপ্ত অনুষ্ঠানে তিনি বক্তব্য দেন।

এর আগে সকাল ১০টায় রাজধানীর গুলশানের বাসা থেকে সালাউদ্দিন আহমেদ কুমিল্লার উদ্দেশে রওনা দেন।

কুমিল্লায় পৌঁছে দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক হাজী আমিনুর রশীদ ইয়াছিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সালাহউদ্দিন। তিনি বলেন, ভারতের সঙ্গে দরকষাকষি করার মতো গত ১৫/১৬ বছরে কোনো সরকার ছিল না। তাদের সঙ্গে দরকাষাকষি করতে হলে দেশে জনগণের নির্বাচিত একটি শক্তিশালী সরকার থাকা দরকার।

বিএনপির এই জ্যেষ্ঠ নেতা বানভাসী মানুষের পাশে দাঁড়াতে দলের চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনা তুলে ধরেন। নেতাকর্মীদের উদ্দেশে সালাহউদ্দিন আহমেদ বলেন, যতদিন এ বন্যা থাকবে, ততদিন বানভাসী মানুষের পাশে বিএনপি থাকবে। আপনারা আপনাদের সামর্থ্য অনুযায়ী বন্যার্তদের পাশে থাকবেন। কেন্দ্র থেকেও যতটুকু সম্ভব সাহায্য করা হবে।

তিনি বলেন, ভারতের উজান থেকে আসা পানি বা সেখানকার বাঁধ খুলে দিলেই কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, লক্ষ্মীপুর, ফেনী, নোয়াখালী, চাঁদপুর, সিলেট, হবিগঞ্জ ও সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে বন্যা দেখা দেয়। এতে দেশের মানুষের জান-মাল গেছে, শিক্ষাপ্রতিষ্ঠান, ফসলি জমি ইত্যাদির নানা ক্ষতি হয়েছে। বছরের পর বছর এ অবস্থা দেখে আসছি।

তিনি আরও বলেন, গত কয়েক বছরে এ নিয়ে ভারতের সঙ্গে কথা বলা বা দরকাষাকষি করার মতো কোনো সরকার ছিল না। এ পরিস্থিতি অবসানে জনগণের নির্বাচিত একটি শক্তিশালী গণতান্ত্রিক সরকার দরকার।

বিএনপির এ নেতা বলেন, ফ্যাসিস্ট ও স্বৈরাচারের পতন হয়েছে। গত ৫ আগস্ট বাংলাদেশ নতুন করে স্বাধীন হয়েছে। গত ১৫/১৬ বছরে ফ্যাসিবাদের কারণে যত ক্ষত হয়েছে- কারো শরীরে, কারো মনে, সমাজে, অর্থনীতিসহ সর্বত্র- সে ক্ষয়ক্ষতি বয়ে বেড়াচ্ছে।

এখান থেকে মুক্ত হতে হলে একমাত্র পথ ক্ষমতাচ্যুত স্বৈরাচারী সরকারের দোসর, রাষ্ট্রবিদ্বেষী আওয়ামী লীগের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে সংগঠিত হয়ে তাদের বিরুদ্ধে দাঁড়ানো। এ লক্ষ্যে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান সালাহউদ্দিন।

গত ৫ আগস্টের পর ফ্যাসিবাদের দোসররা দেশের বিভিন্ন জায়গায় হামলা চালিয়ে সাধারণ মানুষের ওপর দায় চাপানোর চেষ্টা করেছিল বলে মনে করেন বিএনপি নেতা সালাহউদ্দিন আহমেদ।

তিনি বলেন, তারা সফল হয়নি। দেশের মুসলমান, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টানসহ দল-মত নির্বিশেষে সব মানুষ ঐক্যবদ্ধ থাকলে তারা সফল হবে না। ধর্ম যাই হোক, যার যার ধর্ম সে স্বাধীনভাবে পালন করবে। আমরা সবাই বাংলাদেশি, এ দেশের নাগরিক। বাংলাদেশি পরিচয়ে আমরা সবাই ঐক্যবদ্ধ থাকব। অভ্যন্তরীণ ষড়যন্ত্র থেকে দেশকে রক্ষা করার জন্য আমরা সবাই ঐক্যবদ্ধ থাকব।

তিনি আরও বলেন, কোমলমতি শিক্ষার্থীরা আমাদের সেই শিক্ষা দিয়ে আবার স্মরণ করিয়ে দিয়েছে। আমাদের সন্তানরা বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে আমাদের স্বাধীনতা, গণতন্ত্রের পক্ষের শক্তিকে ঐক্যবদ্ধ করেছে।

সুতরাং আগামী দিনে সেই স্বাধীন, সেই স্বপ্নের সুন্দর ও শক্তিশালী বাংলাদেশ বিনির্মাণের জন্য আমাদের সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে বাংলাদেশি পরিচয়ে।

পরে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করেন সাবেক মন্ত্রী সালাহউদ্দিন আহমেদ। এ সময় আরও উপস্থিত ছিলেন- বিএনপি নেতা মোস্তাক মিয়া, অধ্যক্ষ সেলিম ভূঁইয়াসহ কুমিল্লা দক্ষিণ জেলা ও মহানগরের নেতাকর্মীরা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

১৯ সেপ্টেম্বর : নামাজের সময়সূচি

বৃহস্পতিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

সমাজ ও রাষ্ট্রের শত্রুরা ওত পেতে আছে

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

১০

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

১১

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

১২

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১৩

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১৪

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১৫

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৬

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৭

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৮

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৯

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

২০
X