কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২১ আগস্ট ২০২৪, ০৮:২২ পিএম
আপডেট : ২১ আগস্ট ২০২৪, ০৮:৩৯ পিএম
অনলাইন সংস্করণ

ছাত্রদলের নেতাকর্মীদের প্রতি জরুরি নির্দেশনা

গ্রাফিক্স : কালবেলা
গ্রাফিক্স : কালবেলা

দেশের বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতির অবনতিতে বন্যাদুর্গত মানুষকে উদ্ধার, জানমালের নিরাপত্তা ও ত্রাণ সাহায্য বিতরণে জাতীয়তাবাদী ছাত্রদলের নেতাকর্মীদের প্রতি জরুরি নির্দেশনা দেওয়া হয়েছে।

বুধবার (২১ আগস্ট) জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রাকিবুল ইসলাম রাকিব ও সাধারণ সম্পাদক নাছির উদ্দীন নাছির এসব নির্দেশনা প্রদান করেন। নির্দেশনায় বলা হয়, প্রতিষ্ঠার পর থেকেই বাংলাদেশের যে কোনো দুর্যোগে, দুর্বিপাকে কিংবা সংকটে এক‌টি দায়িত্বশীল সংগঠন হিসেবে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের নেতাকর্মীরা সবসময়ই সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছে। হঠাৎ এই বন্যায় মানুষের জীবন ও সম্পদ রক্ষায় এবং ত্রাণ সহায়তা কার্যক্রম পরিচালনায় সংশ্লিষ্ট ইউনিটসমূহের বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের নেতাকর্মীদের প্রতি নিম্নোক্ত নির্দেশনা প্রদান করা হলো-

১. সাধারণ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে আনার কাজে সর্বোচ্চ সহযোগিতা করতে হবে। গবাদি পশুগুলোকেও নিরাপদ স্থানে নিয়ে আসার ব্যবস্থা করতে হবে। ২. উদ্ধারকাজে সক্রিয়ভাবে অংশগ্রহণের জন্য প্রতিটি ইউনিটে প্রয়োজনীয় সংখ্যক রেসকিউ টিম প্রস্তুত রাখতে হবে। ৩. স্থানীয় বিএনপি নেতাদের সাথে পরামর্শক্রমে ত্রাণ কার্যক্রম পরিচালনা করতে হবে। ৪. শুকনো কিংবা রান্না করা খাবার, খাবার স্যালাইন, ফিটকিরি/ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেটসহ প্রয়োজনীয় ওষুধ প্রস্তুত রাখতে হবে। ৪. যারা বাড়ি ছেড়ে আশ্রয়কেন্দ্রে যাবেন তাদের বাড়িঘরের নিরাপত্তা নিশ্চিতের জন্য স্থানীয়দের সাথে পরামর্শক্রমে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবেন। ৫. বন্যা পরবর্তী সময়ে শিক্ষার্থীদের শিক্ষা উপকরণসহ প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করতে হবে। ৬. সব ক্ষেত্রে নারী, শিশু ও বয়োবৃদ্ধদের অগ্রাধিকার প্রদান করতে হবে। ৭. বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল, কেন্দ্রীয় সংসদের পক্ষ থেকে দুর্গত এলাকায় চিকিৎসা সহায়তার জন্য মেডিকেল টিম গঠন করা হবে। ৮. বন্যা পরবর্তী সময়ে ক্ষতিগ্রস্ত বাঁধ পুনর্নির্মাণসহ যাবতীয় কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে হবে। ৯. বন্যা পরবর্তী সময়ে টাইফয়েড, ডায়রিয়া, আমাশয়সহ বিভিন্ন রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। সেজন্য ইউনিটভিত্তিক মেডিকেল টিম গঠনসহ প্রয়োজনীয় চিকিৎসা ও ওষুধ বিতরণের প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করতে হবে। ১০. বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল, কেন্দ্রীয় সংসদের সভাপতি রাকিবুল ইসলাম রাকিব ও সাধারণ সম্পাদক নাছির উদ্দীন নাছির সার্বিকভাবে পুরো বিষয়টি সমন্বয় করবেন। বন্যা দুর্গতদের পাশে দাঁড়ানোর যাবতীয় তথ্য ইউনিটভিত্তিক কেন্দ্রীয় দপ্তরে প্রেরণ করবেন।

