মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ২৯ জুলাই ২০২৪, ০৯:৪৫ পিএম
অনলাইন সংস্করণ

এবার ‘জাতীয় ঐক্যের’ আহ্বান জানাল গণতান্ত্রিক বাম ঐক্য

ছবি : সংগৃহীত।
ছবি : সংগৃহীত।

বিএনপির পর এবার জাতীয় ঐক্যের আহ্বান জানিয়েছে যুগপৎ আন্দোলনের শরিক গণতান্ত্রিক বাম ঐক্য। সংঘাতে শিক্ষার্থীদের প্রাণহানির দায়ে সরকারের পদত্যাগের দাবিতে গণতান্ত্রিক এবং প্রগতিশীল রাজনৈতিক দলসহ ক্রিয়াশীল সব সংগঠন ও ব্যক্তিদের নিয়ে এই ‘জাতীয় ঐক্য’ গঠনের ডাক দিয়েছে চারদলীয় এ জোট। বাম ঐক্য মনে করে, সরকারকে পদত্যাগে বাধ্য করার জন্য ‘জাতীয় ঐক্য’র কোনো বিকল্প নেই।

সোমবার (২৯ জুলাই) রাজধানীর সেগুনবাগিচায় গণতান্ত্রিক বাম ঐক্যের অস্থায়ী কার্যালয়ে জোটের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত হয়। বাম ঐক্যের সহকারী সমন্বয়ক ডা. সামছুল আলম প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গণতান্ত্রিক বাম ঐক্যের সমন্বয়ক ও প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) মহাসচিব হারুন আল রশিদ খানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশের সাম্যবাদী দলের (এম-এল) সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা কমরেড হারুন চৌধুরী, সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক কমরেড ডা. সামছুল আলম ও সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির (এসডিপি) আহ্বায়ক আবুল কালাম আজাদ।

গণতান্ত্রিক বাম ঐক্যের সভায় পাঁচ দফা দাবি জানানো হয়। দাবিগুলো হলো- শিক্ষার্থীদের প্রাণহানির দায়ে শেখ হাসিনাকে পদত্যাগ করতে হবে; নিহতদের তালিকা প্রকাশ, প্রতিটি প্রাণহানির ঘটনার বিচার এবং আহতদের সুচিকিৎসার সব ব্যয় রাষ্ট্রকে নিতে হবে; গ্রেপ্তারদের নিঃশর্ত মুক্তি ও মামলা-গ্রেপ্তার বন্ধ করতে হবে; কারফিউ তুলে নিয়ে সেনাবাহিনীকে ব্যারাকে ফিরিয়ে নিতে হবে এবং শিক্ষার্থীদের ৮ দফা দাবি মেনে নিতে হবে।

গত ২৬ জুলাই এক বিবৃতিতে সরকার পতনের ‘এক দফা’ দাবিতে বিরোধী রাজনৈতিক দল ও সংগঠনকে নিয়ে ‘জাতীয় ঐক্য’ গঠনের আহ্বান জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিএনপির নেতৃত্বে যুগপৎ আন্দোলনের শরিক দল ও জোট, বাম-ডান সব রাজনৈতিক দল, জামায়াতে ইসলামীসহ অন্যান্য ধর্মভিত্তিক ও ইসলামী দল এবং রাজনৈতিক সংগঠনের প্রতি এই আহ্বান জানান তিনি।

জানা গেছে, গণতান্ত্রিক বাম ঐক্যের সভায় বিএনপির জাতীয় ঐক্য গঠনের আহ্বান নিয়েও আলোচনা হয়েছে। নেতারা জানিয়েছেন, তারা জাতীয় ঐক্য চান। তবে জামায়াত ইস্যুতে বিএনপির জাতীয় ঐক্যে গণতান্ত্রিক বাম ঐক্যের আপত্তি রয়েছে। তারা আগের মতো যুগপৎভাবে আন্দোলন চালিয়ে যাবেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে গণতান্ত্রিক বাম ঐক্যের অন্যতম শীর্ষনেতা ও সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির (এসডিপি) আহ্বায়ক আবুল কালাম আজাদ কালবেলাকে বলেন, তারা প্রগতিশীল, দেশপ্রেমিক, গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক শক্তিকে নিয়ে জাতীয় ঐক্য চান। তবে যুদ্ধাপরাধী, দেশদ্রোহী ও সাম্প্রদায়িক শক্তির সঙ্গে কোনো ঐক্য নয়। বিএনপির জাতীয় ঐক্যের আহ্বানে এটা গণতান্ত্রিক বাম ঐক্যের অবস্থান।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কালবেলায় সংবাদ প্রকাশের পর প্রতিবন্ধী রনি পেল হুইলচেয়ার

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

১০

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১১

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১২

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১৩

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৪

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৫

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৬

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৭

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৮

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৯

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

২০
X