ঢাবি প্রতিনিধি
প্রকাশ : ০৭ আগস্ট ২০২৪, ০৭:০৭ পিএম
অনলাইন সংস্করণ

বৈঠকে সকল গণতান্ত্রিক রাজনৈতিক শক্তিকে না রাখা বৈষম্য : ছাত্র ইউনিয়ন ও ফ্রন্ট

ঢাবিতে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের নেতাবৃন্দ। ছবি : কালবেলা
ঢাবিতে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের নেতাবৃন্দ। ছবি : কালবেলা

শেখ হাসিনার পদত্যাগের পর সেনাপ্রধান এবং রাষ্ট্রপতি যে বৈঠক করেছেন সেখানে সকল ছাত্র নেতৃত্ব এবং সকল গণতান্ত্রিক রাজনৈতিক শক্তিকে আহ্বান জানানো হয়নি। বরং গণহত্যার জন্য দায়ী যুদ্ধাপরাধী দল এবং অন্যান্য সাম্প্রদায়িক মৌলবাদী শক্তির সাথে আলোচনায় বসেছেন। যা বৈষম্যবিরোধী আন্দোলনের চেতনার সাথে সম্পূর্ণরূপে সাংঘর্ষিক। দাবি সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ও বাংলাদেশ ছাত্র ইউনিয়নের।

আজ বুধবার (৭ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মধুর ক্যান্টিনে দুপুরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি জানায় সংগঠন দুটি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য প্রদান করেন ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক বাহা উদ্দিন শুভ। তিনি বলেন, আমরা প্রত্যাশা করেছিলাম হাসিনার পদত্যাগের পর আন্দোলনকারী সকল ছাত্রসমাজের প্রতিনিধি এবং দীর্ঘ ফ্যাসিবাদী শাসনামলে যে সকল গণতান্ত্রিক রাজনৈতিক শক্তি ধারাবাহিকভাবে লড়াই পরিচালনা করেছে তাদের সাথে আলোচনার প্রেক্ষিতে ও মতামতের ভিত্তিতে একটি গণতান্ত্রিক অন্তর্বর্তী সরকার গঠিত হবে। কিন্তু আমরা বিস্ময়ের সাথে লক্ষ্য করলাম হাসিনা পদত্যাগের পর সেনাপ্রধান এবং রাষ্ট্রপতি যে বৈঠক করেছেন সেখানে সকল ছাত্র নেতৃত্ব এবং সকল গণতান্ত্রিক রাজনৈতিক শক্তিকে আহ্বান জানানো হয়নি। বরং গণহত্যার জন্য দায়ী যুদ্ধাপরাধী দল এবং অন্যান্য সাম্প্রদায়িক মৌলবাদী শক্তির সাথে আলোচনায় বসেছেন। যা বৈষম্যবিরোধী আন্দোলনের চেতনার সাথে সম্পূর্ণরূপে সাংঘর্ষিক।

শুভ বলেন, বাংলাদেশের ছাত্রসমাজ এক স্বৈরাচারের বদলে আরেক ধর্মীয় ফ্যাসিবাদী শক্তিকে পুনস্থাপিত করার জন্য আন্দোলন করেনি। আমরা মনে করি এই প্রক্রিয়ার মধ্য দিয়ে ছাত্র-জনতার বিজয়ের প্রথম ধাপ অর্জিত হয়েছে তার ধারাবাহিকতায় একটি অন্তর্বর্তীকালীন সরকার ও গণতান্ত্রিক দেশ বিনির্মানের দ্বিতীয় ধাপটি ব্যহত হয়েছে।

তিনি বলেন, হাসিনা সরকারের পদত্যাগের পরপরই আমরা দেখলাম একটি মহল সারা দেশব্যাপী লুটতরাজ, সাম্প্রাদায়িক সহিংসতা ও মানুষ হত্যার উৎসবে মেতেছে। গত দুইদিনে সারা দেশে প্রায় দেড় শতাধিক মানুষ মৃত্যুবরণ করেছে। আমরা অবিলম্বে এই হামলা, লুটপাট, ভিন্ন মতলম্বী ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের উপর মানুষের উপর নির্মম হামলা-নির্যাতন বন্ধ করার আহ্বান জানাই।

