মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৭ জুলাই ২০২৩, ০৮:০২ পিএম
আপডেট : ২৭ জুলাই ২০২৩, ১০:১২ পিএম
অনলাইন সংস্করণ

মহাসমাবেশের আগেই বিএনপির ৪৭৩ নেতাকর্মী কারাগারে 

ছবি : কালবেলা
ছবি : কালবেলা

বিএনপির ঢাকায় মহাসমাবেশকে কেন্দ্র করে গ্রেপ্তার ৪৭৩ জন নেতাকর্মীকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুলাই) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ও চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন। এছাড়া চারজনের একদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

এদিন ঢাকার মহানগর এলাকার ৪১টি থানায় পুরান বিভিন্ন রাজনৈতিক মামলায় গ্রেপ্তার দেখিয়ে ৩৬৮ জন এবং চারটি থানা থেকে সন্দেহজনক হিসেবে ফৌজদারি কার্যবিধির ১৫১ ও ১৫৪ ধারায় ৯৬ জনকে গ্রেপ্তার দেখিয়ে কারাগারে আটক রাখার আবেদন করেন পুলিশ।

এছাড়া ঢাকা জেলার সাতটি থানা থেকে মোট ১৩ জন আসামিকে আদালতে হাজির করা হয়। এসব নেতাকর্মীর পক্ষে বিএনপিপন্থি আইনজীবীরা জামিন আবেদন করেন।

শুনানি শেষে আদালত ৪৭৩ জনের জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন। এছাড়া ঢাকা জেলার দুই থানার মামলায় চারজনের একদিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত।

আদালত সূত্রে জানা গেছে, আসামিদের মধ্যে রাজধানীর রমনায় ৩ জন, শাহবাগে ১০ জন, ধানমণ্ডিতে ৬ জন, হাজারীবাগে ২ জন, যাত্রাবাড়ীতে ৫ জন, ডেমরায় ৮ জন, শ্যামপুরে ১০ জন, কদমতলীতে ৭ জন, মতিঝিলে ৯ জন, পল্টনে ৮ জন, রামপুরায় ২ জন, সবুজবাগে ১ জন, তেজগাঁও, হাতিরঝিল ও তেজগাঁও শিল্পাঞ্চলে ১২ জন, পল্লবীতে ৩০ জন, কাফরুলে ৩৯ জন, মোহাম্মদপুরে ১৫ জন, আদাবরে ২ জন, গুলশানে ১২ জন, বনানীতে ১৫ জন, বাড্ডায় ১৪ জন, ভাটারায় ৩ জন, উত্তরখানে ৬ জন, উত্তরা পশ্চিমে ২ জন, তুরাগে ১০ জন, কোতয়ালীতে ২ জন, বংশালে ৯ জন, লালবাগে ৯ জন, চকবাজারে ১ জন, কামরাঙ্গীরচরে ১৫ জন, কলাবাগানে ৬ জন, নিউমার্কেটে ১ জন, দারুস সালামে ৫৭ জন, খিলগাঁও ৭ জন, ক্যান্টনমেন্টে ৩ জন, খিলক্ষেতে ৩ জন, সূত্রাপুরে ১৫ জন এবং গেন্ডারিয়ায় ২ জন, ওয়ারী থানার মামলায় গ্রেপ্তার ৭ জন কারাগারে পাঠানো হয়েছে।

এছাড়া ফৌজদারি কার্যবিধির ১৫১ ও ১৫৪ ধারায় সন্দেহজন হিসেবে ৯৬ জনকে কারাগারে পাঠানো হয়। যার মধ্যে রাজধানীর পল্টনে ৪৩ জন, বংশালে ১৮ জন, কোতয়ালীতে ২৫ জন ও ধানমণ্ডি থানা থেকে ১০ জনকে গ্রেপ্তার করা হয়।

তবে রাজধানীর শাহজাহানপুর, রূপনগর, ভাসানটেক, মিরপুর মডেল, শেরে বাংলা নগর, বিমানবন্দর, দক্ষিণখান, উত্তরা পূর্ব, শাহ আলী ও মুগদা থানায় বিএনপির কোনো নেতাকর্মী গ্রেপ্তার হয়নি।

মহানগর এলাকার বাইরে ঢাকা জেলার ৭টি থানা থেকে মোট ১৩ জনকে গ্রেপ্তার করে আদালতে পাঠানো হয়। যার মধ্যে ৪ জনকে একদিন করে রিমান্ড এবং বাকি ৯ জনকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

গ্রেপ্তারের প্রতিক্রিয়ায় বিএনপির সহ আইন বিষয়ক সম্পাদক সৈয়দ জয়নুল আবেদীন মেজবা কালবেলাকে বলেন, ভীতি সৃষ্টির উদ্দেশ্যে এ গ্রেপ্তার করা হচ্ছে। যা গণতন্ত্রের মৌলিক অধিকারের ওপর হস্তক্ষেপ ছাড়া কিছু না। মিছিল, মিটিং সাংবিধানিক অধিকার। কিন্তু স্বাধীনতার ৫০ বছর পরে এ ধরনের ঘটনার দুঃখজনক ছাড়া কিছু না।

ঢাকা মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) মো. আব্দুল্লাহ আবু কালবেলাকে বলেন, যাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, পুলিশ তাদেরই গ্রেপ্তার করছে। গ্রেপ্তার করলেই যে রাজনৈতিক উদ্দেশ্য হবে যাবে সেটা বলা ঠিক না।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

স্ত্রীর সাথে অভিমান করে কুয়েত প্রবাসীর আত্মহত্যা

কালবেলায় সংবাদ প্রকাশের পর প্রতিবন্ধী রনি পেল হুইল চেয়ার

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

১০

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

১১

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১২

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১৩

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১৪

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৫

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৬

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৭

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৮

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৯

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

২০
X