কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ১৫ আগস্ট ২০২৪, ০৯:৪২ পিএম
অনলাইন সংস্করণ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৯তম মৃত্যুবার্ষিকী পালিত

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। ছবি : কালবেলা
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। ছবি : কালবেলা

দেশের কয়েকটি জেলায় পালিত গয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৯তম মৃত্যুবার্ষিকী। বৃহস্পতিবার (১৫ আগস্ট) বেলা ১১টায় শোক দিবসে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি সৌধ বেদিতে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। পরে একে একে বিভিন্ন নেতারা বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানান।

এ ছাড়া যেসব জেলায় নানা আয়োজনে শোক দিবস পালিত হয়েছে সেগুলো হলো-

গোপালগঞ্জে বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা গোপালগঞ্জে নানা আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৯তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় শোক দিবসে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি সৌধ বেদিতে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হয় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে। এরপর জেলা আওয়ামী লীগ ও তার সহযোগী সব সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানায়। পরে সমাধি সৌধে শ্রদ্ধা জানাতে ঢল নামে হাজার হাজার নেতাকর্মীর।

সমাধি সৌধ কমপ্লেক্স মসজিদে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে নিহতদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া এবং মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এর আগে সকালে গোপালগঞ্জ জেলা আ.লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করে কালো পতাকা উত্তোলন করা হয়। নেতাকর্মীরা কালো ব্যাচ ধারণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন জেলা আ.লীগের সভাপতি মো. মাহবুব আলী খান, সাধারণ সম্পাদক জিএম শাহাবুদ্দীন আজম, যুগ্মসাধারণ সম্পাদক বদরুল আলম বদর, দপ্তর সম্পাদ ইলিয়াস হক, প্রচার সম্পাদক নজরুল ইসলামসহ জেলার সব উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, যুব মহিলালীগ নেতাকর্মীরা।

এ সময় জেলা আ.লীগের দপ্তর সম্পাদ ইলিয়াস হক সব সহকর্মীদের একত্রিত হয়ে কাজ করার আহ্বান জানান।

কোটালীপাড়ায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

বৃহস্পতিবার সকাল ৮টায় নেতাকর্মীরা উপজেলা পরিষদ চত্বরে নির্মিত প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক আয়নাল হোসেন শেখ বলেন, প্রতি বছরের মতো এ বছরও আমরা নানা আয়োজনের মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন করছি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে আমরা কর্মসূচি শুরু করলাম।

এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান বিমল কৃষ্ণ বিশ্বাস, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ভবেন্দ্রনাথ বিশ্বাস, সাধারণ সম্পাদক আয়নাল হোসেন শেখ, সহসভাপতি মুজিবুর রহমান হাওলাদার, গোলাম কিবরিয়া দাড়িয়া, যুগ্ম সাধারণ সম্পাদক এইচ এম অহিদুল ইসলাম, কামাল হোসেন শেখ, সাংগঠনিক সম্পাদক মতিয়ার রহমান হাজরা।

আরও উপস্থিত ছিলেন, ইউপি চেয়ারম্যান মাজাহারুল আলম পান্না, যজ্ঞেশ্বর বৈদ্য অনুপ, তুষার মধু, উপজেলা যুবলীগের সভাপতি ফজলুর রহমান দিপু, সাধারণ সম্পাদক বাবুল হাজরা, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি গাজী খায়রুল রাজ্জাক খসরু, সাধারণ সম্পাদক বাবলু হাজরা, যুবলীগ নেতা দুলাল শেখ, শেখ কাইয়ুম, তাইজুল ইসলাম, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি স্বপন তালুকদার ও সাধারণ সম্পাদক শামিম দাড়িয়া প্রমুখ।

শরীয়তপুরে বঙ্গবন্ধুর মৃত্যু বার্ষিকী পালন করেছে আ.লীগ নেতাকর্মীরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৯তম মৃত্যুবার্ষিকী পালন করেছে শরীয়তপুরের জাজিরা উপজেলা আওয়ামী লীগ। ওই অনুষ্ঠানের আলোচনা সভায় কয়েকশ নেতাকর্মী শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে আনার শপথ নিয়েছেন। আলোচনা সভা শেষে ঢাকা-শরীয়তপুর মহাসড়ক জাজিরা টিএন্ডটি মোড়ে শোক র‍্যালি করা হয়।

বৃহস্পতিবার দুপুরে শরীয়তপুর জেলা আ.লীগের সাবেক সহসভাপতি মোবারক আলী সিকদারে নেতৃত্বে ওই কর্মসূচি পালন করা হয়েছে।

শরীয়তপুর জেলা আ.লীগের সাবেক সহসভাপতি মোবারক আলী সিকদারের বাসভবনে উপজেলা আ.লীগের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যু বার্ষিকীর আয়োজন করা হয়। মৃত্যু বার্ষিকীর আলোচনা সভায় উপজেলা আ.লীগের সভাপতি জিএম নুরুল হকের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোবারক আলী সিকদার, জেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক নুরুল আমীন রতন, জাজিরা উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক আবু তালেব চৌকিদার, সাবেক মেয়র আব্দুল হাক কবিরাজ ও আবুল খায়ের ফকির প্রমুখ।