ছাত্ররাজনীতি বন্ধের দাবির বিষয়ে ছাত্র ইউনিয়ন নেতা শুভ বলেন, শিক্ষার্থীদের কাছ থেকে ছাত্ররাজনীতি বন্ধ করতে চাওয়ার আত্মঘাতী দাবি ওঠায় আমরা মোটেও বিস্মিত নই। একটা দীর্ঘ সময় যে শিক্ষার্থীরা হল-ক্যাম্পাসে সন্ত্রাসী ছাত্রলীগের দখলদারিত্ব ব্যতীত ছাত্ররাজনীতির গৌরবোজ্জ্বল সঠিক ধারার চিত্র তেমন দৃশ্যমান আকারে দেখতে পায়নি সেই শিক্ষার্থীদের পক্ষ থেকে এরকম দাবি উত্থাপন অস্বাভাবিক কিছু নয়।ছাত্রদের মানস্পটে ছাত্ররাজনীতির এই ভীতিকর ছাপ ফেলে দেয়ার দায় সম্পূর্ণরূপে শোষণ-লুটপাটকারী রাজনৈতিক দল ও তার পাহারাদার লাঠিয়াল বাহিনী ধনীক শ্রেণীর রাজনৈতিক ছাত্রসংগঠন গুলোর। তাই আমরা শিক্ষার্থীদের প্রতি এই আহবান রাখতে চাই ছাত্ররাজনীতি বন্ধ নয়, বরং সন্ত্রাস-দখলদারিত্ব করা ছাত্রসংগঠনকে প্রতিহত করার মধ্য দিয়েই গণতান্ত্রিক ক্যাম্পাস নির্মাণ করতে হবে।

বর্তমান প্রেক্ষাপটে সাত দফা দাবি জানিয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, স্বৈরাচারী ব্যবস্থা উচ্ছেদ করে পুর্ণ গণতান্ত্রিক অধিকার ও ব্যবস্থা প্রতিষ্ঠার সংগ্রামকে জোরদার করার জন্য সর্বস্তরের ছাত্র-জনতার প্রতি আহ্বান জানাই। বিদ্যমান পরিস্থিতিতে দাবিসমূহ হল-আন্দোলনকারী ছাত্রসমাজ ও সকল গণতান্ত্রিক রাজনৈতিক দলের মতামতের ভিত্তিতে দ্রুত অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা; ছাত্র-জনতা হত্যার বিচার ও নিহত-আহতদের ক্ষতিপূরণ দেওয়া/ ছাত্রদের আবাসিক হল সহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া; সন্ত্রাস-দখলাদারিত্বমুক্ত গণতান্ত্রিক ক্যাম্পাস নিশ্চিত করা। ছাত্রসংগঠন, শিক্ষার্থী প্রতিনিধি ও শিক্ষক প্রতিনিধির সমন্বয়ে হলে হলে সন্ত্রাস-দখলদারিত্ব বিরোধী মনিটরিং সেল গঠন এবং মেধা ও প্রয়োজনের ভিত্তিতে প্রশাসনিক তত্ত্বাবধানে সিট বন্টন করা; সারাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ কার্যকর করা; ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশে সমস্ত ক্যাম্পাসে শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে ব্যর্থ উপাচার্য-প্রক্টরসহ দায়ী প্রশাসনের ব্যক্তিবর্গকে অপসারন নিশ্চিত করতে হবে; আন্দোলনে শহীদদের স্মৃতি সংরক্ষণের ব্যবস্থা করতে হবে এবং ধর্মভিত্তিক রাজনৈতিক দল ও রাজনীতিতে ধর্মের ব্যবহার নিষিদ্ধ করতে হবে।

এছাড়া সংবাদ সম্মেলনে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি মুক্তা বাড়ৈ ও সাধারণ সম্পাদক রায়হান উদ্দিন এবং ঢাবি শাখার আহ্বায়ক সুহাইল আহমেদ শুভসহ অনেকেই উপস্থিত ছিলেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

১৯ সেপ্টেম্বর : নামাজের সময়সূচি

বৃহস্পতিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

সমাজ ও রাষ্ট্রের শত্রুরা ওত পেতে আছে

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

১০

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

১১

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

১২

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১৩

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১৪

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১৫

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৬

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৭

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৮

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৯

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

২০
X