এদিকে ফেনী, লক্ষ্মীপুর, নোয়াখালী, কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, খাগড়ছড়ি, রাঙামাটি, কক্সবাজার, হবিগঞ্জ, মৌলভীবাজার, নেত্রকোনা, রংপুর, জামালপুর, গাইবান্ধা, বগুড়া, কুড়িগ্রাম, সিরাজগঞ্জ, লালমনিরহাট, টাঙ্গাইল, পাবনা, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, ফরিদপুর, শরীয়তপুর, সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। টানা বর্ষণ ও ভারত থেকে আসা পাহাড়ি ঢলের কারণে এই বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। সরকারি তরফে বন্যাদুর্গত এলাকাগুলোতে উদ্ধারকাজ পরিচালনা ও বন্যার্তদের সহযোগিতা প্রদান করা শুরু হলেও তা এখনও পর্যাপ্ত নয় বলে জানান দলটি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমুসহ ৪১ জনের বিরুদ্ধে মামলা এফআইআরের নির্দেশ

মার্কিন প্রতিনিধিদলের ঢাকা সফরে বহুমাত্রিক আলোচনা হবে : পররাষ্ট্র সচিব

বিসিসি থেকে বেতন নেন সাবেক মেয়র খোকনের বাসার কাজের লোক

ছাত্র-জনতার অভ্যুত্থানে নিহত পোশাক শ্রমিকদের তালিকা প্রকাশ

‘বিএনপি দুর্বৃত্তপনা রাজনীতিতে বিশ্বাসী নয়’

সরকারি বরাদ্দ আত্মসাৎ / ২৭৯ সিমকার্ড ও ৭৬ মোবাইলসহ ইউপি চেয়ারম্যান আটক

এবি পার্টির সংবাদ সম্মেলন / যে সিদ্ধান্ত নিতে একদিন লাগার কথা তা পাঁচ দিনেও হচ্ছে না

আওয়ামী রাজনীতির পুনরাবৃত্তি চায় না জনগণ : ফয়জুল করীম

অবৈধ সম্পদ ফেরতে সহযোগিতার আশ্বাস সুইস রাষ্ট্রদূতের

রাতেই ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস

১০

কালবেলায় সংবাদ প্রকাশের পর পবার সেই ইউএনও’র বদলি

১১

সাংবাদিকদের ‘জার্নালিস্ট ফর জাস্টিস’ সংগঠনের যাত্রা শুরু

১২

যে কারণে টেস্ট দলে জাকের আলী

১৩

বগুড়ায় শহীদ পরিবারের সঙ্গে ছাত্র আন্দোলনের নেতাদের মতবিনিময়

১৪

‘আ.লীগের বিরুদ্ধে মানুষের ঘৃণা একশ বছরেও দূর হবে না’

১৫

কারাগারে আবু সাঈদ হত্যা মামলায় গ্রেপ্তার দুই পুলিশ সদস্য

১৬

একশ দিনে ৩৩টি বড় কাজ করতে চায় তথ্য মন্ত্রণালয়

১৭

‘শিল্পী সংঘ’ থেকে নোটিশ পেলেন সাজু-ঊর্মিলা

১৮

আন্দোলনে গুলি চালানো উপজেলা চেয়ারম্যান খাইরুল গ্রেপ্তার

১৯

সচিবের অপসারণ ও ১৫৫ কর্মকর্তার পদোন্নতির দাবি সমাজসেবা অধিদপ্তরের

২০
X