এ সভায় আ.লীগ নেতারা বলেন, স্বাধীনতা বিরোধী চক্র ও বিদেশি শক্তি মিলে ষড়যন্ত্র করে শেখ হাসিনাকে দেশ ত্যাগে বাধ্য করেছে। উপস্থিত নেতাকর্মীরা আলোচনা সভায় শপথ নেন গণতান্ত্রিক পন্থায় সংগ্রাম করে সবাই ঐক্যবদ্ধ থেকে শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে আনবেন। এই দুর্যোগ মুহূর্তে তারা দেশের মানুষের পাশে থাকারও শপথ নেন তারা।

শরীয়তপুর জেলা আ.লীগের সাবেক সহসভাপতি মোবারক আলী সিকদার কালবেলাকে বলেন, কীভাবে শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করা হয়েছে তা আমরা দেখেছি। বৈষম্যবিরোধী আন্দোলনের নামে এভাবে বঙ্গবন্ধুর সম্মানে এমন আঘাত হানা হবে তা কল্পনাও করতে পারিনি। মুক্তিযুদ্ধের মহানায়কের স্মৃতি মুছে ফেলার জন্য ধানমন্ডির ৩২নম্বরের বাড়িটি আগুন দিয়ে ধ্বংস করা কেমন গণতন্ত্র?

তিনি আরও বলেন, আমরা বঙ্গবন্ধুর মৃত্যু বার্ষিকীতে একত্রিত হয়ে শোককে শক্তিতে রূপ দিতে চাই। আমরা মাঠ পর্যায় থেকে আন্দোলন গড়ে তুলব। গণতন্ত্র উদ্ধারের আন্দোলন করে শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে আনব। নির্বাচনের মাধ্যমে আ.লীগ আবার ক্ষমতায় আসবে এটা আমাদের বিশ্বাস। শেখ হাসিনাই আমাদের নেতা। তিনিই আমাদের নেতৃত্ব দিয়ে সংগঠিত করবেন।

না.গঞ্জে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মেয়র আইভীসহ নেতাদের শ্রদ্ধা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৯তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগ, যুবলীগ ও সেচ্ছাসেবক লীগের নেতৃবৃন্দ নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ও জেলা আ.লীগ নেতা ডা. সেলিনা হায়াৎ আইভী।

বৃহস্পতিবার সকালে নগরীর ২নং রেলগেইট এলাকায় অবস্থিত জেলা ও মহানগর আ.লীগের দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে এই পুষ্পস্তবক অর্পণ করে নেতাকর্মীদের নিয়ে শ্রদ্ধা জানান তিনি।

এসময় আ.লীগ, যুবলীগ ও সেচ্ছাসবেক লীগ নেতৃবৃন্দ নিয়ে ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’, ‘আজকের এই দিনে মুজিব তোমায় মনে পড়ে’, ‘লাল সবুজের পতাকায় মুজিব তোমায় দেখা যায়’ স্লোগান দিতে দেখা যায় মেয়র আইভীকে। পুষ্পস্তবক অর্পণ শেষে বঙ্গবন্ধুর প্রতি গভীর শোক ও শ্রদ্ধা জানাতে এক মিনিট নীরবতা পালান করা হয়। এ সময় মেয়র আইভীর সঙ্গে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সংক্ষিপ্ত বক্তব্যে ডা. সেলিনা হায়াৎ আইভী বলেন, নিজের বিবেকের তাড়নায় আজ ১৫ আগস্ট আমি বিধ্বস্ত হওয়া আ.লীগের দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছি। বঙ্গবন্ধুর অবদান ও তার আদর্শ ধারণ করে আজীবন তার প্রতি শ্রদ্ধা থাকবে।

নাঙ্গলকোটে বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী পালিত কুমিল্লার নাঙ্গলকোটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৯তম শাহাদাতবার্ষিকী পালন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে উপজেলার জোড্ডা পূর্ব ইউনিয়নের শংকরপুর কেন্দ্রীয় জামে মসজিদে ইউনিয়ন আ.লীগ ও অঙ্গ সংগঠনের উদ্যোগে দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন- জোড্ডা পূর্ব ইউনিয়ন আ.লীগের সভাপতি আবদুর রহিম মোল্লা, সাধারণ সম্পাদক এসআর শাহাব উদ্দিন ভূঁইয়া, যুগ্মসাধারণ সম্পাদক মোহাম্মদ হারুনুর রশিদ মেম্বার, আলী আক্কাস তালুকদার, প্রচার সম্পাদক মুজাম্মেল হোসেন মজুমদার, যুবলীগের সভাপতি মোহাম্মদ শাহ জাহান সাজু, সাংগঠনিক সম্পাদক মো. ওমর ফারুক মিয়াজী, জোড্ডা বাজার বঙ্গবন্ধু পরিষদের সভাপতি আজিজুর রহমান লিটন, সেচ্ছাসেবক লীগের সভাপতি আলী আজগর মিয়াজি প্রমুখ।

