কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৭ আগস্ট ২০২৪, ০৬:২৬ পিএম
অনলাইন সংস্করণ
মতবিনিময় সভায় জমিয়াতুল মোদার্রেছীন

১৬ বছরের জঞ্জাল সরাতে সময় লাগবে

মতবিনিময় সভায় জমিয়াতুল মোদার্রেছীন সভাপতি। ছবি : কালবেলা
মতবিনিময় সভায় জমিয়াতুল মোদার্রেছীন সভাপতি। ছবি : কালবেলা

মাদ্রাসা শিক্ষকদের অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি এ এম এম বাহাউদ্দীন বলেছেন, আমরা একটা দুঃশাসন থেকে মুক্ত হয়ে সুশাসনের দিকে যাত্রা শুরু করেছি মাত্র। এরই মধ্যে অন্তর্বর্তীকালীন সরকারের বিরুদ্ধে একের পর এক ভয়াবহ ষড়যন্ত্র চলছে। এই সরকারের সামনে ১৬ বছরের জঞ্জাল সরানোর চ্যালেঞ্জ।

রাষ্ট্রের অর্থনৈতিক, শিক্ষাসহ সর্বক্ষেত্রে ভয়াবহ অবস্থা। এটা পরিচ্ছন্ন করতে সময় লাগবে। সেজন্য অন্তর্বর্তীকালীন সরকারের রাষ্ট্র গঠনে এক বছরও লাগতে পারে, এর বেশিও লাগতে পারে।

শনিবার (১৭ আগস্ট) রাজধানীর মহাখালীস্থ গাউসুল আজম কমপ্লেক্সে জমিয়াতুল মোদারের্ছীনের নির্বাহী কমিটির সভায় তিনি এসব কথা বলেন।

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে শাহাদাত বরণকারীদের রূহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া, নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত অন্তর্বর্তীকালীন সরকারের সফলতা কামনা এবং নৈরাজ্য ও অপতৎপরতা রোধে শিক্ষক-কর্মচারীদের করণীয় বিষয়ে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

এর আগে এ এম এম বাহাউদ্দীনকে সভাপতি ও গাজীপুর জেলাধীন শ্রীপুর ভাংনাহাটি রহমানীয়া কামিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ মাওলানা শাব্বীর আহমদ মোমতাজীকে মহাসচিব করে ২০৭ সদস্যের জমিয়াতুল মোদার্রেছীনের জাতীয় নির্বাহী কমিটি ঘোষণা করা হয়।

সভায় জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি বলেন, মাদরাসার ছাত্র কত হলো, কতো আয় হলো এটি দিয়ে সাফল্য নির্ধারণ হয় না। কতজন সঠিক লোক তৈরি হলো, কতজন নাহিদ ও আসিফ তৈরি করতে পেরেছেন সেটিই গুরুত্বপূর্ণ। মাদরাসা থেকে নাহিদ-আসিফের মতো সূর্যসন্তান তৈরি করতে হবে।

তিনি বলেন, আমাদের কিছু লোক শুধু বেতন-ভাতা বৃদ্ধি, চাকরির নিশ্চয়তার পেছনে ছুটোছুটি করছেন। জমিয়াতুল মোদারের্ছীন দেশের আলেম-ওলামাগণ প্রতিষ্ঠা করেছিলেন বেতন-ভাতার ‘বার্গেনিং এজেন্ট’ হওয়ার জন্য নয়। এটা পীর-মাশায়েখদের সংগঠন। এদেশে যাতে ইসলামী সমাজ বিনির্মান হয়, দেশটা যাতে সঠিকভাবে ইসলামি নীতি অনুসরণ করে চলে এটার জন্য তারা কাজ করেছিলেন।

এ সময় বাংলাদেশের শিক্ষার্থীদের আন্দোলন সারা দুনিয়াতে উদাহরণ তৈরি করলেও আলেমদের সক্রিয় অংশগ্রহণ না থাকায় দু:খ প্রকাশ করেন জমিয়াত সভাপতি।

জমিয়াতুল মোদারের্ছীনের মহাসচিব অধ্যক্ষ মাওলানা শাব্বীর আহমদ মোমতাজীর পরিচালনায় এতে দোয়া পরিচালনা করেন সিনিয়র সহসভাপতি মাওলানা কবি রুহুল আমীন খান।

বক্তব্য রাখেন- ছারছীনা দারুসছুন্নাহ কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা রুহুল আমীন আফসারী, ঝালকাঠী নেছারাবাদ দরবার শরীফের পীর সাহেব মাওলানা মোঃ খলিলুর রহমান নেছারাবাদী, মদীনাতুল উলুম ইসলামি মিশন বালক কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ মাওলানা আব্দুর রাজ্জাক, জৌনপুর দরবার শরীফের পীর সাহেব ও আদর্শ ইসলামি মিশন কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ মাওলানা মো. মাহবুবুর রহমান, ফরিদগঞ্জ মজিদিয়া কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ ড. মাওলানা এ কে এম মাহবুবুর রহমান, শাহ জালাল ইয়াকুবিয়া দারুসসুন্নাহ কামিল মাদরাসার অধ্যক্ষ মাও. কমরউদ্দিন চৌধুরী ফুলতলী, দারুন্নাজাত সিদ্দিকীয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাও. আ খ ম, আবুবক্কর সিদ্দিক, বিশ্বনাথ কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা নোমান আহমেদ প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

গ্রেপ্তার ইউপি চেয়ারম্যানকে চিনেন না মামলার বাদীরা!

তোফাজ্জল হত্যা নিয়ে আশফাক নিপুণের আবেগাপ্লুত পোস্ট

চেন্নাইয়ে হাসানের ইতিহাস

তোফাজ্জল হত্যা নিয়ে যা বললেন মৌসুমী 

ঢাবি ও জাবিতে পিটিয়ে হত্যার ঘটনায় জামায়াতের বিবৃতি

ভারতের পেসারদের তোপে প্রথম সেশন শেষে বিপদে বাংলাদেশ

বৃষ্টি হবে কবে, জানাল আবহাওয়া অফিস

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান কারাগারে

লেবাননে ইসরায়েলের ভয়াবহ বিমান হামলা

বাবা-মায়ের কবরের পাশে সমাহিত তোফাজ্জল

১০

দুপুর থেকে চলবে মেট্রোরেল, খুলছে কাজীপাড়া স্টেশন 

১১

জাবিতে পিটিয়ে হত্যা, ৮ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা

১২

টাইগার পেসারদের দৃঢ়তায় দ্বিতীয় দিনের শুরুতেই অলআউট ভারত

১৩

যশোরে সন্ত্রাসীদের হামলায় নিহত ১

১৪

কেন কিনবেন আইফোন ১৬, যেসব কারণে সেরা এ মডেল

১৫

টাঙ্গাইলে নায়েবের চেয়ারে স্থানীয় যুবক, ঘুষ ছাড়া ফাইল নড়ে না

১৬

অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেপ্তার

১৭

ড. ইউনূসকে মামলা দিয়েছিল জেলে রাখার জন্য : মির্জা ফখরুল

১৮

চট্টগ্রামে চিকিৎসকদের মিলনমেলা

১৯

অস্বস্তিকর গরম, সুসংবাদ দিল আবহাওয়া অফিস

২০
X