শরণখোলায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন বাগেরহাটের শরণখোলা উপজেলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৯তম শাহাদাতবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। বৃহস্পতিবার সূর্যদয়ের সঙ্গে সঙ্গে উপজেলা আ.লীগের রায়েন্দা বাজারের পূর্ব মাথায় অস্থায়ী কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিত, দলীয় ও কালো পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শোক দিবসের কর্মসূচি শুরু হয়।

পরে সকাল ৯টায় উপজেলার রায়েন্দা বাজারের পূর্ব মাথায় বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে উপজেলা আ.লীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আ.লীগ, শ্রমিকলীগ, তাঁতিলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মৎস্যজীবি লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে, উপজেলা আ.লীগের অস্থায়ী কার্যালয়ে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আ.লীগের সহসভাপতি রায়হান উদ্দিন আকন শান্ত, প্রবীণ আ.লীগ নেতা এমএ রশিদ উদ্দিন আকন, সহসভাপতি মেজবাহ উদ্দিন খোকন, সহসভাপতি এমএ ওয়াদুদ আকন, বীর মুক্তিযোদ্ধা হেমায়েত উদ্দিন বাদশা, এসএম রুস্তম আলী প্রমুখ।

সৈয়দপুরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নীলফামারীর সৈয়দপুরে উপজেলায় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। বৃহস্পতিবার সকাল ১০টার দিকে প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তারা। উপজেলা শহরের শহীদ তুলশীরাম সড়কে উপজেলা ও পৌর আ.লীগের দলীয় অফিসে পতাকা উত্তোলন করা হয়।

পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে দলের নেতাকর্মীরা।

এ সময় উপস্থিত ছিলেন সৈয়দপুর পৌর আ.লীগের সহসভাপতি আকতার হোসেন খান, কামারপুকুর ইউপি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জিকো আহমেদ, আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীর হোসেন সরকার, ক্রীড়া সংগঠক বদিউজ্জামান বদিয়ার, সাবেক ছাত্রলীগ নেতা আনোয়ারুল ইসলাম শাহজী প্রমুখ।

চাঁপাইনবাবগঞ্জে শোক দিবস পালিত চাঁপাইনবাবগঞ্জে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৯তম শাহাদাতবার্ষিকী ও শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকাল ১০টায় জেলা শহরের স্কুল-কলেজ রোডের তাঙাচুরা-আগুনে পোড়া জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে আ.লীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ ও মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের নেতাকর্মীরা জড়ো হন।

জাতীয় পতাকা উত্তোলন ও দলীয় পতাকা অর্ধনমিত রেখে কালো পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শোক দিবসের কর্মসূচি শুরু হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য নিবেদন ও সংক্ষিপ্ত আলোচনা শেষে দোয়া মাহফিলের মধ্য দিয়ে কর্মসূচি শেষ হয়।

এ সময় উপস্থিত ছিলেন- আ.লীগ নেতা সাবেক পৌর কাউন্সিলর শহীদ হোসেন রানা, পৌর স্বেচ্ছাসেবক লীগের যুগ্মসাধারণ সম্পাদক মুন্সী নজরুল ইসলাম, সাবেক ছাত্রলীগের জেলা সভাপতি সাকিল ইসলাম ও মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগের আপেল মাহমুদ প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দেশের ৩ অঞ্চলে হিট ওয়েভের শঙ্কা

ঢাকাস্থ গণচীনের দূতাবাসের প্রতিনিধিদলের ইসলামী আন্দোলনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ

চট্টগ্রামে হাতকড়া পরে ফিরল সাবেক এমপি ফজলে করিম

মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রতিরোধে একমত যুক্তরাষ্ট্র-ফ্রান্স

প্রধান উপদেষ্টার / সহকারী প্রেস সচিব হলেন দুই তরুণ সাংবাদিক

শিক্ষকদের দ্বন্দ্ব, শিক্ষাব্যবস্থায় অচলাবস্তা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজনীতি বন্ধের সিদ্ধান্ত নিয়ে ধূম্রজাল

গণপিটুনির ঘটনায় / জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৮ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার

জন্মাষ্টমীর শুভেচ্ছা বিনিময় করবেন তারেক রহমান

বিশেষ ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিচার দাবি লায়ন ফারুকের

১০

জাবিতে সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যা, এক সমন্বয়ককে অব্যাহতি

১১

ড. ইউনূসকে ধন্যবাদ জ্ঞাপন মুক্তিযোদ্ধা পরিবারের

১২

মাদারীপুরে কৃষককে পিটিয়ে হত্যায় মানববন্ধন

১৩

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

১৪

দীঘিনালায় দুপক্ষের সংঘর্ষ, অগ্নিসংযোগ

১৫

তিন মাস ধরে ১৪০০ চা শ্রমিকের মজুরি বন্ধ

১৬

নীতিমালার খসড়া অনুমোদন / সম্পদের হিসাব দিতে হবে উপদেষ্টাদেরও

১৭

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

১৮

বিটকয়েনে বার্গারের দাম পরিশোধ করলেন ডোনাল্ড ট্রাম্প

১৯

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৮৭

২০
X